Advertisement
Advertisement
Frank Duckworth

প্রয়াত ডাকওয়ার্থ লুইস নিয়মের প্রবর্তক ফ্র্যাঙ্ক ডাকওয়ার্থ

এমন একদিন ফ্র্যাঙ্ক ডাকওয়ার্থের মৃত্যু সংবাদ প্রকাশ্যে এল যেদিন তাঁরই তৈরি করা নিয়মে বিশ্বকাপের গুরুত্বপূর্ণ ম্যাচে ঐতিহাসিক জয় পেয়েছে আফগানিস্তান।

Frank Duckworth, co-inventor of DLS method, dies
Published by: Subhajit Mandal
  • Posted:June 25, 2024 8:02 pm
  • Updated:June 26, 2024 5:01 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রয়াত ফ্র্যাঙ্ক ডাকওয়ার্থ (Frank Duckworth)। ক্রিকেট ম্যাচ চলাকালীন বৃষ্টি বিঘ্ন ঘটলে মুশকিল আসান হয়ে ওঠে যে বিখ্যাত ডাকওয়ার্থ লুইস নিয়ম, সেই নিয়মের অন্যতম প্রবর্তক এই রাশিবিজ্ঞানী। ৮৪ বছর বয়সে প্রয়াত হয়েছেন তিনি। তাঁর মৃত্যু হয় গত একুশে জুন। তবে মৃত্যুসংবাদ জানা গিয়েছে মঙ্গলবার।

ইংরেজ রাশিবিজ্ঞানী ফ্র্যাঙ্ক ডাকওয়ার্থ এবং টনি লুইস যৌথভাবে ডাকওয়ার্থ-লুইস নিয়ম তৈরি করেন। যা বৃষ্টিবিঘ্নিত ম্যাচে জয়-পরাজয় নির্ধারণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বস্তুত, পুরোপুরি নির্ভুল বা নিখুঁত না হলেও আগে আইসিসি (ICC) যে রেন-রুল ব্যবহার করত, তার চেয়ে ডাকওয়ার্থ লুউস নিয়ম অনেক বেশি গ্রহণযোগ্য ডাকওয়ার্থ লুইস।

Advertisement

[আরও পড়ুন: গোপনে ইজরায়েলকে অস্ত্র দেবে ভারত? প্রাক্তন ইজরায়েলি দূতের মন্তব্যে জল্পনা

১৯৯৭ সালে প্রথমবার আন্তর্জাতিক ক্রিকেটে পরীক্ষামূলকভাবে ডাকওয়ার্থ-লুইস (DLS Method) ব্যবহার করা হয়। ২০০১ সালে সেই নিয়ম সরকারিভাবে সব খেলায় ব্যবহারের করার সিদ্ধান্ত হয়। ২০১৪ সালে এই নিয়ম খানিক বদল করা হয়। তাতে কিছু তথ্য সংযোজন করেন অস্ট্রেলিয়ার রাশিবিজ্ঞান স্টিভেন স্টার্ন। তাঁর নামও যোগ করা হয় ডাকওয়ার্থ লুইস নিয়মে। এখন ওই নিয়মের নাম ডাকওয়ার্থ-লুইস-স্টার্ন নিয়ম।

Advertisement

[আরও পড়ুন: মর্মান্তিক! হঠাৎ হাত ফসকাল ট্রেডমিলে, বহুতলে জিমের জানলা গলে পড়ে মৃত্যু তরুণীর!]

২০১০ সালের জুন মাসে ডাকওয়ার্থ ও লুইস দু’জনকেই এমবিই (মেম্বার অফ দ্য অর্ডার অফ দ্য ব্রিটিশ এম্পায়ার) সম্মান দেওয়া হয়। ঘটনাচক্রে এমন একদিন ফ্র্যাঙ্ক ডাকওয়ার্থের মৃত্যু সংবাদ প্রকাশ্যে এল যেদিন তাঁরই তৈরি করা নিয়মে বিশ্বকাপের গুরুত্বপূর্ণ ম্যাচে ঐতিহাসিক জয় পেয়েছে আফগানিস্তান। শুধু এই ম্যাচ নয়, ডাকওয়ার্থ লুইস নিয়মে এর আগেও বহু ম্যাচ ঐতিহাসিকভাবে বদলে যাওয়ার নজির রয়েছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ