Advertisement
Advertisement
ICC

আন্তর্জাতিক মহিলা ক্রিকেটে নিষিদ্ধ রূপান্তরকামী খেলোয়াড়, বড় সিদ্ধান্ত আইসিসির

খেলোয়াড়দের সুরক্ষার কথা ভেবে নয়া সিদ্ধান্ত, জানাল ICC।

ICC bans transgender cricketers from international women's cricket | Sangbad Pratidin
Published by: Kishore Ghosh
  • Posted:November 21, 2023 8:32 pm
  • Updated:November 21, 2023 9:15 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বড়সড় নীতিগত পরিবর্তন আন্তর্জাতিক ক্রিকেট নিয়ামক সংস্থা আইসিসির (ICC)। এবার আন্তর্জাতিক মহিলা ক্রিকেটে রূপান্তরকামী (Transgender) খেলোয়াড়দের নিষিদ্ধ ঘোষণা করা হল। অস্ত্রোপচার করে পুরুষ থেকে মহিলা হওয়া ক্রিকেটারদের নিয়ে আপত্তি উঠছিল বিভিন্ন মহলে। অনেকেরই বক্তব্য ছিল, এর ফলে বঞ্চনার শিকার হবেন মহিলারা। যেহেতু রূপান্তরকামীরা শারীরিক সক্ষমতার কারণে সুবিধা পাবেন। এই অবস্থায় আন্তর্জাতিক মহিলা ক্রিকেট থেকে বাদ দেওয়া হল রূপান্তরকামী খেলোয়াড়দের।

এক বিবৃতিতে আইসিসির তরফে বলা হয়েছে, আন্তর্জাতিক মহিলা ক্রিকেটের সার্বিক অখণ্ডতা এবং খেলোয়াড়দের সুরক্ষার কথা ভেবে নতুন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গত নয় মাস ধরে সব পক্ষের সঙ্গে আলোচনার পর লিঙ্গ ভিত্তিক যোগ্যতার বিষয়ে এই সিদ্ধান্ত হয়েছে। স্পষ্টতই জানানো হয়েছে, আন্তর্জাতিক মহিলা ক্রিকেট নিয়ে যাবতীয় বিতর্ক ওড়াতেই রূপান্তরকামীদের নিষিদ্ধ করা হচ্ছে। কোনও পুরুষ অস্ত্রোপচারে নারী হলেও কার্যত তঞ্চকতা হবে মহিলাদের সঙ্গে।

Advertisement

 

Advertisement

[আরও পড়ুন: ‘আপনি সত্যিই অগ্নিকন্যা’, মমতার ভূয়সী প্রশংসা আম্বানির, আরও ২০ হাজার কোটি লগ্নির ঘোষণা]

লিঙ্গ পুনর্নির্ধারণ এবং এই সংক্রান্ত চিকিৎসা নিয়ে বছরের পর বছর ধরে বিশ্ব অ্যাথলেটিক্সে উত্তপ্ত বিতর্ক চলছে। এদিকে ২০২৮ সালে অলিম্পিকসে ক্রিকেটের অন্তর্ভুক্তি নিয়ে কথা চলছে। এই অবস্থায় মঙ্গলবার আহমেদাবাদে আইসিসির সভায় সর্বসম্মতিক্রমে আন্তর্জাতিক মহিলা ক্রিকেটে রূপান্তককামীদের উপর নিষেধাজ্ঞা জারি হল।

[আরও পড়ুন: বিশ্বজয়ের পরে ভারতীয় সমর্থকদের কাছে ক্ষমা চাইলেন ওয়ার্নার, কিন্তু কেন?]

কিছু দিন আগে প্রথম রূপান্তরকামী ক্রিকেটার হিসাবে আন্তর্জাতিক ক্রিকেট খেলার ছাড়পত্র পেয়েছিলেন কানাডার খেলোয়াড় ড্যানিয়েল ম্যাকগ্যাহে। ২০২১ সালের রূপান্তরকামী ক্রিকেটারদের নিয়ে আইসিসির নিয়মে এই ছাড় মিলেছিল। যদিও মঙ্গলবারের সিদ্ধান্তে তা বাতিল হয়ে গেল। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ