BREAKING NEWS

০৫ জ্যৈষ্ঠ  ১৪২৯  শুক্রবার ২০ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

T-20 World Cup: টি-২০ বিশ্বকাপে ফের ভারত-পাক মহারণ, পূর্ণাঙ্গ সূচি ঘোষণা করল আইসিসি

Published by: Subhajit Mandal |    Posted: January 21, 2022 8:43 am|    Updated: January 21, 2022 12:18 pm

ICC T20 World Cup 2022 fixtures revealed, India to face Pakistan again | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গতবছর যে ম্যাচ দিয়ে শুরু হয়েছিল ভারতের অভিশপ্ত বিশ্বকাপ অভিযান, এবছরও সেই একই ম্যাচ দিয়ে বিশ্বকাপ অভিযান শুরু করবে টিম ইন্ডিয়া (Team India)। টি-২০ বিশ্বকাপে আরও একবার দেখা যাবে ভারত-পাক মহারণ। শুক্রবার ২০২২ সালের টি-২০ বিশ্বকাপের পূর্ণাঙ্গ সূচি ঘোষণা করে দিল আইসিসি।

বিশ্ব ক্রিকেট নিয়ামক সংস্থার ঘোষণা করা সূচি অনুযায়ী, আগামী ১৬ অক্টোবর শ্রীলঙ্কা-নামিবিয়া ম্যাচ দিয়ে শুরু হচ্ছে ২০২২ টি-২০ বিশ্বকাপ। সুপার-১২ রাউন্ডের প্রথম খেলা নিউজিল্যান্ড বনাম অস্ট্রেলিয়ার। সুপার-১২ রাউন্ড শুরু হচ্ছে ২২ অক্টোবর। ২৩ অক্টোবর পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচ দিয়ে অভিযান শুরু করবে রোহিত শর্মার (Rohit Sharma) টিম ইন্ডিয়া। আগামী বছর বিশ্বকাপ হবে অস্ট্রেলিয়ার সাতটি শহরে। সেগুলি হল, ব্রিসবেন, গিলং, হোবার্ট, পার্থ, সিডনি, অ্যাডিলেড ও মেলবোর্ন। দুটি সেমিফাইনাল হবে ৯ ও ১০ নভেম্বর সিডনি এবং মেলবোর্নে। মেলবোর্নেই আবার ১৩ নভেম্বর ফাইনাল আয়োজিত হবে।

[আরও পড়ুন: ভারতীয় ক্রিকেটে দুঃসময় অব্যাহত, এবার টেস্টে শীর্ষস্থান খোয়াল টিম ইন্ডিয়া]

বিশ্বকাপের সুপার-১২ (Super-12) রাউন্ডে সরাসরি সুযোগ পেয়েছে এবারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া, রানার্স-আপ নিউজিল্যান্ড, ভারত, পাকিস্তান, ইংল্যান্ড, বাংলাদেশ, আফগানিস্তান, দক্ষিণ আফ্রিকা। এই আটটি দলকে বেছে নেওয়া হয়েছে আইসিসি (ICC) ক্রমতালিকার ভিত্তিতে। সুপার-১২ রাউন্ডে সরাসরি সুযোগ পাওয়া দলগুলিকে আবার দু’ভাগে ভাগ করা হয়েছে। সুপার-১২ রাউন্ডের গ্রুপ ওয়ানে আছে ইংল্যান্ড, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া, আফগানিস্তান এবং গ্রুপ পর্ব থেকে উঠে আসা দুই দল। গ্রুপ-টুতে আছে ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, বাংলাদেশ এবং গ্রুপ পর্ব থেকে উঠে আসা দুটি দল।

একনজরে ভারতের পূর্ণাঙ্গ সূচি:
ভারত বনাম পাকিস্তান — ২৩ অক্টোবর (মেলবোর্ন)
ভারত বনাম গ্রুপ এ রানার্স আপ — ২৭ অক্টোবর (সিডনি)
ভারত বনাম দক্ষিণ আফ্রিকা— ৩০ অক্টোবর (পার্থ)
ভারত বনাম বাংলাদেশে—- ২ নভেম্বর (অ্যাডিলেড)
ভারত বনাম গ্রুপ বি বিজয়ী— ৬ নভেম্বর (মেলবোর্ন)

[আরও পড়ুন: আইসিসির বর্ষসেরা টেস্ট দলে তিন ভারতীয়, ওয়ানডে দলে ঠাঁই পেলেন না একজনও]

এবারের বিশ্বকাপে (ICC T-20 World Cup) বাংলাদেশ প্রথম পর্বে খেললেও আগামী বিশ্বকাপের জন্য সরাসরি সুপার-১২ রাউন্ডে খেলার সুযোগ পেয়েছে বাংলাদেশ। অন্যদিকে দু’বারের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজকে আগামী বছর বিশ্বকাপে খেলতে হবে বাছাই পর্বে। মোট আটটি দল খেলবে প্রথম পর্বে। তার মধ্যে চারটি হল ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা, নামিবিয়া, স্কটল্যান্ড। বাছাই পর্বের মাধ্যমে বিশ্বকাপের প্রথম পর্বে সুযোগ পাবে আরও ৪টি দল। এই আটটি দলের মধ্যে চারটি দল সুযোগ পাবে সুপার-১২ রাউন্ডে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে