২৬  শ্রাবণ  ১৪২৯  বুধবার ১৭ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

দুঃসময় অব্যাহত, ৬ বছর বাদে ICC টেস্ট র‌্যাঙ্কিংয়ের প্রথম দশ থেকে ছিটকে গেলেন কোহলি

Published by: Subhajit Mandal |    Posted: July 6, 2022 4:56 pm|    Updated: July 6, 2022 5:49 pm

ICC Test Ranking: Virat Kohli slips out of top 10 | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দুর্ভাগ্য, দুঃসময় কিছুতেই যেন পিছু ছাড়ছে না বিরাট কোহলির (Virat Kohli)। একসময় যার ব্যাট গোটা ক্রিকেট বিশ্ব শাসন করত, একসময় যিনি বিশ্ব টেস্ট ক্রমতালিকার শীর্ষস্থানে থাকার রেকর্ড গড়েছেন, তিনিই এবার ছিটকে গেলেন প্রথম দশের বাইরে। বিরাট কোহলি আর বিশ্বের সেরা ১০ টেস্ট ব্যাটারের মধ্যে পড়ছেন না। অন্তত আইসিসির (ICC) সর্বশেষ টেস্ট র‌্যাঙ্কিং সেকথাই বলছে।

বিরাট কোহলি এই মুহূর্তে নিজের কেরিয়ারের সবচেয়ে খারাপ সময়ের মধ্যে দিয়ে যাচ্ছেন। ক্রিকেটের কোনও ফরম্যাটেই নিজের সেরা ফর্মের ধারেকাছে নেই টিম ইন্ডিয়ার (Team India) প্রাক্তন অধিনায়ক। আন্তর্জাতিক ক্রিকেটে তাঁর সর্বশেষ সেঞ্চুরিটি এসেছিল প্রায় ৩ বছর আগে। তাও আবার ঘরের মাঠে বাংলাদেশের বিরুদ্ধে। তারপর থেকে না সীমিত ওভারের ক্রিকেট, না টেস্ট ক্রিকেট, কোনও ফরম্যাটেই ছন্দে দেখাচ্ছে না বিরাটকে। এমনকী এবছরের আইপিএলেও (IPL 2022) চূড়ান্ত ব্যর্থ হয়েছেন তিনি। আশা ছিল ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্টে অন্তত তিনি ছন্দে ফিরবেন। কিন্তু সেটাও হল না।

[আরও পড়ুন: ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ওয়ানডে সিরিজের দল ঘোষণা ভারতের, অধিনায়ক ধাওয়ান, বাদ কারা?]

যার জেরে ৬ বছরে প্রথমবার আইসিসি টেস্ট ক্রমতালিকায় প্রথম দশের বাইরে ছিটকে  গেলেন তিনি। আপাতত আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে বিরাট আছেন ১৩তম স্থানে। ইংল্যান্ডের বিরুদ্ধে এজবাস্টন টেস্টের (Edgebaston Test) দুই ইনিংসে ব্যর্থতার দরুণ একধাক্কায় ৪ ধাপ নেমে গিয়েছেন তিনি। এই মুহূর্তে তাঁর রেটিং পয়েন্ট ৭১৪।

[আরও পড়ুন: ভারতের বিরুদ্ধে টেস্ট সিরিজে জয়ী ইংল্যান্ড! ব্রিটিশ ফ্যান ক্লাবের পোস্টে ক্ষুব্ধ অমিত মিশ্র]

তবে কোহলি ব্যর্থ হলেও ভারতের মুখরক্ষা করেছেন ঋষভ পন্থ। একলাফে পাঁচ ধাপ উপরে উঠে আইসিসি ক্রমতালিকায় প্রথম পাঁচে জায়গা করে নিয়েছেন তিনি। এই মুহূর্তে ৮০১ রেটিং পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে আছেন টিম ইন্ডিয়ার উইকেটরক্ষক। ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম ইনিংসে ১৪৬ ও দ্বিতীয় ইনিংসে ৫৭ রান করেছেন পন্থ। দুই ইনিংসে রান পাওয়ার সুবাদেই ক্রমতালিকায় এতটা উপরে উঠে এলেন তিনি। টিম ইন্ডিয়ার (Team) অধিনায়ক রোহিত শর্মাও আইসিসি ক্রমতালিকার প্রথম দশে আছেন। একধাপ নিচে নামলেও আপাতত রোহিত রয়েছেন নবম স্থানে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে