BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২২ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

সৌরভ, ধোনি বা কোহলি নন! পছন্দের অধিনায়ক হিসেবে এই তারকাকেই বাছলেন গম্ভীর

Published by: Subhajit Mandal |    Posted: April 22, 2020 5:20 pm|    Updated: April 22, 2020 5:20 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এই শতকে ভারতের সেরা অধিনায়ক কে? আপনি চোখ বন্ধ করে উত্তর দেবেন হয় ধোনি নয় সৌরভ। কেউ কেউ বলবেন বিরাট কোহলি। সত্যি বলতে গত ২০ বছর ভারতীয় ক্রিকেট এই তিন অধিনায়ককে কেন্দ্র করেই আবর্তিত হয়েছে। কিন্তু টিম ইন্ডিয়ার প্রাক্তন ওপেনার গৌতম গম্ভীর (Gautam Gambhir) বলছেন, তাঁর পছন্দের অধিনায়ক এঁদের মধ্যে কেউ নন। তাহলে তিনি কাকে বাছলেন সেরা অধিনায়ক হিসেবে? একটু অবাক করার মতো হলেও গম্ভীরের পছন্দের অধিনায়ক হলেন অনিল কুম্বলে (Anil Kumble)।

kumble_

গম্ভীর নিজের আন্তর্জাতিক কেরিয়ার শুরু করেন সৌরভ গঙ্গোপাধ্যায়ের (Sourav Ganguly) অধিনায়কত্বে। শুরুতে খুব একটা সাফল্য আসেনি। দল থেকে বাদও পড়তে হয়েছে। কিন্তু সৌরভ তাঁকে আবার সুযোগ দিয়েছেন। গম্ভীরের কেরিয়ারের সেরা সময় অবশ্য গিয়েছে মহেন্দ্র সিং ধোনির অধিনায়কত্বে। ধোনির অধিনায়কত্বেই তিনি জোড়া বিশ্বকাপ জিতেছেন। ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের সর্বোচ্চ স্কোরার ছিলেন তিনি। ২০১১ বিশ্বকাপের ফাইনালে তাঁর ৯৭ রানের ইনিংস অবিস্মরণীয়। এহেন সাফল্য যার অধিনায়কত্বে এল সেই ধোনিকেও পছন্দ নয় গম্ভীরের। কেরিয়ারের সায়াহ্নে এসে বিরাট কোহলির অধিনায়কত্বেও কিছুদিন খেলেছেন তিনি। কিন্তু বিরাটও গৌতির প্রিয় অধিনায়ক নন। গম্ভীর কিছুদিন খেলেছেন রাহুল দ্রাবিড়ের (Rahul Dravid) অধীনেও। ভারতীয় ক্রিকেটের জেন্টলম্যানকেও পছন্দ নয় গম্ভীরের।

[আরও পড়ুন: করোনার আর্থিক ধাক্কা সামলাতে ভারতের বিরুদ্ধে সিরিজ খেলতে মরিয়া একাধিক দেশ]

তিনি বলছেন, “সৌরভ সত্যি খুব ভাল কাজ করেছে ভারতীয় ক্রিকেটে। রেকর্ডের নিরিখে একেবারে উপরের সারিতে থাকবে ধোনির নাম। তবে আমি যাঁদের অধীনে খেলেছি তাঁদের মধ্যে সেরা অধিনায়ক অনিল কুম্বলে। ও বেশিদিন ভারতের অধিনায়কত্ব করেনি। কিন্তু বেশিদিন যদি করত, তাহলে অনেক রেকর্ড ভেঙে দিতে পারত।” গম্ভীর কুম্বলের অধীনে মাত্র ৬টি টেস্ট খেলেছেন। কুম্বলে নিজের কেরিয়ারে মাত্র ১৪টি টেস্টে অধিনায়কত্ব করেন। কেরিয়ারের শেষবেলায় এসে রাহুল দ্রাবিড় অধিনায়কত্ব ছেড়ে দেওয়ায় তাঁকে দায়িত্ব দেওয়া হয় টেস্ট অধিনায়কত্ব করার। তখন ধোনি সীমিত ওভারের ক্রিকেটে অধিনায়ক ছিলেন। ১৪টি টেস্টের মধ্যে কুম্বলে ৩টি জিতিয়েছিলেন। ৫টি ড্র হয় এবং ৬টিতে ভারতকে হারের মুখ দেখতে হয়।২০০৮ সালে অস্ট্রেলিয়া সিরিজের মাঝপথে অবসর ঘোষণা করেন কুম্বলে। তারপর টেস্টেরও দায়িত্ব নেন ধোনি।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement