BREAKING NEWS

১০ অগ্রহায়ণ  ১৪২৭  বৃহস্পতিবার ২৬ নভেম্বর ২০২০ 

Advertisement

রোহিত কি আরসিবিকে IPL জেতাতে পারত? অধিনায়কত্ব নিয়ে কোহলির পাশে প্রাক্তন ক্রিকেটার

Published by: Subhajit Mandal |    Posted: November 14, 2020 1:28 pm|    Updated: November 14, 2020 1:28 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিরাট কোহলি নাকি রোহিত শর্মা (Rohit Shama)? সীমিত ওভারের ক্রিকেটে ভারতের অধিনায়ক কে হওয়া উচিৎ? আইপিএলের পর ফের এই প্রশ্নে দ্বিধাবিভক্ত দেশের ক্রিকেট মহল। অনেকেই মনে করছেন, কোহলিকে এবার সীমিত ওভারের ক্রিকেটে অধিনায়কত্বের দায়িত্ব থেকে অব্যাহতি দিয়ে রোহিতকে দায়িত্ব দেওয়া উচিৎ। এই দলে সবচেয়ে বড় নাম গৌতম গম্ভীর। রোহিত শর্মা পঞ্চম আইপিএল (IPL) জিততেই গম্ভীর স্পষ্ট বলে দিয়েছিলেন, এরপরও যদি ‘হিটম্যান’ ভারতের অধিনায়ক না নির্বাচিত হন, তাহলে সেটা দেশের জন্য দুর্ভাগ্য হবে। কিন্তু আরেক প্রাক্তন ক্রিকেটার তথা ধারাভাষ্যকর আকাশ চোপড়া আবার কোহলির পাশেই দাঁড়িয়েছেন। গম্ভীরের উদ্দেশে তাঁর পালটা প্রশ্ন, মুম্বইয়ের শক্তিশালী দল নিয়ে রোহিত যে সাফল্য পাচ্ছেন, সেটা কী আরসিবির (RCB) দল নিয়ে তিনি পারতেন?

টিম ইন্ডিয়ার সীমিত ওভারের অধিনায়কত্ব নিয়ে আলোচনাটা শুরু হয়েছে আইপিএলের পর থেকেই। যথারীতি এবারের আইপিএলেও টিমকে চ্যাম্পিয়ন করতে পারেননি কোহলি (Virat Kohli)। আর (যথারীতি) এবারেও চ্যাম্পিয়ন হয়েছে রোহিতের মুম্বই। হিটম্যান অধিনায়ক হিসেবে মুম্বইকে পঞ্চম আইপিএল জেতানোর পরই তাঁকে জাতীয় দলের অধিনায়ক হিসেবে বেছে নেওয়ার পক্ষে জোরাল সওয়াল করেন গৌতম গম্ভীর (Gautam Gambhir)। বলেন,”এরপরও যদি রোহিতকে সীমিত ওভারের ক্রিকেটে অধিনায়ক হিসেবে না ভাবা হয় তাহলে সেটা ভারতীয় ক্রিকেটের দুর্ভাগ্য হবে। রোহিত যদি অধিনায়ক না হয়, সেটা ভারতীয় দলের লোকসান, রোহিতের নয়। আমি জানি একজন অধিনায়কের কাছে ভাল দল থাকলে তবেই সে ভাল পারফর্ম করে। কিন্তু সেই বেঞ্চমার্কটা সবার জন্য এক হওয়া উচিৎ।” উল্লেখ্য, এর আগে আরসিবি ছিটকে যাওয়ার পরও গম্ভীর বিরাটের অধিনায়কত্বের সমালোচনা করেছিলেন। গম্ভীরের এই দাবিকে সমর্থন করেন বহু ক্রিকেটপ্রেমীই।

[আরও পড়ুন: ‘লোকে চোটের ব্যাপারটা বোঝে না, তাই যা খুশি বলে’, মেজাজ হারিয়ে আক্রমণাত্মক সৌরভ]

কিন্তু আকাশ চোপড়া এখনও কোহলির উপরই আস্থা রাখছেন। গম্ভীরের উদ্দেশে তাঁর পালটা প্রশ্ন,”আরসিবির এই টিম নিয়ে কি রোহিত শর্মা দুটো, তিনটে, চারটি বা পাঁচটা আইপিএল জিততে পারতেন? অধিনায়ক হিসেবে রোহিত দুর্দান্ত, আমিও ওঁকে খুব পছন্দ করি। কিন্তু মুম্বই ইন্ডিয়ান্সের এই সাফল্য জাতীয় দলের হয়েও ও এনে দিতে পারবে, এটা কে বলতে পারে? আর কোহলির টিম ভাল খেলছে না মানেই সেটা কোহলির দোষ, এটা ভেবে নেওয়া ভুল হবে।” চোপড়া মনে করছেন, এখনই হিটম্যানের অধিনায়ক হওয়ার কোনও সুযোগ নেই। তাঁকে আরও অপেক্ষা করতে হবে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement