Advertisement
Advertisement
Israel

গোপনে ইজরায়েলকে অস্ত্র দেবে ভারত? প্রাক্তন ইজরায়েলি দূতের মন্তব্যে জল্পনা

হামাস নিধনে গাজায় তীব্র লড়াই করছে ইজরায়েল।

India supplying arms to Israel claims former Israeli envoy

ভারতে নিযুক্ত ইজরায়েলের প্রাক্তন রাষ্ট্রদূত ড্যানিয়েল কারমন।

Published by: Suchinta Pal Chowdhury
  • Posted:June 25, 2024 4:54 pm
  • Updated:June 25, 2024 4:54 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত ৭ অক্টোবর ইজরায়েলের বুকে বেনজির হামলা চালিয়েছিল প্যালেস্টাইনের জঙ্গি সংগঠন হামাস। এই সন্ত্রাসবাদের কড়া নিন্দা করে তেল আভিভের পাশে দাঁড়িয়েছে ভারত। কিন্তু গাজা যুদ্ধে নিরীহ মানুষদের মৃত্যু নিয়েও সরব হয়েছে নয়াদিল্লি। কিন্তু প্রশ্ন উঠছে, যুদ্ধ আহবে কি গোপনে ইজরায়েলকে অস্ত্র পাঠাবে ভারত? এদেশে নিযুক্ত ইজরায়েলের প্রাক্তন রাষ্ট্রদূত ড্যানিয়েল কারমনের দাবি, ১৯৯৯ সালে কার্গিল যুদ্ধে তেল আভিভের সমর্থনের বদলে ‘বন্ধু’দেশকে হাতিয়ার দিয়ে সাহায্য করতে পারে দিল্লি।

চব্বিশের নির্বাচনে জয়লাভ করে তৃতীয়বার প্রধানমন্ত্রীর আসনে বসেছেন নরেন্দ্র মোদি। যুদ্ধের মাঝেও তাঁর এই সাফল্যে শুভেচ্ছা জানাতে ভোলেননি ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। আগামিদিনে দুদেশের সম্পর্ক আরও মজবুত করার বার্তা দিয়েছিলেন তিনি। দিল্লির সঙ্গে তেল আভিভের সম্পর্ক বরাবরই ভালো। ইজরায়েলের এক সংবাদমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে সেবিষয়ই উঠে আসে ড্যানিয়েল কারমনের কথায়। তাঁর দাবি, “১৯৯৯ সালের কার্গিল যুদ্ধে ভারতে পাশে ছিল ইজরায়েল। ভারতীয়রা কখনও এটা ভোলেননি। এবার হয়তো ভারত তারই প্রতিদান দিচ্ছে। গাজা যুদ্ধে ইজরায়েলকে হাতিয়ার দিতে পারে ভারত।” ২০১৪ থেকে ২০১৮ পর্যন্ত ড্যানিয়েল ভারতে নিযুক্ত ছিলেন।

Advertisement

বলে রাখা ভালো, কার্গিল যুদ্ধে পাকিস্তানের বিরুদ্ধে লড়াই করতে ভারতকে যুদ্ধাস্ত্র, ড্রোন-সহ বিভিন্ন সামরিক সরঞ্জাম সরবরাহ করেছিল ইজরায়েল। চলতি বছরের ফ্রেব্রুয়ারি মাসে বিভিন্ন সংবাদমাধ্যমের একাধিক রিপোর্টে দাবি করা হয়েছিল, ইহুদি দেশটিকে অস্ত্র দিয়ে সাহায্য করছে ভারত। যার মধ্যে হায়দরাবাদে তৈরি ৯০০টি অত্যাধুনিক ড্রোন দেওয়ারও উল্লেখ রয়েছে রিপোর্টগুলোতে। যদিও এখনও পর্যন্ত ড্যানিয়েল কারমনের মন্তব্যের প্রেক্ষিতে কোনও বিবৃতি দেয়নি বিদেশমন্ত্রক।

Advertisement

উল্লেখ্য, গত মে মাসে ভূমধ্যসাগরে একটি বিস্ফোরক বোঝাই জাহাজ আটক করেছে স্পেন। ওই জাহাজটি ভারত থেকে ইজরায়েলে যাচ্ছিল। ওই প্রথমবার কোনও ইজরায়েলগামী জাহাজ আটকেছিল স্পেন। সেদেশের সরকারের তরফে বলা হয়, ২১ মে কার্তাজেনা বন্দরে নোঙর করার অনুমতি চেয়েছিল মারিয়ান ড্যানিকা। ডেনমার্কের জাহাজটি রওনা দিয়েছিল চেন্নাই থেকে। ইজরায়েলের হাইফা বন্দরে যাওয়ার কথা ছিল তার। কিন্তু ২৬.৮ টন বিস্ফোরক ছিল জাহাজটিতে। সিদ্ধার্থ লজিস্টিকস কোম্পানির তরফে জাহাজে মাল বোঝাই করা হয়েছিল। যা নিয়ে বিদেশমন্ত্রকের মুখপাত্র রণধীর জয়সওয়াল জানিয়েছিল, স্পেনে জাহাজ আটকে দেওয়ার সমস্ত রিপোর্ট পেয়েছে ভারত। আপাতত গোটা বিষয়টি নিয়ে তদন্ত চলছে। কিন্তু কোনও বিস্তারিত তথ্য জানাতে চায়নি বিদেশমন্ত্রক।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

  • এদেশে নিযুক্ত ইজরায়েলের প্রাক্তন রাষ্ট্রদূত ড্যানিয়েল কারমনের দাবি, ১৯৯৯ সালে কার্গিল যুদ্ধে তেল আভিভের সমর্থনের বদলে 'বন্ধু'দেশকে হাতিয়ার দিয়ে সাহায্য করতে পারে দিল্লি।
  • চব্বিশের নির্বাচনে জয়লাভ করে তৃতীয়বার প্রধানমন্ত্রীর আসনে বসেছেন নরেন্দ্র মোদি। যুদ্ধের মাঝেও তাঁর এই সাফল্যে শুভেচ্ছা জানাতে ভোলেননি ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু।
  • আগামিদিনে দুদেশের সম্পর্ক আরও মজবুত করার বার্তা দিয়েছিলেন তিনি। দিল্লির সঙ্গে তেল আভিভের সম্পর্ক বরাবরই ভালো। ইজরায়েলের এক সংবাদমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে সেবিষয়ই উঠে আসে ড্যানিয়েল কারমনের কথায়।