Advertisement
Advertisement
ICC ODI World Cup 2023

ICC ODI World Cup 2023: রোহিতদের সতর্ক করে গাভাসকরের দাবি কুলদীপকে সামলাতে সমস্যা হবে না কেনের

হাড্ডাহাড্ডি ম্যাচের অপেক্ষায় সুনীল গাভাসকর।

ICC ODI World Cup 2023: Kane Williamson will know how to tackle Kuldeep Yadav, says Sunil Gavaskar। Sangbad Pratidin

কে হাসবে শেষ হাসি? অপেক্ষায় রয়েছেন সুনীল গাভাসকর।

Published by: Sabyasachi Bagchi
  • Posted:November 15, 2023 11:35 am
  • Updated:November 15, 2023 11:35 am

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবারের বিশ্বকাপে (ICC ODI World Cup 2023) ভারতের (Team India) তারকাখচিত ব্যাটিং লাইনআপ ঢাকা পড়ে গিয়েছে বোলারদের বিক্রমে। মহম্মদ শামি (Mohammed Shami)-জশপ্রীত বুমরাহ (Jasprit Bumrah)-মহম্মদ সিরাজের (Mohammed Siraj) দাপটে এমনিতেই কিছুটা ব্যাকফুটে রোহিত শর্মা (Rohit Sharma)-বিরাট কোহলি (Virat Kohli)-লোকেশ রাহুলরা (KL Rahul)। তার সঙ্গে যোগ হয়েছে রবীন্দ্র জাদেজা (Ravindra Jadeja)-কুলদীপ যাদব (Kuldeep Yadav) স্পিন জুটি। রান আটকানো হোক বা উইকেট নেওয়া- পেসারদের সঙ্গে সমানতালে লড়ে যাচ্ছেন ভারতের দুই স্পিনার।

তবে সেমিফাইনালে নিউজিল্যান্ডের (New Zealand) বিরুদ্ধে স্পিন অ্যাটাক ব্যবহারের ক্ষেত্রে সাবধানে পা ফেলতে হবে ভারতকে। অন্যদের বিরুদ্ধে জাদেজা আর কুলদীপকে যতই কার্যকর ভূমিকায় পাওয়া যাক না কেন, কিউয়ি শিবিরে এমন একজন আছেন যিনি স্পিনটা খেলতে জানেন। শুধু জানেনই না, ভারতীয় পিচে স্পিন অ্যাটাকের বিরুদ্ধে অনায়াস বিচরণে সিদ্ধহস্ত। তিনি, অর্থাৎ নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন (Kane Williamson)। আর প্রতিপক্ষের সেরা ব্যাটারকে নিয়ে রোহিতদের সতর্কবার্তা দিচ্ছেন স্বয়ং সুনীল গাভাসকর (Sunil Gavaskar)। উইলিয়ামসন যেভানে স্পিনটা খেলেন, তাঁর ফুটওয়ার্ক ও পরিকল্পনামাফিক ব্যাটিং- সবটাই মুগ্ধ করে গাভাসকরকে। ফলে ভারতীয় স্পিনার, বিশেষত কুলদীপকে সামলাতে তাঁর বিশেষ সমস্যা হবে না, মনে করছেন ক্রিকেটবিশ্বের এই কিংবদন্তি।

Advertisement

[আরও পড়ুন: শচীন-সৌরভের টিম ইন্ডিয়ার স্পনসর ছিল সাহারা, বিজনেস টাইকুন সুব্রত ছিলেন খেলাপাগলও]

Rahul Dravid_Rohit Sharma
কিউইদের বিরুদ্ধে নামার আগে হেড কোচ রাহুল দ্রাবিড়ের সঙ্গে আলোচনায় ব্যস্ত রোহিত শর্মা। ছবি: দেবাশিস সেন

এক সাক্ষাৎকারে তিনি সরাসরিই বলেছেন, “উইলিয়ামসন দুর্দান্ত ব্যাটার। কিসব ইনিংস খেলছে দেখুন! ও যে চোট সারিয়ে ফিরেছে সবে, বোঝার উপায় নেই। অসাধারণ ফুটওয়ার্ক ওর। স্পিন ঠেকানোর সব পন্থাই জানে। ফলে আমার মনে হয় না কুলদীপকে সামলানো ওর জন্য চ্যালেঞ্জ হতে চলেছে। উইলিয়ামসন জানে কিভাবে খেলতে হবে।”

Advertisement

কীভাবে উইলিয়ামসন সামলাবেন কুলদীপকে? সেই প্রশ্নের উত্তরও দিয়েছেন গাভাসকর। তাঁর বিশ্লেষণ, “তেমন হলে উইলিয়ামসন বড় শট খেলবেই না। বরং সিঙ্গল নিয়ে স্ট্রাইক রোটেট করার নিরাপদ রাস্তায় চলবে। আর একটা ওভারে ছয় রান তোলাকে ক্রিকেটীয় হিসাবে বেশ ভালোই বলতে হবে। ও সেটাই করবে। আর খারাপ বল পেলে তো অবশ্যই বড় শট খেলবে ও। আর গত চার বছরে উইলিয়ামসনের খেলা বেশ বদলেছে। এখন ও স্ট্রাইক রোটেট করার পাশাপাশি ছক্কাও হাঁকাচ্ছে। সেটা ২০১৯ বিশ্বকাপে আমরা বিশেষ দেখিনি। সেটা করতে গিয়েই একটা ম্যাচে দেখলাম ৯৫ রানে আউট হল। ও কুলদীপের বিরুদ্ধেও ছক্কা হাঁকানোর চেষ্টা করবে।” চার বছর আগে ওল্ড ট্র্যাফোর্ডে কিউয়িদের প্রাথমিক বিপর্যয় সামলেছিল উইলিয়ামসনের ৬৭ রানের একটা ইনিংস। বুধবারও তাঁর ব্যাট থেকে তেমনই একটা ইনিংস দেখা যেতে পারে বলে মনে করছেন গাভাসকর।

ভারতের কিংবদন্তি প্রাক্তন অধিনায়ক গাভাসকর একইসঙ্গে প্রশংসায় ভরিয়ে দিয়েছেন বর্তমান ভারত অধিনায়ক রোহিত শর্মার। রোহিত যেভাবে খেলছেন তা দেখে নিজের সন্তোষ গোপন করেননি গাভাসকর। নিউজিল‌্যান্ডের বিরুদ্ধে সেমিফাইনাল ম‌্যাচের আগে গাভাসকর বললেন, “আমার মনে হয় না, রোহিত ওর ব‌্যাটিংয়ে কোনওরকম পরিবর্তন আনবে। গোটা টুর্নামেন্টেই ও এভাবেই খেলেছে। ও নিজের ব‌্যক্তিগত সাফল‌্য বা মাইলস্টোন নিয়ে কখনও ভাবে না। ও দলকে দুরন্ত শুরু দিতে বদ্ধপরিকর। যাতে প্রতিপক্ষ শুরুতেই চাপে পড়ে যায়।”

চলতি বিশ্বকাপে দুরন্ত ফর্মে আছেন রোহিত। এখনও পর্যন্ত ৯ ম্যাচে একটি শতরান ও তিনটি অর্ধশতক সহ ৫০৩ রান করেছেন তিনি। তবে কেনকে ঠেকানো রোহিতের জন্য চ্যালেঞ্জ হবে, মনে করছেন গাভাসকর।

[আরও পড়ুন: সেমিফাইনালের মহারণে কি বাদ সাধতে পারে বৃষ্টি? কেমন থাকবে আবহাওয়া?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ