১৩ অগ্রহায়ণ  ১৪২৮  মঙ্গলবার ৩০ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

বিশ্বজয়ের পুরস্কার, স্টোকসকে বিরল সম্মান দেওয়ার ভাবনা ব্রিটেনের

Published by: Sulaya Singha |    Posted: July 17, 2019 12:22 pm|    Updated: July 17, 2019 7:19 pm

Cricket world cup hero Ben Stokes may be bestowed with Knighthood

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নটিংহ্যাম থেকে ম্যাঞ্চেস্টার, বার্মিংহাম থেকে সাউদাম্পটন- ব্রিটেনজুড়ে এখন একটাই নাম। বেন স্টোকস। ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপের খলনায়ক তিন বছর পর ইংল্যান্ডের চোখের মণি হয়ে উঠেছেন। খুদেরা বড় হয়ে স্টোকস হওয়ার স্বপ্নে বুঁদ। তাঁর অলরাউন্ড পারফরম্যান্সে মুগ্ধ সকলেই। আর তাই তাঁকে বিরল সম্মান দেওয়ার ভাবনাচিন্তা করছে ব্রিটেন।

[আরও পড়ুন: বাউন্ডারি কাউন্ট নয়, ম্যাচের ফলাফল নির্ধারণে অভিনব পরামর্শ শচীনের]

লর্ডসে বিশ্বকাপের ফাইনালে অনবদ্য অপরাজিত ৮৪ রানের ইনিংস খেলে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ম্যাচ টাই করিয়েছিলেন স্টোকস। নিউজিল্যান্ডে জন্মানো তারকাই হয়ে উঠেছিলেন কিউয়িদের ত্রাস। সুপার ওভারেও ইংল্যান্ডকে লড়ার রসদ দিয়েছিলেন তিনিই। তাই বিশ্বজয়ের পর স্টোকস বন্দনায় ভেসেছেন টেমসের তীরের বাসিন্দারা। ব্রিটেনের পরবর্তী প্রধানমন্ত্রী পদের দাবিদার বরিস জনসন এবং জেরেমি হান্ট জানিয়েছেন, স্টোকসের দুর্দান্ত সাফল্যের যোগ্য সম্মান পাওয়া উচিত। সেই কারণে তাঁকে ‘নাইটহুড’ সম্মানে ভূষিত করা হতে পারে। চলতি মাসেই থেরেসা মের আসনে প্রধানমন্ত্রী হিসেবে জনসন বা হান্ট আসীন হবেন কি না, তা এখনও স্পষ্ট নয়। তবে জনসন বলে দিয়েছেন, “স্টোকসকে সম্মান জানাতে আমি যে কোনও পর্যায় অবধি যাব। এটাই আমার উত্তর।” হান্টও জানান, দেশের জার্সি গায়ে স্টোকস যা করেছেন তাতে তিনি নাইটহুড পাওয়ারই যোগ্য।

সুপার সানডের মেগা ম্যাচে নিউজিল্যান্ডের বিরুদ্ধে নির্ধারিত ওভারে টাই করে খেলা শেষ হয়। এরপর সুপার ওভারেও ম্যাচ থাকে অমীমাংসিত। শেষে বাউন্ডারি কাউন্ট-এ প্রথমবার বিশ্বচ্যাম্পিয়ন হয়ে যায় ইংল্যান্ড। ম্যাচের সেরা হন ইংলিশ অলরাউন্ডার স্টোকস। উল্লেখ্য, ইতিমধ্যেই ইংল্যান্ডের ১১ জন ক্রিকেটার নাইটহুড সম্মান পেয়েছেন। শেষবার টেস্ট ও ওয়ানডে-তে অভাবনীয় অবদানের জন্য এই সম্মান দেওয়া হয় প্রাক্তন অধিনায়ক অ্যালেস্টার কুক। এবার স্টোকসও নাইটহুড সম্মানে ভূষিত হন কি না, সেটাই দেখার। আপাতত ছুটির মেজাজে রয়েছেন তারকা। ১ আগস্ট থেকে আবার অস্ট্রেলিয়ার বিরুদ্ধে শুরু অ্যাসেজ সিরিজ। দিন কয়েক পরই বিশ্বকাপের হ্যাংওভার কাটিয়ে অনুশীলনে নামবে টিম-ইংল্যান্ড।

[আরও পড়ুন: বানভাসী অসমের জন্য ব্যথিত হিমা, বেতনের অর্ধেক অর্থ দান অ্যাথলিটের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে