১২ মাঘ  ১৪২৮  বুধবার ২৬ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

আম্পায়ারের সঙ্গে বিতর্কের জের, ২ ম্যাচ নির্বাসিত হতে পারেন কোহলি!

Published by: Subhajit Mandal |    Posted: July 4, 2019 8:50 pm|    Updated: July 4, 2019 9:07 pm

ICC Cricket World Cup 2019: Virat Kohli could be banned

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইতিমধ্যেই বিশ্বকাপের সেমিফাইনালে পৌঁছে গিয়েছে ভারত। একমাত্র ইংল্যান্ড ম্যাচের হার বাদ দিলে এবারের বিশ্বকাপে এখনও পর্যন্ত স্বপ্নের পারফর্ম্যান্স করেছে টিম ইন্ডিয়া। ব্যাট-বল-ফিল্ডিং তিন বিভাগেই নজর কেড়েছে ভারতীয়দের পারফর্ম্যান্স। সেমিফাইনালে নামার আগে তাই ফুরফুরে ভারতীয় শিবির। কিন্তু, এসবের মধ্যেই থেকে যাচ্ছে একটা অস্বস্তির কাঁটা। চিন্তুা শুরু হয়েছে অধিনায়ক বিরাট কোহলির ‘অন-ফিল্ড’ আচরণ নিয়ে।

[আরও পড়ুন: ‘বাজে বকা বন্ধ করুন’, মঞ্জরেকরকে তোপ ক্ষুব্ধ জাদেজার]

বিশ্বকাপে আইসিসির নিয়ম ভাঙার জন্য ইতিমধ্যেই একবার শাস্তি পেয়েছেন তিনি। অভিযোগ ছিল আম্পায়ারের সঙ্গে খারাপ আচরণ করার।কিন্তু, তারপরও বাংলাদেশ ম্যাচে ভারতীয় অধিনায়ককে দেখা গিয়েছে আম্পায়ারের সঙ্গে তর্কে জড়িয়ে পড়তে। চলতি টুর্নামেন্টে যদি আর ২-১ বার কোহলিকে এই ধরনের আচরণ করতে দেখা যায়, তাহলে বড়সড় শাস্তির মুখে পড়তে হতে পারে তাঁকে। এমনকী ২ ম্যাচের নির্বাসনও হতে পারে।
গত ম্যাচে বাংলাদেশের ইনিংসের ১২ তম ওভারে কোহলিকে দেখা যায় আম্পায়ারের সঙ্গে দীর্ঘক্ষণ আলোচনা করতে। এমনকী, উত্তপ্ত বাক্য বিনিময় করতেও দেখা যায় ভারত অধিনায়ককে। আসলে ঘটনা হল, মহম্মদ শামির একটি বল সৌম্য সরকারের পায়ে লেগেছিল। এলবিডব্লুউ-এর জোরাল আবেদন করেছিলেন ভারত অধিনায়ক। কিন্তু, তাতে সাড়া দেননি আম্পায়ার। এরপরই দেখা যায় আম্পায়ারের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময় করছেন কোহলি। এরপর ভারত ডিআরএসের সাহায্যও নেয়। কিন্তু, তাতেও দেখা যায় আম্পায়ারের সিদ্ধান্তই বহাল রয়েছে।

[আরও পড়ুন: বিশ্বকাপের পরই অবসর নিচ্ছেন ধোনি! জল্পনা বিসিসিআইয়ের অন্দরে]

এই প্রথম নয়, এর আগে আফগানিস্তান ম্যাচেও একই কাজ করেছিলেন বিরাট। সেজন্য তাঁকে ম্যাচ ফি-এর ২৫ শতাংশ জরিমানাও করা হয়। আইসিসির নিয়মাবলীর লেভেল-ওয়ান ভঙ্গ করেছিলেন টিম ইন্ডিয়ার অধিনায়ক। সেই সঙ্গে তাঁকে এক ডিমেরিট পয়েন্টও দেওয়া হয়। এর ফলে কোহলির নামের পাশে ২ ডিমেরিট পয়েন্ট জুড়ে গেল। এর আগে ২০১৮ সালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট ম্যাচ খেলাকালীন ১ ডিমেরিট পয়েন্ট পেয়েছিলেন ভারত অধিনায়ক। আইসিসির নিয়ম অনুযায়ী, যদি কোনও ক্রিকেটার ২ বছরের মধ্যে ৪ টি ডিমেরিট পয়েন্ট পায়, তাহলে তাঁকে ২ ম্যাচ নির্বাসিত করা হয়। সেই মতো, যদি বিরাট কোহলি এই বিশ্বকাপে আর একবার বা দু’বার অকারণে আম্পায়ারের সঙ্গে বিতর্কে জড়ান, তাহলে এই শাস্তির মুখে পড়তেই হতে পারে তাঁকে। যা ভারতীয় শিবিরকে বড়সড় ধাক্কা দিতে পারে। তাই, ভারতীয় সমর্থকরা চাইছেন, আগামী ম্যাচগুলিতে অধিনায়ক যেন নিজের আগ্রাসনকে আরেকটু নিয়ন্ত্রণে রাখেন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে