Advertisement
Advertisement
ODI World Cup

প্রকাশ্যে বিশ্বকাপের সম্ভাব্য দিনক্ষণ! ১২টি ভেন্যুতে হবে ম্যাচ

৪৬ দিন ধরে মোট ৪৮ টি ম্যাচ আয়োজিত হবে দেশের বিভিন্ন প্রান্তে।

BCCI to pay TAX of 963 crores on behalf of ICC for ODI World Cup 2023 | Sangbad Pratidin
Published by: Sulaya Singha
  • Posted:March 22, 2023 1:56 pm
  • Updated:March 22, 2023 9:26 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চলতি বছর অক্টোবরেই যে শুরু ওয়ানডে বিশ্বকাপ, তা আগেই জানানো হয়েছিল। আর মঙ্গলবার প্রকাশ্যে এল সম্ভাব্য দিনক্ষণ। সব ঠিকঠাক থাকলে আগামী ৫ অক্টোবর ভারতের মাটিতে সূচনা হবে ওয়ানডে বিশ্বকাপের (ODI World Cup 2023)। ফাইনাল হতে পারে ১৯ নভেম্বর। মোট ১২টি ভেন্যুকে এর জন্য প্রাথমিক ভাবে বাছাই করা হয়েছে। আর এই টুর্নামেন্ট আয়োজনের অনুমতি দেওয়ায় কেন্দ্রকে বিরাট অঙ্কের কর দিতে হতে পারে ভারতীয় ক্রিকেট বোর্ডকে (BCCI)।

শোনা যাচ্ছে, এবার মূল পর্বে অংশ নেবে ১০টি দল। ৪৬ দিন ধরে মোট ৪৮ টি ম্যাচ আয়োজিত হবে দেশের বিভিন্ন প্রান্তে। মেগা টুর্নামেন্টের ফাইনাল হওয়ার কথা আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে। এছাড়াও এগারোটি ভেন্যুতে বাছাই করা হয়েছে। সেগুলি হল বেঙ্গালুরু, চেন্নাই, দিল্লি, ধরমশালা, গুয়াহাটি, হায়দরাবাদ, কলকাতা, লখনউ, ইন্দোর, রাজকোট ও মুম্বই। তবে কোন ম্যাচ কোথাও আয়োজিত হবে, কিংবা ওয়ার্ম-আপ ম্যাচ কোন শহরে হবে, তা নিয়ে ভারতীয় বোর্ডের তরফে এখনও কিছু জানানো হয়নি।

Advertisement

[আরও পড়ুন: টানা বৃষ্টির পর অবশেষে দেখা মিলল রোদের, সপ্তাহান্তে ফের ভিজবে বাংলা!]

সাধারণত কোনও টুর্নামেন্ট শুরুর এক বছর আগেই দিনক্ষণ ঘোষণা করে দেয় আইসিসি। কিন্তু এবার মোদি সরকারের তরফে একাধিক ছাড়পত্র পাওয়ার বিষয় ছিল বিসিসিআইয়ের। সেই কারণে এখনও সূচি ঘোষিত হয়নি। তার মধ্যে প্রধান হল কর ছাড় এবং পাক ক্রিকেটারদের ভিসা পাওয়ার বিষয়টি। ২০১৩ সালে শেষবার ভারতে খেলতে এসেছিল পাকিস্তান। তাই তাঁদের ভিসা পেতে বেশ কাঠখড় পোড়াতে হবে ভারতীয় বোর্ডকে।

Advertisement

আইসিসির নিয়ম অনুযায়ী, কোনও দেশ বিশ্বকাপ আয়োজন করতে চাইলে সরকারের থেকে কর ছাড়ের অনুমতি পেতে হয়। তা না পাওয়া গেলে সেই অর্থ আয়োজক দেশের ক্রিকেট বোর্ডকেই দিতে হয়। ভারতের করের নিয়মে এ ধরনের ছাড়ের কোনও উল্লেখ নেই। আর তাই কেন্দ্রকে ৯৬৩ কোটি টাকা কর দিতে হতে পারে বিসিসিআইকে। ২০১৬-তে টি-২০ বিশ্বকাপ আয়োজন করায় ১৯৩ কোটি টাকা দিতে হয়েছিল বোর্ডকে।

[আরও পড়ুন: KKR ও ভারতীয় শিবিরে বড় ধাক্কা, আইপিএল ও টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের বাইরে শ্রেয়স!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ