৩ শ্রাবণ  ১৪২৬  শুক্রবার ১৯ জুলাই ২০১৯ 

Menu Logo বিলেতে বিশ্বযুদ্ধ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ম্যাচের বাহাত্তর ঘণ্টা আগে বিরাট কোহলির মুখে চওড়া হাসি দেখা গেলে অবাক হওয়ার কিছু থাকবে না। চাহাল এবং কুলদীপ খবরটা শুনলে নিশ্চয়ই খুশি হবেন। কারণ আর কিছুই নয়। বড়সড় আঘাত ওয়েস্ট ইন্ডিজ দূর্গে। তারকা ক্যারিবিয়ান আন্দ্রে রাসেল ছিটকে গেলেন বিশ্বকাপ থেকে। না শুধু ভারতের বিরুদ্ধে ম্যাচ নয়, গোটা টুর্নামেন্ট থেকেই। বদলির নাম ঘোষণা করে দিল ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড। তিনি সুনীল আমব্রিস।

[আরও পড়ুন: ব্যাটে-বলে ইতিহাস গড়লেন শাকিব, একপেশে ম্যাচে ধরাশায়ী আফগানরা]

ভাগ্যের নিষ্ঠুর পরিহাস ছাড়া এ আর কী? বিশ্বকাপ ক্রীড়াসূচি ঘোষণার পর থেকেই ভারত বনাম ওয়েস্ট ইন্ডিজ ম্যাচ নিয়ে আলোচনা শুরু হয়ে যায়। আইপিএলে রাসেলের ভয়ংকর ছন্দ দেখে প্রশ্ন উঠে যায়, এই ফর্ম ২৭ জুনের ম্যাচে থাকলে ভারতীয় বোলারদের কপালে কী ঘুরছে। এসবই এখন অতীত। কারণ বিশ্বকাপ এবারের মতো ড্রে রাসহীন হয়ে গেল।

চোটের জন্য নিউজিল্যান্ডের বিরুদ্ধে ম্যাচেও খেলেননি রাসেল। কিন্তু চোট যে এতটা গুরুতর সেটাও বোঝা যায়নি। সোমবার সন্ধ্যায় ক্যারিবিয়ান বোর্ডের তরফ টুইটে খবরটা জানানো হল। রাসেল বিশ্বকাপ থেকে ছিটকে গিয়েছেন। ছয় ম্যাচের মধ্যে চারটিতে খেলেছেন তিনি। সংগ্রহ মোটে ৩৬। তবে বল হাতে পাঁচ উইকেট নিয়েছেন। হয়তো ভারতের বিরুদ্ধেই চেনা মেজাজে পাওয়া যেত তাঁকে। কিন্তু বাঁ হাঁটুর গুরুতর চোট সবকিছু থামিয়ে দিল। প্রসঙ্গত, হাঁটুর এই চোট আইপিএলেও রাসেলকে তাড়া করেছিল। তিনি সেই চোট নিয়ে নাইটদের হয়ে খেলে গিয়েছিলেন।

[আরও পড়ুন: এখনও আনফিট ভুবি, ডাক পেয়ে ইংল্যান্ড উড়ে গেলেন এই বোলার]

তবু ভারতের বিরুদ্ধে ওয়েস্ট ইন্ডিজ ধ্বংসলীলা চালাতেই পারে। দলে পুরান, ক্রিস গেইল, সাই হোপের মতো ক্রিকেটাররা রয়েছেন। কিন্তু তাতে কী? ভারত যে বিষয়টা গুরুত্ব দিচ্ছে না সেটা লেগ স্পিনার চাহালের কথাতেই পরিষ্কার। তিনি মনে করছেন, ম্যাঞ্চেস্টারে ভারতীয় দল নয়, বেশি চাপে থাকবে ওয়েস্ট ইন্ডিজই। খুব ভুল হয়তো বলেননি। বিশ্বকাপ শুরুর আগে তাদের ডার্ক হর্স বলা হচ্ছিল। অনেক প্রাক্তন ওয়েস্ট ইন্ডিজকে বিশ্বকাপের শেষ চারেও দেখতে চেয়েছিলেন। কিন্তু হঠাৎই ক্যারিবিয়ান দানবদের ছন্দ পতন। শেষ ম্যাচে নিউজিল্যান্ডের কাছে হেরেছে তারা। রাসেলও ছিটকে গিয়েছেন। যা পরিস্থিতি তাতে বাকি ম্যাচগুলো না জিতলে সেমিফাইনালে যাওয়ার পথ আরও দুর্গম হয়ে যাবে। চাহালের কথায়, “এই প্রত্যাশার চাপ নিয়ে নামা কঠিন। ওরা জয়ের রাস্তায় ফেরার জন্য মরিয়া হয়ে আছে। তবে এটাও ঠিক, ফ্র‌্যাঞ্চাইজি ক্রিকেটের সঙ্গে বিশ্বকাপের তুলনা হয় না।”

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং