Advertisement
Advertisement

Breaking News

Caribbean Premier League Read Card

Red Card In CPL: ফুটবলের মতো এবার ক্রিকেটেও লাল কার্ড, নতুন মোড়কে সিপিএল

তবে লাল কার্ড দেখার ক্ষেত্রে সব দোষ ফিল্ডিং দলের হবে না। ব্যাটিং দলেরও দায় থাকবে।

CPL introduces unprecedented move to tackle slow-over rate in 2023 season। Sangbad Pratidin

ফুটবলের মতো এবার ক্রিকেটেও লাল কার্ড।

Published by: Sabyasachi Bagchi
  • Posted:August 13, 2023 5:50 pm
  • Updated:August 13, 2023 5:50 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ঘরোয়া ক্রিকেট, ফ্র্যাঞ্চাইজি লিগ, আন্তর্জাতিক ম্যাচ ক্রিকেটে সব জায়গায় একটা ঘটনা সবার সামনে এসেছে। স্লো ওভার রেট। নির্ধারিত সময়ের থেকে দেরিতে ওভার শেষ করছে বোলিং করতে নামা দল। বিশ্বের বিভিন্ন লিগে এই স্লো ওভার রেটের জন্য় আলাদা আলাদা শাস্তির বিধান রয়েছে। অধিনায়কের জরিমানা থেকে শুরু করে পুরো দলের জরিমানার বিধান রয়েছে। একাধিকবার হলে পয়েন্ট কাটার মত শাস্তির কথাও বলা আছে। এবার এই স্লো ওভার রেটের সংখ্যা কমানোর জন্য অভিনব উপায় বেছে নিল ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ (Caribbean Premier League)। এবার থেকে ফুটবলের মতো বাইশ গজের যুদ্ধেও লাল কার্ডের (Red Card) আমদানি করা হল।

শুরু হতে চলেছে এবারের সিপিএল (CPL)। অন্যতম পুরনো এই লিগে একাধিকবার দেখা গিয়েছে স্লো ওভার রেটের ঘটনা। প্রতিবার শাস্তি দেওয়া হলেও ঘটনা কমেনি। এবার তাই লাল কার্ডের ব্যবস্থা করা হল। অর্থাৎ, এবার ফুটবলের মত ক্রিকেটেও দেখানো হবে লাল কার্ড। সিপিএল-এর অপারেশনস ডিরেক্টর মাইকেল হল বলেন, “প্রতি বছর টি-টোয়েন্টি ম্যাচের সংখ্যা বাড়ছে। আমরা এই ট্রেন্ডটাকে চালাতে চাই।”

Advertisement

[আরও পড়ুন: নয়া কোচ কুয়াদ্রাতের হাত ধরে ইস্টবেঙ্গল ঘুরে দাঁড়াবে, হুঙ্কার দিলেন ডার্বি জয়ী মিডফিল্ড জেনারেল খাবরা]

লাল কার্ড আনার সঙ্গে আইনেও একাধিক বদল এসেছে। ম্যাচের গতি বাড়ানোর জন্য সিপিএল-এ ম্যাচের মাঝে একাধিক পেনাল্টির নিদান দিয়েছে। যদি কোনও দল নির্ধারিত সময়ের মধ্যে ওভার শেষ করতে না পারে তাহলে ৩০ গজের মধ্যে অতিরিক্ত প্লেয়ার রাখতে হবে তাদের। ম্য়াচটাকে কয়েকটা ভাগে ভেঙে এই নিয়ম কার্যকর করা হবে। মহিলা ও পুরুষদের সিপিএল ম্যাচে এই নিয়ম লাগু করা হবে।

Advertisement

তবে সব দোষ ফিল্ডিং দলের হবে না। ব্যাটিং দলেরও দায় থাকবে। অনেক সময় দেখা গিয়েছে ব্যাটিং দল সময় নষ্ট করে, যার ফল ভুগতে হয় ফিল্ডিং করা দলকে। কোনও সময় সময় নষ্ট করলে তাদের প্রথমে সতর্ক করা হবে। এরপর ফেল তা করলে পাঁচ রানের পেনাল্টি করা হবে।

এছাড়া প্রতিটা ইনিংসে ৮৫ মিনিট সময় দিয়েছে। যেখানে প্রতিটা ওভারের পর তৃতীয় আম্পায়ার অধিনায়কদের সঙ্গে কথা বলবেন। টিভি ও জায়ান্ট স্ক্রিনে গ্রাফিক্সের মাধ্যমে প্লেয়ার ও দর্শকদের জানানো হবে স্লো ওভার রেটের ব্যাপারে। অর্থাৎ, কোনও ম্যাচ যদি ধীরে চলে সেটা সঙ্গে সঙ্গে জানানো হবে। এতে দুই দলের পরিকল্পনা করতে সুবিধা হবে না।

[আরও পড়ুন: WI vs IND: শুভমন-যশস্বীর জুটির সৌজন্যে ৯ উইকেটে দাপুটে জয়, সমতা ফেরাল টিম ইন্ডিয়া]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ