Advertisement
Advertisement
ICC Women's T20 World Cup India Australia

কাজে এল না হরমনপ্রীতের লড়াই, ভারতকে হারিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে অজিরা

আগের ম্যাচের সফল ব্যাটার স্মৃতি মন্ধানা এদিন ব্যর্থ হন।

Australia beat India and through to the final of ICC Women's T20 World Cup । Sangbad Pratidin
Published by: Krishanu Mazumder
  • Posted:February 23, 2023 9:46 pm
  • Updated:February 23, 2023 9:48 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পারলেন না ভারতের মেয়েরা। মহিলাদের টি-টোয়েন্টি বিশ্বকাপের (ICC Women’s T20 World Cup) শেষ চারে থেমে গেল টিম ইন্ডিয়ার (India Women Team) দৌড়। ভারতকে ৫ রানে হারিয়ে অস্ট্রেলিয়া (Australia Women Team) পৌঁছে গেল ফাইনালে।

ঘরের মাঠে ভারতের ছেলেরা টেস্ট সিরিজে এগিয়ে রয়েছে ২-০-এ। কিন্তু মহিলাদের টি-টোয়েন্টি বিশ্বকাপে অন্য ছবি। কেপ টাউনে অস্ট্রেলিয়ার বিজয়কেতন উড়ল। অজিরা টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয়। নির্ধারিত ২০ ওভারে অস্ট্রেলিয়া করে ৪ উইকেটে ১৭২ রান। রান তাড়া করতে নেমে ভারত করে ৮ উইকেটে ১৬৭ রান।  

Advertisement

[আরও পড়ুন: হকি ডার্বির পরে ফের উত্তপ্ত ময়দান, ইস্টবেঙ্গল-পাঞ্জাব ম্যাচে অশান্তি]

টি-টোয়েন্টি ফরম্যাটে ১৭২ রান বেশ হৃষ্টপুষ্ট রান। প্রথমে ব্যাট করে এই রানের বোঝা প্রতিপক্ষের উপরে চাপিয়ে দিলে এবং পরে বল করতে নেমে বিপক্ষের উইকেট পরপর তুলে নিলে ম্যাচের রাশ হাতে চলে আসে। অস্ট্রেলিয়া ঠিক এই কাজটাই করেছে শেষ চারের লড়াইয়ে। ফলে একসময়ে ম্যাচের রাশ নিজেদের দখলে নিয়ে নিয়েছিল অস্ট্রেলিয়া। যদিও জেমাইমা ও হরমনপ্রীত কউর মরিয়া একটা লড়াই করেছিলেন। কিন্তু ম্যাচ জেতার জন্য তা যথেষ্ট ছিল না। 

Advertisement

অস্ট্রেলিয়ার দুই ওপেনার অ্যালিসা হিলি ও বেথ মুনি ওপেনিং স্লটে ৫২ রান জোড়েন। অ্যালিসা ব্যক্তিগত ২৫ রানে আউট হন। কিন্তু বেথ মুনি অস্ট্রেলিয়ার ইনিংস গড়েন। ৫৪ রানে ফেরেন তিনি। এরপরে অধিনায়ক মেগ ল্যানিং এবং অ্যাশলে গার্ডনার অজিদের ভাল জায়গায় পৌঁছে দেওয়ার প্ল্যাটফর্ম তৈরি করেন। মেগ ল্যানিং ৪৯ রানে অপরাজিত থেকে যান। গার্ডানার ৩১ রান করেন। অস্ট্রেলিয়ার প্রথম সারির চার ব্যাটসম্যান রান পাওয়ায়  বেশ ভাল রান করে।

এই রান তাড়া করতে নেমে শুরু থেকেই উইকেট হারাতে থাকে ভারত। আয়ারল্যান্ডের বিরুদ্ধে স্মৃতি মন্ধানা দুরন্ত ইনিংস খেলেছিলেন। এদিন তিনি মাত্র ২ রান করেন। শেফালি ভার্মার ব্যাটও কথা বলেনি। মাত্র ৯ রানে ডাগ আউটে ফেরেন তিনি। ইয়াস্তিকা রান আউট হন মাত্র ৪ রানে। দ্রুত তিন উইকেট হারায় ভারত। বোর্ডে তখন মাত্র ২৮ রান। এরপরে জেমাইমা রডরিগেজ ও হরমনপ্রীত কউর পার্টনারশিপ গড়ার চেষ্টা করেন। ব্যক্তিগত ৪৩ রানে আউট হন জেমাইমা। ভারতের রান তখন ৯৭। কিন্তু ততক্ষণে গুরুত্বপূর্ণ চার-চারটি উইকেট হারিয়ে ফেলেছে ভারত।

শেষ চারের ম্যাচের কয়েকঘণ্টা আগেও অনিশ্চিত ছিলেন হরমনপ্রীত। কিন্তু সেই তিনি গুরুত্বপূর্ণ ম্যাচে নামেন। ভারত যখন চাপ অনুভব করছে, ঠিক সেই সময়ে হরমনপ্রীত লড়াই পৌঁছে দেওয়ার চেষ্টা করেন অজি শিবিরে। ব্যক্তিগত ৫২ রানে রান আউট হন হরমনপ্রীত। পাঁচ উইকেটে ১৩৩ রান ভারতের। এই অবস্থায় ভারতের অগতির গতি হতে পারতেন রিচা ঘোষ। কিন্তু মোক্ষম সময়ে ব্যর্থ হন শিলিগুড়ির রিচা (১৪)। শেষের দিকে একটা চেষ্টা করেছিল বটে ভারতের মেয়েরা কিন্তু ম্যাচ জেতা সম্ভব হয়নি ভারতের পক্ষে। ২০ ওভারে ভারত করে ৮ উইকেটে ১৬৭ রান। অস্ট্রেলিয়া পৌঁছে গেল বিশ্বকাপের ফাইনালে।  

 

[আরও পড়ুন: পেনাল্টির নিয়ম বদল করতে চলেছে ফিফা, কী বলছেন মার্টিনেজ?]

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ