BREAKING NEWS

৮ শ্রাবণ  ১৪২৮  রবিবার ২৫ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

আইপিএলে নয়া ২ দলের অন্তর্ভুক্তি, মেগা নিলাম নিয়ে খসড়া তৈরি? কী জানাল BCCI?

Published by: Abhisek Rakshit |    Posted: July 5, 2021 12:35 pm|    Updated: July 5, 2021 1:08 pm

BCCI prepares blueprint for new IPL franchises, player retention and a mega auction | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আগামী মরশুম থেকেই দশ দলের আইপিএল (IPL) আয়োজিত হবে। আগেই জানিয়ে দিয়েছিল বিসিসিআই (BCCI)। এবার ২০২২ সালের আইপিএলে নয়া দুই দলের অন্তর্ভুক্তি নিয়ে ব্লু প্রিন্টও তৈরি হয়ে গিয়েছে। এমনটাই খবর বোর্ড সূত্রে। চলতি বছর থেকেই সেই প্রক্রিয়া শুরুও হয়ে যাবে। শুধু তাই নয়, একই সঙ্গে আইপিএলের মেগা নিলামই বা কবে অনুষ্ঠিত হবে, কোন দল কতজন খেলোয়াড় ধরে রাখতে পারবে, কোন দল কত অর্থ খরচ করতে পারবে, আইপিএলের মিডিয়া রাইটসের টেন্ডার, এই সমস্ত বিষয়ও চূড়ান্ত হয়ে গিয়েছে বলে খবর।

একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, আগামী আগস্টের মাঝামাঝি সময় থেকে ২০২২ সালের জানুয়ারির মধ্যে নয়া দুটি দলের অন্তর্ভুক্তির প্রক্রিয়া সম্পন্ন করা হবে। আগামী আগস্টেই নয়া দুই ফ্রাঞ্চাইজির জন্য টেন্ডার ডাকা হবে। চলতি বছরের অক্টোবরের মাঝামাঝি সময়ে আইপিএলে দুই নতুন দলের নামও জানিয়ে দেওয়া হবে। এরপর ডিসেম্বরে হবে মেগা নিলাম। পাশাপাশি ২০২২ সালের জানুয়ারিতে আইপিএলের নতুন মিডিয়া রাইটসের জন্যও টেন্ডার ডাকা হতে পারে। এখনও পর্যন্ত যা খবর তাতে ২০২২ সালের আইপিএলে নতুন ফ্রাঞ্চাইজি হিসেবে আহমেদাবাদের অন্তর্ভূক্তি ঘটতে পারে। অন্য দল কানপুর কিংবা লখনউ থেকে আইপিএলে যোগ দিতে পারে।

[আরও পড়ুন: সাগর রানা হত্যাকাণ্ড: TV চাই! আরজি তিহার জেলে বন্দি কুস্তিগির সুশীল কুমারের]

২০২২ সালের আইপিএলে ক্রিকেটারদের বেতনক্রম নিয়েও বড় সিদ্ধান্ত নিতে চলেছে বিসিসিআই। আগামী মরসুমে সবক’টি ফ্র্যাঞ্চাইজির বেতন তহবিল ৮৫ কোটি থেকে বাড়িয়ে ৯০ কোটি টাকা করার সিদ্ধান্ত নিতে চলেছেন সৌরভ গঙ্গোপাধ্যায়রা। অর্থাৎ আইপিএলে অংশ নেওয়া ক্রিকেটারদের বেতন খাতে আরও ৫০ কোটি (১০ দলের নিরিখে) টাকা অন্তর্ভূক্ত হতে চলেছে। আগামী মেগা নিলামে ক্রিকেটার কেনাবেচার ক্ষেত্রে বেতন তহবিল থেকে হয়তো ৭৫ শতাংশ অর্থ খরচ করতে পারবে ফ্র্যাঞ্চাইজিগুলি। ২০২২ থেকে আগামী তিন বছরে প্রতি মরশুমে আইপিএলের বেতন তহবিল ৫ কোটি টাকা করে বাড়ানো হবে বলেও জানা গিয়েছে। সেক্ষেত্রে ২০২৪ সালের আইপিএলের বেতন তহবিল ১০০ কোটি ছুঁয়ে ফেলার সম্ভাবনা রয়েছে। মেগা নিলামের আগে ফ্র্যাঞ্চাইজিগুলিকে সর্বাধিক ৪ জন ক্রিকেটারকে ধরে রাখতে পারবেন বলে খবর। তা তিন জন ভারতীয় এবং একজন বিদেশি হতে পারে কিংবা দুই জন ভারতীয় ও দুই জন বিদেশি হতে পারে বলে জানানো হয়েছে।

[আরও পড়ুন: শ্রীলঙ্কায় সফররত ভারতীয় দলকে ‘দ্বিতীয় সারির টিম’ বলায় কী জবাব পেলেন রণতুঙ্গা?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement