১৪  আশ্বিন  ১৪২৯  রবিবার ২ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘বেশ কয়েকজন ক্রিকেটারের ওজন অনেক বেশি’, রোহিতদের সমালোচনায় প্রাক্তন পাক ক্রিকেটার

Published by: Krishanu Mazumder |    Posted: September 21, 2022 6:47 pm|    Updated: September 21, 2022 6:50 pm

Former Pakistan captain Salman Butt has shared a controversial take on Team India | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফিটনেসের নিরিখে বিচার করলে এশিয়ার কয়েকটি দল ভারতের থেকে অনেকটাই এগিয়ে। বেশ কয়েকজন ভারতীয় ক্রিকেটার মেদবহুল। তাঁদের ওজন ঢের বেশি। ওয়াঘার ওপার থেকে প্রবল সমালোচনা ধেয়ে এল ভারতীয় দলের জন্য। সমালোচনা করেছেন স্বয়ং পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটার সলমন বাট (Salman Butt)।

ভারত-অস্ট্রেলিয়া প্রথম টি-টোয়েন্টি ম্যাচ দেখার পরে ইউটিউব চ্যানেলে সলমন বাট বলেছেন, ”ভারতীয় ক্রিকেটাররা বিশ্বের সবচেয়ে দামী। সবচেয়ে বেশি ম্যাচ ওরাই খেলে থাকে। তাহলে একটা প্রশ্নের উত্তর দিন তো, ওরা কেন ফিট নয়? যদি শরীরের গঠনের নিরিখে তুলনা করা হয়, তাহলে বলব দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ড ভারতের থেকে অনেক এগিয়ে। এশিয়ার কয়েকটা দলও ভারতের থেকে এগিয়ে রয়েছে। ভারতের বেশ কয়েকজন ক্রিকেটারের ওজন অনেক বেশি। আমার মনে হয় ওরা ফিটনেসের দিকে নজর দিক। ওরা একেক জন দুর্দান্ত ক্রিকেটার।” 

[আরও পড়ুন: সূর্যর দাপটে আইসিসি-র ক্রমতালিকায় পতন পাক অধিনায়কের, শীর্ষে রিজওয়ানই]

বাট আরও জানিয়েছেন, বেশ কয়েকজন অভিজ্ঞ প্লেয়ারের ফিটনেস লেভেল এতটাই তলানিতে যে তাঁরা ভাল ফিল্ডিংয়ের যোগ্য নয়। ফিটনেস লেভেলের দিক থেকে কোহলি উদাহরণ তৈরি করেছেন, রবীন্দ্র জাদেজা, হার্দিক পান্ডিয়াও যথেষ্ট ফিট। কিন্তু রোহিত শর্মা, লোকেশ রাহুল শ্লথ, অলস। ঋষভ পন্থও সেরকমই।

শুধু ফিটনেস নয়, ভারতের বোলিং বিভাগকেও দুষেছেন সলমন বাট। এশিয়া কাপে হতশ্রী বোলিং করেছেন ভুবনেশ্বর কুমার (Bhuvneshwar Kumar)। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচেই মুখ থুবড়ে পড়েছে ভারত। প্রথমে ব্যাট করে ২০৮ রান করেও সেই রান ধরে রাখতে পারেননি ভারতীয় বোলাররা। আর ভারত ম্যাচ হারতেই সমালোচনার ঝড় ধেয়ে এসেছে। পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটার সলমন বাট আঙুল তুলেছেন ভুবির দিকে। সেই সঙ্গে ভারতের দল নির্বাচন নিয়েও প্রশ্ন তুলেছেন। বাট বলেছেন, প্রতিপক্ষের ভাল ব্যাটারকে কঠিন চ্যালেঞ্জই ছুঁড়ে দিতে পারেননি ভুবনেশ্বর কুমার।

ভারত-অস্ট্রেলিয়া প্রথম টি-টোয়েন্টি ম্যাচ নিয়ে ইউটিউবে আলোচনা করতে বসে সলমন বাট বলেছেন, ”ভারতের জন্য সবথেকে উদ্বেগজনক ব্যাপার হল বোলারদের বলে গতি নেই। যা টেনশন বাড়াতে পারে। প্রথমত বলে গতি নেই, তার উপরে স্লোয়ার ডেলিভারি করে গিয়েছে। আমি জানি না কী প্রতিশ্রুতি দেওয়া হয়েছে যে ১৯ তম ওভারে বল দিতে হবে ভুবনেশ্বর কুমারকেই। আসল সময়ে ভুবনেশ্বর কুমারকে বল করতে ডাকা হচ্ছে কেন, এটাই তো আমার মাথায় আসছে না। ও মোটেও এই সময়ে বল করার যোগ্য নয়।”

এশিয়া কাপেও ভুবির হাতে ১৯-তম ওভার দেওয়ায় ভুগতে হয়েছিল ভারতকে। রান দিয়েছেন, সেই সঙ্গে ওয়াইড করেছেন। মোহালিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধেও একই রকম পরিস্থিতিতে হতশ্রী বোলিং করেছেন ভুবনেশ্বর কুমার। ইনিংসের শুরুতে বোলিং ওপেন করার সময়ে দেখা গিয়েছে দীনেশ কার্তিক উইকেটের সামনে এসে কিপিং করছেন। ভুবির প্রথম বলেই অ্যারন ফিঞ্চ ছক্কা হাঁকিয়েছেন। সলমন বাট বলছেন, ”ভুবির বলে গতি নেই। রিভার্স সুইং করাতে পারে না। পাওয়ারপ্লের সময়ে নতুন বল যখন মুভ করে, তখনই একমাত্র ভুবিকে বিপজ্জনক দেখায়। পাওয়ারপ্লের পরে যে কোনও সময়ে ভুবিকে আনা হলে ভাল ব্যাটিং অর্ডারের বিরুদ্ধে কোনও রকম প্রতিরোধ গড়ে তুলতে পারবে না। ভারতের হাতে রয়েছে সিরাজ, উমরান মালিক, উমেশ যাদব। ভাবনা চিন্তার সময় এসে গিয়েছে।” 

[আরও পড়ুন: শৌচালয়ে রাখা খেলোয়াড়দের খাবার, বিতর্ক উত্তরপ্রদেশে]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে