২ আশ্বিন  ১৪২৬  শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০১৯ 

BREAKING NEWS

Menu Logo পুজো ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

২ আশ্বিন  ১৪২৬  শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০১৯ 

BREAKING NEWS

আফগানিস্তান: ৩৪২, ২৬০

বাংলাদেশ: ২০৫, ১৭৩ (শাকিব ৪৪, রশিদ খান, ৬-৪৯)

আফগানিস্তান ২২৪ রানে জয়ী।

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাংলাদেশ ক্রিকেটের ইতিহাসে লজ্জাজনক দিন। আফগানিস্তানের বিরুদ্ধে টেস্ট ক্রিকেটে পরাস্ত হলেন শাকিবরা। আফগানদের বিরুদ্ধে খেলতে নামা একমাত্র টেস্টে রশিদ খানের ঘূর্ণির সামনে অসহায়ভাবে ধরা দিলেন বাংলাদেশের ব্যাটসম্যানরা। ফলস্বরূপ আফগানরা জিতলেন ২২৪ রানের বিশাল ব্যবধানে।

[আরও পড়ুন: বধূ নির্যাতন মামলায় চাপে শামি! আমেরিকা থেকেই নিচ্ছেন উকিলের পরামর্শ]

বাংলাদেশ ক্রিকেট সমর্থকরা দাবি করেন, তাদের দল এখন ভারতকে টক্কর দেওয়ার মতো জায়গায় পৌঁছে গিয়েছে। বাস্তবিকক্ষেত্রেই গত কয়েক বছরে বেশ খানিকটা উন্নতি হয়েছে বাংলাদেশ ক্রিকেটের। কোনও বড় টুর্নামেন্ট না জিতলেও, বিচ্ছিন্নভাবে বড় দলগুলিকে ভালই বেগ দিয়েছে বাংলা টাইগাররা। বিশ্বকাপেও তাদের পারফরম্যান্স ছিল নজরকাড়া। কিন্তু, বাংলাদেশ ক্রিকেটের মূল সমস্যা ধারাবাহিকতার অভাব। আবারও সেই ধারাবাহিকতার অভাব প্রকট হল শাকিবদের খেলায়। ঘরের মাঠে আফগানদের মতো টেস্ট ক্রিকেটে সদ্য পা রাখা দলের কাছে হেরে গেলেন মুশফিকুররা।

এই ম্যাচে নেমেই বিরল রেকর্ড গড়েছিলেন আফগান অধিনায়ক রশিদ খান। কনিষ্ঠতম ক্রিকেটার হিসেবে টেস্ট দলের অধিনায়কত্ব করার অনবদ্য রেকর্ড দখলে চলে গিয়েছিল তাঁর। নিজের রেকর্ডের ম্যাচটি আরও স্মরণীয় করে তুললেন আফগান মহাতারকা। প্রথম ইনিংসে তিনি দখল করেছিলেন পাঁচ উইকেট। দ্বিতীয় ইনিংসে দখল করলেন ৬ টি।

[আরও পড়ুন: পাকিস্তানের হয়ে খেলছেন কোহলি! ভিডিওটি দেখলে ভারতীয় হিসেবে ক্ষুব্ধ হবেন আপনিও]

রহমত শাহর দুর্দান্ত সেঞ্চুরির সুবাদে প্রথম ইনিংসে ৩৪২ রান করে আফগানিস্তান। জবাবে ব্যাট করতে নেমে রশিদের ঘূর্ণির সামনে মাত্র ২০৫ রানে গুটিয়ে যায় বাংলাদেশ। টাইগারদের হয়ে সর্বোচ্চ ৫২ রান করেন মমিনুল। দ্বিতীয় ইনিংসে ইব্রাহিম জাদরানের অনবদ্য অর্ধশতরান আফগানদের পৌঁছে দেয় ২৬০ রানে। জয়ের জন্য শেষ ইনিংসে বাংলাদেশের টার্গেট ছিল ৩৯৮ রান। কিন্তু, আবারও রশিদের ঘূর্ণির সামনে অসহায়ভাবে আত্মসমর্পণ করেন শাকিবরা। শেষদিনের বৃষ্টিও বাঁচাতে পারেনি তাদের। পঞ্চম দিনের মাত্র ৪ ওভার বাকি থাকতে হার মানে টাইগাররা। বাংলাদেশের ইনিংস শেষ হয় ১৭৩ রানে।

এই ম্যাচে একাধির রেকর্ডের মালিক হলেন রশিদ। কনিষ্ঠতম ক্রিকেটার হিসেবে টেস্ট জিতলেন তিনি। একমাত্র ক্রিকেটার যিনি অধিনায়ক হিসেবে অভিষেক ম্যাচেই ১০ উইকেট নিলেন। একটি লজ্জার রেকর্ডের মালিক হল বাংলাদেশও। প্রথম দেশ হিসেবে দশটি আলাদা আলাদা দেশের বিরুদ্ধে টেস্ট হারল তাঁরা।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং