BREAKING NEWS

১৫  আষাঢ়  ১৪২৯  বৃহস্পতিবার ৩০ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

সেমিফাইনালে কে হবে ভারতের প্রতিদ্বন্দ্বী? কী বলছে অঙ্কের হিসাব?

Published by: Subhajit Mandal |    Posted: July 4, 2019 4:45 pm|    Updated: July 4, 2019 4:45 pm

ICC Cricket World Cup 2019: Here is how the semifinals are shaping out

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নিউজিল্যান্ডকে হারিয়ে সেমিফাইনালে নিজেদের জায়গা পাকা করে ফেলেছে ইংল্যান্ড। অন্যদিকে, হারলেও শেষ চারে কার্যত নিশ্চিত নিউজিল্যান্ডের। খাতায় কলমে পাকিস্তানের একটা সম্ভাবনা থাকলেও, তা একেবারেই নগণ্য। অঙ্ক বলছে, সেমিফাইনালে যেতে হলে পাকিস্তানকে জিততে হবে অন্তত ৩১২ রানে। আর বাংলাদেশ যদি আগে ব্যাট করে তাহলে সরফরাজদের কোনও সম্ভাবনাই নেই।

[আরও পড়ুন: ‘বাজে বকা বন্ধ করুন’, মঞ্জরেকরকে তোপ ক্ষুব্ধ জাদেজার]

তাহলে, পরিস্থিতি যা দাঁড়াচ্ছে তাতে তিনটি দল ইতিমধ্যেই শেষ চারে নিজেদের জায়গা পাকা করে ফেলেছে। আপাতত অস্ট্রেলিয়া আছে প্রথম স্থানে। ভারত দ্বিতীয় ও ইংল্যান্ড তৃতীয় স্থানে রয়েছে। অন্যদিকে, নিউজিল্যান্ড সরকারিভাবে সেমিফাইনালে নিশ্চিত না হলেও, তাদের ছিটকে যাওয়া কার্যত অসম্ভব।

এখন প্রশ্ন হল, সেমিতে কোন দল কাদের মুখোমুখি হবে? আইসিসির নিয়ম অনুযায়ী গ্রুপ পর্বে যারা এক নম্বরে শেষ করবে সেমিতে তাঁরা মুখোমুখি হবে চতুর্থ স্থানাধিকারী দলের। আরেক সেমিফাইনালে মুখোমুখি হবে দ্বিতীয় ও তৃতীয় স্থানাধিকারী দল। এই মুহূর্তে যা পরিস্থিতি তাতে ইংল্যান্ডের তৃতীয় স্থানে শেষ করা নিশ্চিত। চতুর্থ স্থানে হয় নিউজিল্যান্ড নাহয় পাকিস্তান। অন্যদিকে আপাতত পয়েন্ট টেবিলের শীর্ষে রয়েছে অস্ট্রেলিয়া, ভারত রয়েছে দ্বিতীয় স্থানে। তাই এই মুহূর্তের হিসাবে, প্রথম সেমিফাইনালে ম্যাঞ্চেস্টারে অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে চতুর্থ স্থানাধিকারী দল (পড়ুন নিউজিল্যান্ড)। অন্যদিকে, দ্বিতীয় সেমিফাইনালে এজবাস্টনে ইংল্যান্ডের মুখোমুখি হবে ভারত। এই এজবাস্টনেই ভারতকে হারিয়ে ছিল ইংল্যান্ড। তাই চেনা মাঠে চেনা প্রতিদ্বন্দ্বী পেয়ে বেশ খুশি ইংল্যান্ড শিবির।

[আরও পড়ুন: বিশ্বকাপের পরই অবসর নিচ্ছেন ধোনি! জল্পনা বিসিসিআইয়ের অন্দরে]

তবে, এই অঙ্ক এখনও বদলাতে পারে। অস্ট্রেলিয়া এবং ভারত দুই দলেরই একটা করে ম্যাচ বাকি আছে। ম্যাঞ্চেস্টারে অস্ট্রেলিয়াকে খেলতে হবে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে, অন্যদিকে ভারত খেলবে শ্রীলঙ্কার বিরুদ্ধে। অস্ট্রেলিয়া যদি ডুপ্লেসি-দের বিরুদ্ধে হারে আর ভারত যদি শেষ ম্যাচ জেতে, তাহলে বিরাটরাই শেষ করবেন পয়েন্ট টেবিলের শীর্ষে। সেক্ষেত্রে সেমিফাইনালে ভারতের প্রতিপক্ষ হতে পারে চতুর্থ স্থানাধিকারী দল (নিউজিল্যান্ড)।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে