১৪  আশ্বিন  ১৪২৯  রবিবার ২ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

টি-২০ বিশ্বকাপের আগে বহু নিয়ম পালটে ফেলল আইসিসি, আরও সুবিধা পাবেন ব্যাটাররা?

Published by: Subhajit Mandal |    Posted: September 20, 2022 5:13 pm|    Updated: September 20, 2022 6:24 pm

Host of changes have been announced by the ICC to the Playing Conditions | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: টি-২০ বিশ্বকাপের (T-20 World Cup) আগে ক্রিকেটের নিয়মে বেশ কিছু বদল আনল আইসিসি। একদিকে যেমন মানকাডিং স্থায়ীভাবে বৈধতা পেল, তেমনি স্থায়ীভাবে নিষিদ্ধ হয়ে গেল স্যালাইভা। আন্তর্জাতিক ক্রিকেটে এই নতুন নিয়মগুলি কার্যকর হবে ১ অক্টোবর থেকে। অর্থাৎ টি-২০ বিশ্বকাপ খেলা হবে নতুন নিয়মে। 

১। ক্যাচ আউট হওয়ার সময় ক্রসিং: কোনও ব্যাটার ক্যাচ আউট হলে নতুন ব্যাটারকে সোজা এসে স্ট্রাইক নিতে হবে। নন স্ট্রাইকার যদি ক্রসও করে ফেলেন, তাতেও তাঁকে নন স্ট্রাইকিং এন্ডেই থাকতে হবে। অর্থাৎ ক্যাচ আউটের পরের বলে নন স্ট্রাইকার স্ট্রাইকিং এন্ডে ফিরতে পারবেন না। ওভার শেষ হলেই নন-স্ট্রাইকারের (Non Striker) স্ট্রাইকিং এন্ডে ফেরার সম্ভাবনা থাকছে।
২। লালারস: করোনার জন্য বলে লালা লাগানো নিষিদ্ধ ঘোষণা করা হয়েছিল। আইসিসি (ICC) জানিয়ে দিল, বলে লালারস লাগানোর প্রথা আগামী দিনেও ফিরবে না।
৩। মানকাডিং: যে মানকাডিংকে এতদিন ‘অন্যায়’ বলে মনে করা হত, সেই মানকাডিংকে (Mankading) এবার বৈধতা দিল আইসিসি। এবার থেকে মানকাডিং রান আউট হিসাবে গণ্য হবে।

Host of changes have been announced by the ICC to the Playing Conditions

[আরও পড়ুন: পুজোর আগে চিন্তা বাড়াচ্ছে ডেঙ্গু, এবার শিলিগুড়িতে প্রাণ গেল তিন বছরের শিশুর]

৪। নতুন ব্যাটারের দ্রুত মাঠে আসা: ওয়ানডে (ODI) এবং টেস্ট ক্রিকেটে কোনও ব্যাটার আউট হওয়ার পর পরবর্তী ব্যাটারকে দু’মিনিটের মধ্যে মাঠে আসতে হবে। আগে এই সময়সীমা ছিল ৩ মিনিট। টি-২০ ক্রিকেটের ক্ষেত্রে এই সময়সীমা ৯০ সেকেন্ড।
৫। পিচের বাইরে মারা যাবে না: কোনও বল ব্যাটার তখনই মারতে পারবে, যখন তার ব্যাট বা শরীরের কোনও অংশ পিচের মধ্যে থাকবে। তার বাইরে বেরলেই সেটি ডেড বল ঘোষণা করা হবে। যে বল ব্যাটারকে পিচের বাইরে নিয়ে যেতে বাধ্য করে তা নো বল বলে গণ্য হবে।
৬। পেনাল্টি রান: বল করার ঠিক আগে অন্যায়ভাবে কোনও ফিল্ডার মুভ করলে জরিমানা হিসাবে ব্যাটিং সাইডকে পাঁচ রান উপহার দেওয়া হবে। আগে এসব ক্ষেত্রে ডেড বল হিসাবে গণ্য করা হত।

[আরও পড়ুন: ২ দিন নিখোঁজ থাকার পর প্রতিবেশীর ছাদে মিলল খুদের দেহ, অভিযুক্তের বাড়িতে ভাঙচুর, রণক্ষেত্র বীরভূম]

৭। স্ট্রাইকারের উদ্দেশে বল ছুঁড়ে মারা বন্ধ: বল করার সময় যদি কোনও ব্যাটার এগিয়ে আসেন বা স্টেপ আউট করেন, তাহলে এতদিন পর্যন্ত বোলার চাইলে রান-আপ থামিয়ে ব্যাটারের দিকে বল ছুঁড়ে তাঁকে রান আউট করার চেষ্টা করতে পারত। কিন্তু এখন আর সেটা হবে না। ব্যাটার যদি স্টেপ আউটও করেন, তাতেও বোলার তার দিকে বল ছুঁড়লে সেটা ‘ডেড বল’ হবে।

আইসিসি ক্রিকেটে সময়সীমা বজায় রাখার ক্ষেত্রে বেশ কড়া। সদ্যই টি-২০ ক্রিকেটে নির্দিষ্ট সময়ে বল শেষ করতে না পারলে শেষ ওভারে শাস্তির যে নিয়ম চালু হয়েছে, সেটা আগামী দিনে ওয়ানডে ক্রিকেটেও চালু হবে বলে এদিন জানানো হয়েছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে