২  ভাদ্র  ১৪২৯  শুক্রবার ১৯ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

১২-তেই বাজিমাত, বিশ্বের দ্বিতীয় কনিষ্ঠ গ্র্যান্ডমাস্টার হল প্রজ্ঞানন্দ

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 24, 2018 2:21 pm|    Updated: June 24, 2018 6:17 pm

Chennai's R Praggnanandhaa becomes Second Youngest Grandmaster

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বয়স মাত্র ১২ বছর ১০ মাস ১৩ দিন। আর এই বয়সেই বাজিমাত করল চেন্নাইয়ের খুদে দাবাড়ু আর প্রজ্ঞানন্দ। বিশ্বের দ্বিতীয় তরুণতম দাবাড়ু হিসেবে গ্র্যান্ডমাস্টার খেতাব পেল সে। মাত্র ৩ মাসের জন্য ইউক্রেনের সেরজেট কারজাকেনের রেকর্ড ভাঙতে পারল না প্রজ্ঞানন্দ। ১৯৯০ সালে কারজাকেন ১২ বছর ৭ মাস বয়সে গ্র্যান্ডমাস্টার খেতাব পেয়েছিলেন। তবে, ভারতের তরুণতম গ্র্যান্ডমাস্টার খেতাব আপাতত প্রজ্ঞানন্দরই দখলে।

[২৯ ম্যাচে নেই গোলশূন্য ড্র, পেনাল্টিতেও রেকর্ড গড়ার মুখে চলতি বিশ্বকাপ]

ইটালিতে গ্রেডিন ওপেনের নবম রাউন্ডে রোলান্ড প্রুজেসার্সের বিরুদ্ধে খেলতে হবে প্রজ্ঞানন্দকে। গ্র্যান্ডমাস্টার খেতাব জিততে হলে নবম রাউন্ডে প্রজ্ঞানন্দকে এমন একজনের বিরুদ্ধে খেলতে হত, যার রেটিং পয়েন্ট ২৪৮২-র বেশি। রোলান্ডের রেটিং পয়েন্ট ২৫১৪, তাই নবম রাউন্ডের ফলাফল যাই হোক, তিন নম্বর জিএম নর্মটি পেয়ে যাবে প্রজ্ঞানন্দ । গ্রেডিন ওপেনের শুরু থেকেই দুর্দান্ত ফর্মে প্রজ্ঞানন্দ। ৮ রাউন্ডের শেষে ৬.৫ রেটিং পয়েন্ট নিয়ে যুগ্মভাবে পয়েন্ট টেবিলের শীর্ষে রয়েছে ওই খুদে দাবাড়ু। অষ্টম রাউন্ডে সে হারিয়েছে ইটালির গ্র্যান্ডমাস্টার লুকা মোরোনি জুনিয়রকে। এর আগে ইরানের প্রতিভাবান তরুণ দাবাড়ু আরিয়ান গোলামিকেও হারায় প্রজ্ঞানন্দ।

[মরণবাঁচন ম্যাচের আগে মেসিদের পরামর্শ দিতে এবার আসরে মারাদোনা]

দাবায় গ্র্যান্ডমাস্টার খেতাব পেতে হলে অন্তত ২৫০০ রেটিং পয়েন্ট পেতে হয়। সেই সঙ্গে জিততে হয় অন্তত ৩ টি জিএম নর্ম। ইতিমধ্যেই ২৫০০ রেটিং পয়েন্টের গণ্ডি পেরিয়ে গিয়েছে প্রজ্ঞানন্দ। গ্রেডিন ওপেনে সে জিতে গেল তাঁর তৃতীয় জিএম নর্মটিও। এর আগে ২০১৭ সালে ওয়ার্ল্ড জুনিয়র চ্যাম্পিয়নশিপে প্রজ্ঞানন্দ প্রথম জিএম নর্ম পেয়েছিল, কেরিয়ারের দ্বিতীয় জিএম নর্মটি সে পায় এবছর এপ্রিলে।

[ফের নিজেদের জাত চেনাল জার্মানি, সুইডিশদের হারিয়ে স্বস্তির জয় মুলারদের]

প্রজ্ঞানন্দের এই সাফল্যে উচ্ছ্বসিত ভারতীয় দাবাড়ু মহল। খুদে দাবাড়ুর প্রশংসায় পঞ্চমুখ প্রাক্তন বিশ্বচ্যাম্পিয়ন বিশ্বনাথন আনন্দও। একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেছেন, প্রজ্ঞানন্দের মধ্যে অনেক সম্ভাবনা রয়েছে। টুইটেও প্রজ্ঞানন্দকে শুভেচ্ছা জানান প্রাক্তন বিশ্বচ্যাম্পিয়ন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে