BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২২ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

‘ধোনির সঙ্গে কথা হয়ে গিয়েছে’, মাহির ক্রিকেট ভবিষ্যৎ নিয়ে কী বললেন সৌরভ?

Published by: Sulaya Singha |    Posted: November 30, 2019 4:05 pm|    Updated: November 30, 2019 9:22 pm

An Images

স্টাফ রিপোর্টার: অধুনা ভারতীয় ক্রিকেটের চলমান প্রহেলিকা তিনি। তাঁর ক্রিকেটীয় ভবিষ‌্যৎ কী, কেউ জানে না। কেউ জানে না তিনি আর দেশের জার্সিতে নামবেন কি না, জানে না অবসর নিলে কবে নেবেন? বিশ্বকাপের পর মহেন্দ্র সিং ধোনিকে আর তো মাঠে দেখেনি ভারতীয় ক্রিকেট।

মাঝে একটার পর একটা সিরিজ খেলেছে ভারত। ধোনি খেলেননি। তারই মধ্যে ভারতীয় বোর্ড মসনদে বসেছেন সৌরভ গঙ্গোপাধ‌্যায়। কিন্তু ধোনি ধোঁয়াশা কাটেনি। বরং দিন দু’য়েক আগে ভারতীয় কোচ রবি শাস্ত্রী বলে দিয়েছেন যে, আগামী আইপিএলের উপর নির্ভর করবে ধোনির ক্রিকেটীয় ভবিষ‌্যৎ। শুক্রবার সেই ধোঁয়াশা অনেকটা কেটে গেল। শহরে এক অনুষ্ঠানে এসে বোর্ড প্রেসিডেন্ট সৌরভ বলে দিলেন, ধোনি নিয়ে বোঝাপড়া হয়ে গিয়েছে! ‘‘ধোনি নিয়ে স্বচ্ছতা নেই, কে বলল? কিন্তু সব কিছু সর্বসমক্ষে বলা যায় না। মাথায় রাখতে হবে, ধোনি চ‌্যাম্পিয়ন ক্রিকেটার,’’ বলে দেন সৌরভ। শাস্ত্রীয় মন্তব‌্য নিয়েও প্রশ্ন করা হয়। উত্তরে সৌরভ বললেন, ‘‘দেখা যাক। কিন্তু এটা বলতে পারি, ধোনির সঙ্গে আমাদের কথা হয়ে গিয়েছে। ওর ব‌্যাপার নিয়ে আমরা ক্লিয়ার। নির্বাচকরাও জানে। ধোনি নিজেও জানে।’’

[আরও পড়ুন: ট্রিপল সেঞ্চুরি করে ব্র্যাডম্যানকে টপকালেন ওয়ার্নার, ৭৩ বছরের রেকর্ড ভাঙলেন স্মিথ]

যার পর প্রশ্ন উঠছে, ধোনি যুগ কি তাহলে সমাপ্তির পথে? তবে অন্যদিকে ভারতীয় ক্রিকেটের নতুন এক সূচনার খোঁজ পাওয়া গেল শুক্রবার। সবকিছু ঠিকঠাক চললে, শচীন তেণ্ডুলকর-ভিভিএস লক্ষ্মণ বোর্ডের ক্রিকেট উপদেষ্টা কমিটিতে আবার ফিরতে চলেছেন! বোর্ড গঠিত প্রথম ক্রিকেট উপদেষ্টা কমিটিতে শচীন, লক্ষ্মণের সঙ্গে ছিলেন স্বয়ং সৌরভ। কিন্তু তাঁদের স্বার্থের সংঘাত মামলায় এমন নক্ক্যারজনকভাবে জড়িয়ে দেওয়া হয় যে, তিতিবিরক্ত হয়ে কমিটি ছেড়ে বেরিয়ে যান। পরবর্তীকালে সিওএ কপিল দেবের নেতৃত্বে নতুন ক্রিকেট উপদেষ্টা কমিটি গঠন করে। সেটাও বাতিল হয়ে যায়। অথচ সামনেই জাতীয় নির্বাচক বাছার ব‌্যাপার আছে। তার দায়িত্ব ক্রিকেট উপদেষ্টা কমিটির উপরই। সেখানে ফের শচীন-ভিভিএসের প্রত‌্যাবর্তন ঘটানোর প্রবল সম্ভাবনা। কারণ স্বার্থের সংঘাতে তাঁরা জড়িয়ে নেই। তবে সৌরভ বর্তমানে বোর্ড প্রেসিডেন্ট বলে কমিটির তৃতীয় সদস‌্য খুঁজতে হবে।

শনিবার মুম্বই যাচ্ছেন সৌরভ। রবিবার বোর্ডের বার্ষিক সভা। লোধা আইন দ্বারা গঠিত নতুন বোর্ড সংবিধানে দু’টো বড়সড় শোধন হতে পারে। এক) রাজ‌্য ক্রিকেট সংস্থায় ‘কুলিং অফ’ তুলে দেওয়া। যাতে রাজ‌্য ক্রিকেট সংস্থার মেয়াদ সম্পূর্ণ করে সরাসরি বোর্ডে চলে যাওয়া যায়। দুই) বিভিন্ন কমিটি, সাব কমিটিতে সত্তরোর্ধ্বরা যাতে থাকতে পারেন (যা লোধা আইনবিরুদ্ধ), সেটা দেখা হবে। বোর্ড সদস‌্যরা প্রস্তাব পাশ করে দিলে আর সুপ্রিম কোর্ট তা মেনে নিলে, বোর্ড প্রেসিডেন্ট হিসেবে সৌরভ তখন দশ মাস নয়, থাকবেন তিন বছর।

[আরও পড়ুন: ডেভিস কাপে পাকিস্তানকে হেলায় হারাল ভারত, নিজেই নিজের রেকর্ড ভাঙলেন লিয়েন্ডার]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement