১৯  মাঘ  ১৪২৯  রবিবার ৫ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

২০১৯ থেকে ২০২২, বিশ্বকাপ ফাইনালে ইংল্যান্ডের নায়ক সেই স্টোকস

Published by: Anwesha Adhikary |    Posted: November 13, 2022 6:46 pm|    Updated: November 13, 2022 7:03 pm

Ben Stokes once again the hero for England in World Cup Final | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২০১৯-য়ের বিশ্বকাপ ফাইনাল। নিউজিল্যান্ড বোলারদের দাপটে ঘরের মাঠেই বেসামাল ইংল্যান্ড। অধরা কাপ জয়ের স্বপ্ন তখন ধীরে ধীরে ফিকে হতে শুরু করেছে। ইংল্যান্ড সমর্থকরা ধরেই নিয়েছেন, সব শেষ। অধিনায়ক অইন মর্গ্যানের হাতে বিশ্বকাপ উঠবে না। কিন্তু সেই সময়ে উইকেটে টিকে থেকে অন্যরকম ভেবেছিলেন তিনি। মনে বিশ্বাস রেখে এগিয়ে চলেছিলেন। শেষ পর্যন্ত তাঁর দুরন্ত ইনিংসের জোরেই প্রথমবার ওয়ানডে বিশ্বকাপ জয়ের স্বাদ পেয়েছিল ইংরেজরা।

কাট টু ২০২২। অস্ট্রেলিয়ার মাটিতে ফের বিশ্বকাপ (T20 World Cup) জয়ের হাতছানি। প্রতিপক্ষ পাকিস্তান তখন ইতিহাসের পুনরাবৃত্তি ঘটাতে দৃঢ়মনস্ক। লাগাতার ডট বল করে ইংল্যান্ড ব্যাটিংয়ের উপরে চাপ বাড়াচ্ছেন হ্যারিফ রউফ-নাসিম শাহরা। কিন্তু ধীর গতিতে শুরু করেও শেষ পর্যন্ত হাফসেঞ্চুরি করলেন। দলকে আবারও বিশ্বকাপ জিতিয়ে মাঠ ছাড়লেন। সাময়িক ভাবে ম্যাচ হাতছাড়া হওয়ার আশঙ্কা তৈরি হলেও সেটাকে সত্যি হতে দিলেন না।

[আরও পড়ুন: T20 World Cup: ২২ গজে ব্রিটিশদের কাছে পরাজিত পাকিস্তান, বাবরদের হারের নেপথ্যে এই ৫ কারণ]

আলাদা দু’টো ম্যাচ হলেও নায়ক একই-বেন স্টোকস (Ben Stokes)। ইংল্যান্ড ক্রিকেটের অন্যতম বিতর্কিত চরিত্র। পানশালায় বিপক্ষ ক্রিকেটারদের সঙ্গে হাতাহাতি করে সংবাদের শিরোনামে উঠে এসেছিলেন তিনি। মানসিক অবসাদে ভুগে ক্রিকেট থেকে বিরতিও নিয়েছেন। কিন্তু সমস্ত বাধাকে উপেক্ষা করে আবারও ফিরে এসেছেন বাইশ গজের ময়দানে। পরিস্থিতি যাই হোক, বিপক্ষে যেই থাকুক- স্টোকসের সংকল্প একটাই, ম্যাচ জিতে ড্রেসিংরুমে ফিরবেন। প্রতিকূল পরিস্থিতির মধ্যেও দাঁতে দাঁত চেপে লড়াই করে যেতে হবে।

তবে বিশ্বকাপ ফাইনাল যে সবসময়েই ফুলের পাপড়ি বিছিয়ে রেখেছে স্টোকসের জন্য, এমনটা নয় মোটেই। ২০১৬ সালে ইডেন গার্ডেন্সে লজ্জার মুখে পড়তে হয়েছিল এই স্টোকসকেই। শেষ ওভারে ২৪ রান ডিফেন্ড করার জন্য তাঁর হাতেই বল তুলে দিয়েছিলেন ইংল্যান্ড অধিনায়ক। কিন্তু পরপর চার বলে ছক্কা হাঁকিয়ে স্টোকসকে চূর্ণ করে দিয়েছিলেন কার্লোস ব্রেথওয়েট। ছয় বছর পরে সেই হারের শাপমুক্তি ঘটালেন স্টোকস।

২০১৯ সালে আকাশি রঙের জার্সি পরে বিশ্বজয় করেছিল ইংল্যান্ড। ট্রফি হাতে ইংরেজ ক্রিকেটারদের উল্লাসের মধ্যেই চোখে পড়েছিল মাটি মাখা স্টোকসের জামা। রান নিতে গিয়ে মরিয়া ডাইভ দিয়েছিলেন অলরাউন্ডার। একইরকম ঘটনা ঘটল রবিবারেও। রান নিতে গিয়ে পা পিছলে পড়ে গেলেন স্টোকস। ডাইভ দিয়ে কোনও মতে নিজের উইকেট বাঁচালেন। তারপর থেকে গোটা ম্যাচেই খোঁড়াতে দেখা গেল তাঁকে। কিন্তু যন্ত্রণা তো তাঁকে আটকে রাখতে পারবে না। বিপক্ষ বোলারদের গোলাগুলি সামলে রান করে গেলেন। আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে প্রথম হাফ সেঞ্চুরি করলেন। তাঁর হাত ধরেই ফের বিশ্ব চ্যাম্পিয়ন হল ইংল্যান্ড। বিশ্বকাপ ফাইনালে রূপকথার নায়ক সেই এক জনই- তাঁর নাম বেন স্টোকস।

[আরও পড়ুন:স্বপ্নভঙ্গ পাকিস্তানের, বাবরদের গুঁড়িয়ে বিশ্বসেরার শিরোপা পেল ইংল্যান্ড]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে