২ কার্তিক  ১৪২৬  রবিবার ২০ অক্টোবর ২০১৯ 

Menu Logo পুজো ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এযাবৎকাল হয়নি। এই প্রথম পুরুষদের ক্রিকেট ম্যাচে আম্পায়ারিং করে নজির গড়লেন অস্ট্রেলিয়ার ক্লায়ার পোলোসাক। সাধারণত পুরুষদের ক্রিকেটে পুরুষরা এবং মহিলাদের ক্রিকেটে পুরুষ-মহিলা মিলেমিশে আম্পায়ারিং করে থাকেন। কিন্তু, এই প্রথা ভেঙে প্রথমবার আন্তর্জাতিক ক্রিকেটে পুরুষদের ম্যাচে আম্পায়ারিং করলেন পোলোসাক।

[আরও পড়ুন: প্রতারিত ধোনি! নামী সংস্থার বিরুদ্ধে সুপ্রিম কোর্টে মামলা দায়ের মাহির]

শনিবার দুবাইয়ে ওয়ার্ল্ড ক্রিকেট লিগ ডিভিশন ২-এর ফাইনাল আয়োজিত হয় ওমান এবং নামিবিয়ার মধ্যে। ওমানকে হেলায় হারিয়ে আইসিসির ওয়ানডে ক্রিকেট খেলিয়ে দলের সারিতে শামিল হয়েছে নামিবিয়া। তবে, এই ম্যাচটির আরও একটি বিশেষত্ব হল পোলোসাকের আম্পায়ারিং। এই প্রথম আইসিসি আয়োজিত পুরুষদের ম্যাচে আম্পায়ারিং করালেন কোনও মহিলা। ৩১ বছর বয়সি ক্লায়ার এর আগে মহিলা ক্রিকেটে ১৫টি ওয়ানডে ম্যাচে আম্পায়ারিং করিয়েছিলেন। ২০১৮ আইসিসি মহিলা টি-২০ ক্রিকেট বিশ্বকাপের সেমিফাইনালেও দেখা গিয়েছিল তাঁকে। ভারত-ইংল্যান্ডের মহিলা দলের এই ম্যাচে নজর কেড়েছিলেন ক্লায়ার। এর আগে ২০১৭ ওয়ানডে বিশ্বকাপেও চারটি ম্যাচ খেলিয়েছেন ক্লায়ার।

[আরও পড়ুন: নাইট সংসারে ফের অশান্তির আঁচ, মরণ-বাঁচন ম্যাচের আগে বিস্ফোরক রাসেল]

প্রথম মহিলা আম্পায়ার হিসেবে পুরুষদের প্রথম শ্রেণির ক্রিকেটেও আম্পায়ারিং করিয়েছেন তিনি। ২০১৭ সালে অস্ট্রেলিয়ার ঘরোয়া টুর্নামেন্টের একটি ম্যাচে আম্পায়ারিং করিয়েছিলেন তিনি। ক্লায়ারের এই সাফল্যই তাঁকে পুরুষদের ক্রিকেটে সুযোগ এনে দিয়েছে। তিনি বলছেন, “আমি সত্যিই আপ্লুত, আমার সাফল্য আমাকে এতদূর টেনে এনেছে এটা ভেবেই আনন্দ হচ্ছে। মহিলা আম্পায়ারদের সুযোগ দেওয়া সত্যিই জরুরি। মেয়েরা ছেলেদের ক্রিকেটে আম্পায়ারিং করতে পারে না, এটা ভেবে নেওয়ার কোনও কারণ নেই। আমার মনে হয়, সচেতনতা আরও বাড়া উচিত, যাতে মহিলারা আরও বেশি আম্পায়ারিংয়ের সুযোগ পায়।”

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং