২ কার্তিক  ১৪২৬  রবিবার ২০ অক্টোবর ২০১৯ 

Menu Logo পুজো ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আন্তর্জাতিক ক্রিকেটে অধিনায়ক হিসেবে বিরাট কোহলির যাবতীয় সাফল্যের কৃতিত্ব তাঁর প্রাপ্য নয়। এমনটাই মনে করছেন প্রাক্তন ভারতীয় ওপেনার তথা বিজেপি সাংসদ গৌতম গম্ভীর। প্রাক্তন ওপেনারের দাবি, আন্তর্জাতিক ক্রিকেটে অধিনায়ক হিসেবে কোহলি সফল, কারণ তাঁর পাশে রোহিত শর্মা এবং মহেন্দ্র সিং ধোনি রয়েছেন।

[আরও পড়ুন: দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে আফ্রিদিকে ছুঁলেন কোহলি, কী প্রতিক্রিয়া পাক তারকার?]

কোহলির সঙ্গে গম্ভীরের সম্পর্ক মোটেই সুখকর নয়। গম্ভীর যখন নাইটদের অধিনায়ক ছিলেন, সেসময় একাধিকবার খেলা চলাকালীনই কোহলির সঙ্গে বাক-বিতণ্ডায় জড়িয়ে পড়তে দেখা যায় তাঁকে। এর আগেও একাধিকবার কোহলির অধিনায়কত্বের সমালোচনা করেছেন প্রাক্তন ওপেনার। বিশ্বকাপের পর আরও একবার সমালোচনার সুরই শোনা গেল তাঁর মুখে।

গম্ভীর বললেন, “অধিনায়ক হিসেবে এখনও অনেক দূর যেতে হবে বিরাটকে। বিশ্বকাপে কোহলি খুব ভাল অধিনায়কত্ব করেছে, কিন্তু তাতেও বলব ওঁর অনেক পথ যাওয়া বাকি। আন্তর্জাতিক ক্রিকেটে ও ভাল অধিনায়ক কারণ ওঁর সঙ্গে এতদিন ধরে খেলছে রোহিত শর্মা এবং মহেন্দ্র সিং ধোনি। অধিনায়কত্বের মান বোঝা যায় যখন তুমি ফ্রাঞ্চাইজির হয়ে অধিনায়কত্ব করছ। কারণ, সেসময় তোমার আশেপাশে সাহায্য করার মতো ক্রিকেটার থাকে না।”

[আরও পড়ুন: টি-২০তে রোহিতকে হারালেন বিরাট, মোহালিতে সহজ জয় ভারতের]

গম্ভীরের মতে ফ্রাঞ্চাইজি ক্রিকেটে ব্যর্থতা কোহলির অধিনায়কত্বের মান নির্ধারণ করে। তিনি বলছেন, “আমি যখনই এ প্রসঙ্গে বলেছি, তখনই স্পষ্ট করেছি। দেখুন মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে রোহিত শর্মা কতটা সফল। ধোনি চেন্নাই সুপার কিংসের হয়ে কতটা সফল। তাঁর সঙ্গে যদি আরসিবির তুলনা করা হয় তাহলেই সবটা বোঝা যাবে।” এদিন রোহিত শর্মারও প্রশংসা করতে শোনা গেল গম্ভীরকে। তিনি বলছেন, “আমার মনে হয় লোকেশ রাহুলকে অনেক সময় দেওয়া হয়েছে। এবার মনে হয় রোহিত শর্মাকে সুযোগ দেওয়া উচিত।রোহিতকে যদি দলে রাখা হয়, তাহলে ওঁকে প্রথম একাদশেও সুযোগ দেওয়া উচিত।ওঁকে বেঞ্চে বসানোর কোনও অর্থই হয়না”

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং