৩ মাঘ  ১৪২৮  সোমবার ১৭ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

T20 World Cup: পরবর্তী টি-২০ বিশ্বকাপের প্রাথমিক সূচি ঘোষণা করে দিল আইসিসি, ফাইনাল মেলবোর্নে

Published by: Subhajit Mandal |    Posted: November 16, 2021 2:29 pm|    Updated: November 16, 2021 3:57 pm

ICC Men’s T20 World Cup 2022: Seven host cities have been announced | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চ্যাম্পিয়নদের ঘরের মাঠেই পরবর্তী টি-২০ বিশ্বকাপ (T20 World Cup)। সদ্যসমাপ্ত টুর্নামেন্টের ফাইনালের দু’দিন পরই পরবর্তী বিশ্বকাপের প্রাথমিক সূচি ঘোষণা করে দিল আইসিসি (ICC)। আগামী বছর ১৬ অক্টোবর অস্ট্রেলিয়ায় শুরু হচ্ছে টি২০ বিশ্বকাপ ২০২২। টুর্নামেন্ট শেষ হবে ১৩ নভেম্বর।

ICC Men’s T20 World Cup 2022: Seven host cities have been announced

মঙ্গলবার আইসিসির ঘোষণা করা প্রাথমিক সূচি অনুযায়ী আগামী বছর বিশ্বকাপ হবে অস্ট্রেলিয়ার সাতটি শহরে। সেগুলি হল, ব্রিসবেন, গিলং, হোবার্ট, পার্থ, সিডনি, অ্যাডিলেড ও মেলবোর্ন। দুটি সেমিফাইনাল হবে ৯ ও ১০ নভেম্বর সিডনি এবং মেলবোর্নে। মেলবোর্নেই আবার ১৩ নভেম্বর ফাইনাল আয়োজিত হবে। আসলে মেলবোর্ন এই মুহূর্তে বিশ্বের অন্যতম সেরা স্টেডিয়াম। এখানে দর্শকদের উপস্থিতিও বেশ চমকপ্রদ। গতবছর মহিলা টি-২০ বিশ্বকাপেও সেখানে ৮৬ হাজারের বেশি দর্শক হয়েছিল। ২০১৫ বিশ্বকাপের ফাইনালেও রেকর্ড সংখ্যক দর্শক হয় এই স্টেডিয়ামে।

[আরও পড়ুন: কোহলির রেস্তরাঁয় সমকামীদের ‘নো এন্ট্রি’! লিঙ্গ বৈষম্যের অভিযোগ আনল LGBT সংগঠন]

আইসিসি জানিয়েছে, গতবছর মহিলা বিশ্বকাপের সাফল্যের উপর ভিত্তি করেই আগামী বছর পুরুষদের বিশ্বকাপের ভেন্যু নির্ধারণ করা হয়েছে। আগামী বছর বিশ্বকাপে মোট ৪৫টি ম্যাচ আয়োজিত হবে। আইসিসির বেছে নেওয়া সাতটি শহরে আয়োজিত হবে ম্যাচগুলো। আগামী বছর বিশ্বকাপও চলতি বছরের ফরম্যাট অনুযায়ীই হবে। অর্থাৎ বিশ্বকাপের প্রথম পর্ব হবে গ্রুপ (পড়ুন বাছাই) পর্ব। দ্বিতীয় পর্ব হবে সুপার-১২।

[আরও পড়ুন: শক্তি হারাল নিউজিল্যান্ড, ভারতের বিরুদ্ধে টি টোয়েন্টি সিরিজে নেই উইলিয়ামসন]

বিশ্বকাপের সুপার-১২ রাউন্ডে সরাসরি সুযোগ পেয়েছে এবারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া, রানার্স-আপ নিউজিল্যান্ড, ভারত, পাকিস্তান, ইংল্যান্ড, বাংলাদেশ, আফগানিস্তান, দক্ষিণ আফ্রিকা। এই আটটি দলকে বেছে নেওয়া হয়েছে আইসিসি ক্রমতালিকার ভিত্তিতে। এবারের বিশ্বকাপে বাংলাদেশ প্রথম পর্বে খেললেও আগামী বিশ্বকাপের জন্য সরাসরি সুপার-১২ রাউন্ডে খেলার সুযোগ পেয়েছে তারা। অন্যদিকে দু’বারের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজকে আগামী বছর বিশ্বকাপে খেলতে হবে বাছাই পর্বে। মোট আটটি দল খেলবে প্রথম পর্বে। তার মধ্যে চারটি হল ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা, নামিবিয়া, স্কটল্যান্ড। বাছাই পর্বের মাধ্যমে বিশ্বকাপের প্রথম পর্বে সুযোগ পাবে আরও ৪টি দল। এই আটটি দলের মধ্যে চারটি দল সুযোগ পাবে সুপার-১২ রাউন্ডে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে