BREAKING NEWS

১৫  আষাঢ়  ১৪২৯  বৃহস্পতিবার ৩০ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ভারতের জাতীয় পতাকার অবমাননা, বিতর্কে বাংলাদেশি ফ্যানের ক্রিকেটভক্তি

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 14, 2017 5:15 am|    Updated: June 14, 2017 5:45 am

Champions Trophy: As mercury rises, India-Bangladesh contention takes ugly turn

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভারত-বাংলাদেশ ম্যাচের আঁচ ইতিমধ্যেই ছড়িয়েছে সোশ্যাল মিডিয়ায়। কিন্তু ক্রিকেটভক্তি যেন আর শুধু ক্রিকেটিয় যুক্তিতে সীমাবদ্ধ নেই। ক্রিকেটারদের ব্যক্তিগত আক্রমণ তো আকছারই ঘটে। সে চৌকাঠ পেরিয়ে এবার উগ্র দেশভক্তি পৌঁছেছে অন্য দেশকে অবমাননায়। সম্প্রতি একটি ছবি ছড়িয়েছে নেটদুনিয়ায়। যেখানে দেশের প্রতি ভালবাসা প্রকাশ করতে গিয়ে এক বাংলাদেশি ফ্যান ভারতের জাতীয় পতাকা এঁকেছেন কুকুরের গায়ে। আর তা নিয়েই সরগরম নেটদুনিয়া।

বিরাট কোহলি! কে আসল, কেই বা নকল! ]

সাম্প্রতিক অতীতে দুরন্ত ক্রিকেটের নমুনা রেখেছে বাংলাদেশ। বিশ্বের যে কোনও ক্রিকেট খেলিয়ে দেশকে যে তারা টেক্কা দিতে পারে, তা প্রমাণ করে দিয়েছেন ক্রিকেটাররা। স্বাভাবিকভাবেই তাঁদের নিয়ে দেশবাসীর গর্বের শেষ নেই। চলতি চ্যাম্পিয়ন্স ট্রফিতেও যেভাবে রান তাড়া করে ম্যাচ জিতেছেন মাশরফিরা, তাতে বাংলাদেশের ফ্যানদের প্রত্যাশার পারদ যে তুঙ্গে তা বলার অপেক্ষা রাখে না। কিন্তু এ তো নেহাতই ক্রিকেটের কথা। বিশেষজ্ঞরা আলোচনা করছেন, কে কোন বিভাগে এগিয়ে। কে কাকে টক্কর দিতে পারবে কতটা। আর সে সব ছাপিয়ে ক্রিকেটের প্রতি তথা দেশের ক্রিকেটারদের প্রতি ভালবাসা জানাতে গিয়ে, অন্য দেশকেই সরাসরি অপমানের পথ বেছে নিচ্ছেন ফ্যানরা। নিজের দেশের ক্রিকেটারদের বাঘের সঙ্গে তুলনা করে ভারতীয় ক্রিকেটারদের খাটো করতে গিয়ে এক ফ্যান কুকুরে গায়ে এঁকে দিয়েছেন ভারতের জাতীয় পতাকা। নিজের দেশের প্রতি ভক্তি থাকা স্বাভাবিক, কিন্তু অন্য দেশের পতাকাকে অপমান করা কতটা যুক্তিযুক্ত সে প্রশ্ন উঠেছে নেটদুনিয়ায়।

[ অনুষ্কাকে ‘লেডি লাক’ বলে মানেন? কী বললেন বিরাট? ]

এই অবশ্য প্রথমবার এই বিতর্ক জমল না। এর আগেও ভারতীয় ক্রিকেটারদের মাথা ন্যাড়ার ছবি দিয়ে সোশ্যাল মিডিয়া সরগরম করেছেন বাংলাদেশী ফ্যানরা। ক্রিকেটিয় দক্ষতার নিরিখে যত এগোচ্ছে বাংলাদেশ, ফ্যানদের এই ধরনের বিকৃত সমর্থনের ছবি ততই ছড়িয়ে পড়ছে। যদিও শেষমেশ মাঠের খেলাই শেষ কথা বলবে। বাইশ গজের লড়াইয়ে যে নিজের দক্ষতা প্রমাণ করতে পারবে, শেষ হাসি হাসবে সেইই। তবে তার আগে এই ছবি নিয়ে চাপানউতোরে, দুই দেশের নাগরিকদের স্বাভাবিক সৌজন্যের পথে যেন অন্তরায় হয়ে দাঁড়িয়েছে।

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে