BREAKING NEWS

১৯ আষাঢ়  ১৪২৭  শনিবার ৪ জুলাই ২০২০ 

Advertisement

বাউন্ডারি কাউন্ট নয়, ম্যাচের ফলাফল নির্ধারণে অভিনব পরামর্শ শচীনের

Published by: Sulaya Singha |    Posted: July 17, 2019 9:47 am|    Updated: July 17, 2019 7:32 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘টাই’ ফাইনালের সুপার ওভারও ‘টাই’ হওয়ার পর আইসিসির বিশ্বকাপ চ্যাম্পিয়ন নির্ধারণের নিয়মকে একহাত নিলেন শচীন তেণ্ডুলকর। মাস্টার ব্লাস্টার রবিবার রুদ্ধশ্বাস লর্ডস ফাইনাল শেষে আইসিসির তরফে ‘প্লেয়ার অব দ্য ফাইনাল’ পুরস্কার বেন স্টোকসের হাতে তুলে দিলেও মঙ্গলবার বলে দিয়েছেন, ম্যাচে দু’দলের মধ্যে কারা বেশি সংখ্যক বাউন্ডারি মেরেছে তার ভিত্তিতে ফাইনালের জয়ী না বেছে উচিত ছিল আরও একটা সুপার ওভার করানো।

নিজস্ব অফিশিয়াল অ্যাপ ‘১০০ এমবি-তে শচীন বলেছেন, “আমি মনে করি সেদিন দু’টো দলের মধ্যে কারা বেশি সংখ্যক বাউন্ডারি মেরেছিল তার হিসেবে বিশ্বকাপজয়ী দল নির্ধারণ না করে সুপার ওভারও টাই হওয়ার পর আরও একটা সুপার ওভারের মাধ্যমে জয়ী দল ঠিক করা উচিত ছিল। শুধু বিশ্বকাপ ফাইনাল বলে নয়। প্রতিটা ম্যাচই গুরুত্বপূর্ণ। ফুটবলে অতিরিক্ত সময়ের পরেও ম্যাচ ড্র থাকলে টাইব্রেকার হয়। কিন্তু সেই পেনাল্টি শুটআউটও ‘টাই’ হয়ে গেলে সাডেনডেথ থাকে। কোনও যুগ্মজয়ীর ব্যাপার থাকে না।”

[আরও পড়ুন: আইসিসির ‘অদ্ভুত’ নিয়মের মজার ব্যাখ্যা বিগ বি’র, হেসে খুন নেটিজেনরা]

ভারত লিগ পর্বে এক নম্বর হওয়ার পরেও নকআউটে একটা ম্যাচ হারতেই বিশ্বকাপ থেকে ছিটকে যেতে দলের অন্দরমহলে দাবি উঠেছে আইপিএলের মতো বিশ্বকাপ সেমিফাইনালে প্লে অফ নিয়ম চালু হোক। যেখানে লিগের প্রথম আর দ্বিতীয় টিম ফাইনালে ওঠার অন্তত দু’টো সুযোগ পায়। যা নিয়ে এক প্রশ্নের উত্তরে শচীনও বলেছেন, “আমি মনে করি লিগ পর্বের প্রথম দুটো দল যারা টুর্নামেন্টে ধারাবাহিক ভাল খেলে এত ভাল জায়গায় থেকেছে, সেখানে নকআউটে তাদের জন্য অবশ্যই কিছু থাকা দরকার।”

সদ্যসমাপ্ত টুর্নামেন্টের পর শচীন পছন্দের বিশ্বকাপ একাদশ বেছেছেন। শচীনের বাছাই একাদশে ভারতের পাঁচজন ক্রিকেটার আছেন। রোহিত শর্মা, বিরাট কোহলি, হার্দিক পাণ্ডিয়া, জশপ্রিত বুমরাহ, রবীন্দ্র জাদেজা। নেই মহেন্দ্র সিং ধোনি। কিপার হিসেবে ইংল্যান্ডের জনি বেয়ারস্টো পছন্দ শচীনের। ইংল্যান্ডের অলরাউন্ডার বেন স্টোকস ও পেসার হোফ্রা আর্চারও আছেন। অধিনায়ক হিসেবে বেছেছেন নিউজিল্যান্ডের ক্যাপ্টেন কেন উইলিয়ামসনকে। দলে আছেন শাকিব আল হাসান। সঙ্গে মিচেল স্টার্ক।

[আরও পড়ুন: গাপ্তিলের ওভার থ্রো নিয়ে মুখ খুললেন উইলিয়ামসন, নিউজিল্যান্ডে স্থগিত সেলিব্রেশন]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement