৩ কার্তিক  ১৪২৬  সোমবার ২১ অক্টোবর ২০১৯ 

Menu Logo পুজো ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  টি- টোয়েন্টি ক্রিকেটে অনবদ্য রেকর্ড গড়লেন টিম ইন্ডিয়ার অধিনায়ক হরমনপ্রীত কৌর। প্রথম ভারতীয় ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ১০০টি ম্যাচ খেলে ফেললেন হরমনপ্রীত। শুক্রবার দক্ষিণ আফ্রিকা মহিলা ক্রিকেট দলের বিরুদ্ধে নিজের ১০০ তম ম্যাচটি খেলেন ওমেন ইন ব্লু-র অধিনায়ক। এর আগে পুরুষ বা মহিলা কোনও ক্রিকেটেই এই রেকর্ড গড়তে পারেননি কোনও ক্রিকেটার।

[আরও পড়ুন: এলগার-ডি’ককের জোড়া সেঞ্চুরি, প্রথম টেস্টে লড়াই দিচ্ছে দক্ষিণ আফ্রিকা]

টি-২০ ক্রিকেটে হরমনপ্রীতের ব্যাটিং রেকর্ডও ঈর্ষণীয়।  ২০০৯ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম টি ২০ ম্যাচ খেলেন হরমনপ্রীত। আন্তর্জাতি টি-টোয়েন্টি ক্রিকেটে ১০০ টি ম্যাচে ম্যাচে ২৭টি উইকেট ও ২০০৩ রান করছেন ভারতীয় অধিনায়ক। একটি সেঞ্চুরি, ৬টি হাফসেঞ্চুরি রয়েছে তাঁর । টি-২০তে হরমনপ্রীতের সর্বোচ্চ রান ১০৩। শুক্রবার ভারতীয় মহিলা দলের কোচ ডাবলু ভি রমন এই বিশেষ কৃতিত্বের জন্য হরমনপ্রীতকে একটি বিশেষ টুপি প্রদান করেন। এর আগে ভারতীয়দের মধ্যে টি-টোয়েন্টিতে আন্তর্জাতিক ক্রিকেটে সবথেকে বেশি ম্যাচ খেলার রেকর্ড ছিল রোহিত শর্মা এবং মহেন্দ্র সিং ধোনির দখলে। দু’জনেই ৯৮টি করে আন্তর্জাতিক টি-২০ খেলেছেন। রোহিত শর্মা দেশের হয়ে ৯৮টি টি-টোয়েন্টিতে ৪টি সেঞ্চুরি এবং ১৭টি অর্ধশতরান করেছেন। মহেন্দ্র সিং ধোনি দেশের হয়ে ৯৮টি ম্যাচে করেছেন ২টি অর্ধশতরান। বিরাট কোহলি দেশের হয়ে খেলেছেন ৭২টি টি-২০ ম্যাচ। তাঁর দখলে রয়েছে ২২টি হাফ সেঞ্চুরি।

[আরও পড়ুন: এই ইমরানকে ক্রিকেট বিশ্ব চেনে না, পাক প্রধানমন্ত্রীকে তোপ সৌরভের]

হরমনপ্রীতের শততম ম্যাচটি অবশ্য ভারতের জন্য সুখের হয়নি। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে বড় ব্যবধানে হারতে হয়েছে ভারতকে। প্রথমে ব্যাট করে দক্ষিণ আফ্রিকার মেয়েরা ১৭৫ রান তোলে। জবাবে মাত্র ৭০ রানে শেষ হয়ে যায় ভারতের ইনিংস।  দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ঘরের মাঠে ৬ টি ২০ ম্যাচের সিরিজ অবশ্য ভারত জিতেছে ৩-১ ব্যবধানে।  দুটি ম্যাচ বৃষ্টির কারণে ভেস্তে যায়। শেষ ম্যাচটি বাদে বাকি সব ম্যাচে দাপট দেখান ভারতের মেয়েরাই। আর এই সিরিজ জয় অন্যতম ভূমিকা পালন করেন ভারতের মহিলা দলের অধিনায়ক। শুধু ব্যাট নয়, বল হাতেও নিজের প্রতিভার পরিচয় দিয়েছেন হরমনপ্রীত।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং