BREAKING NEWS

১২ আশ্বিন  ১৪২৭  বুধবার ৩০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

করোনা আবহেও দুর্দান্ত ছন্দে এবি, তিন দলের অভিনব ম্যাচ উপহার দিল দক্ষিণ আফ্রিকা

Published by: Sulaya Singha |    Posted: July 18, 2020 8:04 pm|    Updated: July 18, 2020 8:17 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দীর্ঘদিন বাইশ গজের বাইরেই থাকুন অথবা করোনার জেরে স্তব্ধ হয়ে যাক ক্রিকেট। এবি ডিভিলিয়ার্স (AB de Villiers) একবারটি মাঠে নামার সুযোগ পেলে নিজের জাত চিনিয়েই ছাড়েন। শনিবার ফের সেই চেনা দুর্দান্ত ছন্দে ধরা দিলেন মিস্টার ৩৬০ ডিগ্রি। মহামারীর মধ্যেও মন ভাল করে দেওয়া একটা ইনিংস উপহার দিলেন প্রোটিয়া তারকা। আর সেই সৌজন্যে অভিনব তিন দলের সলিডারিটি কাপে জয়ী হল তাঁর দল।

করোনা আবহে একেবারে ভিনস্বাদের ক্রিকেট ম্যাচ আয়োজিত হল দক্ষিণ আফ্রিকায়। যেখানে মুখোমুখি দুই নয়, তিন দল! হ্যাঁ। তিনটি দলই একসঙ্গে খেলল। যেখানে ইগলসের জার্সি গায়ে চাপিয়ে ২৪ বলে চোখ ধাঁধানো ৬১ রান করলেন এবি। বহুদিন পর তাঁর এই অনবদ্য পারফরম্যান্স দেখার সুযোগ পেয়ে মুগ্ধ ক্রিকেটভক্তরা। এবির সঙ্গে তাল মিলিয়ে খেললেন এইডেন মারক্রম। ৩৩ বলে ৭০ রান করে দলকে অনায়াস জয় এনে দিলেন।

[আরও পড়ুন: ২৬ সেপ্টেম্বর আইপিএলের ঢাকে কাঠি? নিজেদের মতো করে প্রস্তুতি শুরু করছে ফ্র্যাঞ্চাইজিগুলি]

১২ ওভারে ৪ উইকেটে ১৬০ রান করে গোল্ড বা সোনা উঠল ইগলসের মাথায়। আর সিলভার দখল করল কাইটসরা। ১২ ওভারে তাদের সংগ্রহ তিন উইকেটে ১৩৮। ব্রোঞ্জ পেয়েই সন্তুষ্ট থাকতে হল কিংফিশারকে। পাঁচ উইকেট হারিয়ে ১১৩ রানে শেষ করে তারা। ম্যাচের ফলাফল শুনে ক্রিকেট কম, ট্র্যাক অ্যান্ড ফিল্ডের কথা বেশি মনে হতেই পারে। তিনটে দল যখন, প্রথম, দ্বিতীয়, তৃতীয় হওয়ারই তো কথা। তাহলে চলুন জেনে নেওয়া যাক এই অভিনব ম্যাচের নিয়ম কানুন ঠিক কীরকম।

AB
ক্রিকেট মাঠ থেকেই বর্ণবেষম্যের প্রতিবাদ জানান এবিরা।

মোট ৩৬ ওভারের খেলা। প্রতিটি দল খেলবে ১২ ওভার করে। তবে দুই অর্ধে। অর্থাৎ ছয় ওভার করে। সেই অর্ধে যে দল সবচেয়ে বেশি স্কোর করবে সে আবার পরের ইনিংস আগে শুরু করবে। এরপর মোট ১২ ওভারে যার রান সর্বোচ্চ হবে, সেই দলের হাতে উঠবে সোনা। ফিল্ডিংয়ের ক্ষেত্রেও রয়েছে আলাদা নিয়ম। প্রতি ইনিংসে ৬ জন ফিল্ডার থাকতে পারেন। গোটা মাঠটিকে মোট ছটি জোনে ভাগ করা হয়। প্রতিটা জোনে একজন করে ফিল্ডার থাকার অনুমতি রয়েছে। একজন বোলার তিন ওভারের বেশি বল করতে পারবেন না। অভিনব এই ফরম্যাটের সব নিয়ম মেনেই বাইশ গজে ঝড় তুলেছিল এবির ব্যাট। যার পর থেকে নেটিজেনদের একটাই অনুরোধ, “জাতীয় দলে ফিরে এসো এবি।”

[আরও পড়ুন: ‘ব্রেকফাস্ট টেবিলে কেউ পাশে বসত না’, সতীর্থদের বিরুদ্ধে বর্ণবৈষম্যের অভিযোগ এনতিনির]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement