BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৭  সোমবার ২১ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

লালারসে নিষেধাজ্ঞার পর বল পালিশ করতে স্যানিটাইজার ব্যবহার! সাসপেন্ড অজি পেসার

Published by: Subhajit Mandal |    Posted: September 6, 2020 12:46 pm|    Updated: September 6, 2020 1:38 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লালারস ব্যবহার নিষেধ। তাই বল পালিশ করার অভিনব কৌশল বের করে বিপাকে বর্ষীয়ান অজি পেসার। লালারসের পরিবর্তে বল পালিশ করতে তিনি ব্যবহার করেছিলেন হ্যান্ড স্যানিটাইজার। কিন্তু জারিজুরি ফাঁস হতেই বিপাকে তিনি। তাঁর ক্লাবই তাঁকে সাসপেন্ড করেছে।

Clydon-v

কথা হচ্ছে, অস্ট্রেলিয়ার ৩৭ বছর বয়সি পেসার মিচ ক্লাইডনের (Mitch Claydon)। ইংলিশ কাউন্টি ক্রিকেটে সাসেক্সের হয়ে খেলেন তিনি। ক্লাইডনের বিরুদ্ধে সম্প্রতি স্যানিটাইজার ব্যবহার করে বল পালিশ করার অভিযোগ উঠেছে। বল যাতে মুভ করে তা নিশ্চিত করতে স্যানিটাইজার ব্যবহার করেছেন বলে দাবি অভিযোগকারীদের। কিন্তু আইসিসির নিয়ম অনুযায়ী, করোনা পরবর্তী পরিস্থিতিতে বল পালিশের জন্য কোনও কিছুই ব্যাবহার করা যায় না। অস্ট্রেলিয়ার এই পেসারের বিরুদ্ধে ইতিমধ্যেই তদন্ত শুরু করেছে ইংল্যান্ড এবং ওয়েলস ক্রিকেট বোর্ড। সেই তদন্ত শেষ না হওয়া পর্যন্ত আর সাসেক্সের (Sussex) জার্সি গায়ে চাপাতে পারবেন না ক্লাইডন। 

[আরও পড়ুন: রবিবারই ঘোষিত হবে আসন্ন আইপিএলের পূর্ণাঙ্গ সূচি, নিশ্চিত করলেন লিগ চেয়ারম্যান]

করোনা পরবর্তী পরিস্থিতি ক্রিকেট বল পালিশে লালারস ব্যবহার নিষেধ। মে মাসে আইসিসি (ICC) ক্রিকেট কমিটির বৈঠক শেষে অনিল কুম্বলে (Anil Kumble) বলের উপর লালা ব্যবহার নিষিদ্ধ ঘোষণা করে দিয়েছিলেন। কিন্তু একই সঙ্গে এটাও বলে দিয়েছিলেন যে, কোনও কৃত্রিম বস্তু ব্যবহারের অনুমতি ক্রিকেট কমিটি দেবে না। কারণ সেটা ক্রিকেটের সৃষ্টিশীলতাকে কেড়ে নিতে পারে। আইসিসি কোনও বিকল্প বন্দোবস্ত না করে বলের উপর লালা ব্যবহার বন্ধ করে দেওয়ায় বিশ্বের পেসারকুলে একটা সর্বাত্মক আতঙ্ক তৈরি হয়েছে যে, এরপর তো ব্যাটসম্যানকে জবাব দেওয়ার আর কোনও রাস্তাই খোলা পড়ে থাকল না। বল পালিশ না করলে মুভ করবে না। ব্যাটসম্যানও অনায়াসে খেলে যাবে। এই আশঙ্কা প্রকাশ করেছিলেন অনেকেই। কিন্তু এই অজি পেসার ভেবেচিন্তে বলকে পালিশ করার অভিনব উপায় বের করেছেন। কিন্তু দুর্ভাগ্যবশত সেটা নিয়মবিরুদ্ধ। তাই তাঁকে শাস্তি পেতে হল।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement