BREAKING NEWS

১২ মাঘ  ১৪২৮  বুধবার ২৬ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

ওভার রেট স্লো হলে শাস্তি পেতে হবে ম্যাচ চলাকালীনই, নয়া নিয়ম আনছে আইসিসি

Published by: Subhajit Mandal |    Posted: January 7, 2022 3:12 pm|    Updated: January 7, 2022 5:00 pm

ICC has announced new playing conditions for T20Is | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আর ক্রিকেটারদের আর্থিক জরিমানা নয়। এবার থেকে টি-২০ ক্রিকেটে ওভার রেট স্লো (Slow Over Rate) থাকলে শাস্তি পেতে হবে ম্যাচ চলাকালীনই। নতুন নিয়ম চালু করছে আন্তর্জাতিক ক্রিকেট নিয়ামক সংস্থা। আইসিসির এই নয়া নিয়মের প্রভাব সরাসরি পড়তে পারে খেলা চলাকালীন।

ICC has announced new playing conditions for T20Is

আইসিসির (ICC) নতুন নিয়মে বলছে, কোনও দল যদি সময়মতো নিজেদের ওভার শেষ করতে না পারে, তাহলে বাকি ওভারগুলিতে ৩০ গজের গণ্ডির বাইরে একজন ফিল্ডার কম রাখা যাবে। সাধারণ নিয়ম অনুযায়ী, ৬ ওভারের পাওয়ার প্লে (Power Play) শেষ হয়ে গেলে ফিল্ডিং সাইড ৩০ গজের বৃত্তের বাইরে রাখতে পারে ৫ জন ফিল্ডারকে। কিন্তু ওভার রেট যদি স্লো থাকে তাহলে তাঁরা মাত্র ৪ জন ফিল্ডার বাইরে রাখার সুযোগ পাবে।

[আরও পড়ুন: জোহানেসবার্গ টেস্টে হারের পরই টিম ইন্ডিয়াকে বড়সড় স্বস্তির খবর দিলেন কোচ দ্রাবিড়]

আইসিসির ক্রিকেট কমিটি (ICC Cricket Committee) যে নতুন নিয়ম প্রস্তাব করেছে, সেই নিয়ম অনুযায়ী, ইনিংসের শেষ ওভারের প্রথম বল অবশ্যই ফিল্ডিং সাইডকে নির্ধারিত সময়ের মধ্যেই করতে হবে। যদি তারা সেটা করতে বাধ্য হয়, তাহলে ম্যাচের বাকি সময়টা ৩০ গজের বৃত্তের বাইরে একজন ফিল্ডার কম রাখতে পারবে তাঁরা। অর্থাৎ বাকি সময়টা ৩০ গজের বাইরে ফিল্ডিং করতে পারবেন মাত্র ৪ জন ফিল্ডার। এই নয়া নিয়মের ফলে শেষ ওভারে ব্যাটিং টিম বেশি বাউন্ডারি মারার সুযোগ পাবে। যার প্রভাব সরাসরি পড়বে ম্যাচের ফলাফলের উপর। প্রসঙ্গত, একটা সময় সীমিত ওভারের ক্রিকেটে স্লো ওভাররেটের জন্য ফিল্ডিং সাইডের ওভার কেটে নেওয়ার চল ছিল। এবার অত কঠোর শাস্তির দিকে না গেলেও আর্থিক জরিমানার থেকে সরাসরি ম্যাচে প্রভাব ফেলে এমন শাস্তির দিকে এগোল আইসিসি।

[আরও পড়ুন: বারবার ভুল শট নির্বাচন, পন্থকে নিয়ে মুখ খুললেন দ্রাবিড়]

এদিকে, এদিন আইসিসির রুলবুকে আরও একটি নতুন নিয়ম সংযোজন হয়েছে। আইপিএলের ধাঁচে এবার আন্তর্জাতিক টি-টোয়েন্টিতেও ইনিংসের মাঝে আড়াই মিনিটের ড্রিংস ব্রেক চালু হবে। তবে, বিষয়টি ঐচ্ছিক। কোনও দিপাক্ষিক সিরিজ শুরু হওয়ার আগে যদি দুই দল ড্রিংস ব্রেকের প্রস্তাবে রাজি থাকে তাহলে সেই সিরিজে এই বিরতি নেওয়া যেতেই পারে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে