BREAKING NEWS

৯ মাঘ  ১৪২৮  রবিবার ২৩ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

শীঘ্রই অলিম্পিকে ক্রিকেটের অন্তর্ভুক্তি! IOC-র কাছে জোরাল দাবি জানাচ্ছে ICC

Published by: Abhisek Rakshit |    Posted: August 10, 2021 2:18 pm|    Updated: August 10, 2021 3:10 pm

ICC to push for cricket’s inclusion in Olympic games | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আর মাত্র সাত বছরের অপেক্ষা! ২০২৮ সালে অনুষ্ঠিত লস অ্যাঞ্জেলস (Los Angeles 2028) অলিম্পিকেই (Olympics) কি তাহলে অন্তর্ভুক্ত হতে চলেছে ক্রিকেট (Cricket)? সম্প্রতি তা নিয়েই আলোচনা চলছিল। এমনকী বিসিসিআইয়ের পক্ষ থেকেও সবুজ সংকেত মিলেছিল। আর এবার সেই কাজে আরও একধাপ এগোল আইসিসি (ICC)। ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা জানিয়ে দিল লস অ্যাঞ্জেলস অলিম্পিকে ক্রিকেটকে অন্তর্ভুক্ত করতে বিড করা হবে।

এদিন আইসিসির পক্ষ থেকে টুইট করে ঘোষণা করা হয়েছে, ২০২৮ সালের অলিম্পিকে যাতে ক্রিকেটের অন্তর্ভুক্তি সম্ভব হয়, তার প্রথম পদক্ষেপ হিসেবে বিড করা হবে। এজন্য বিশেষ কমিটিও গঠন করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। আইসিসির চেয়ারম্যান গ্রেগ বার্কলে জানিয়েছেন, অলিম্পিক গেমসে ক্রিকেট যুক্ত হলে প্রতিযোগিতা এবং ক্রিকেট উভয়ের জন্যই তা ভাল। এই নিয়ে আইসিসির পক্ষ থেকে বিবৃতিও জারি করা হয়েছে।

 

[আরও পড়ুন: অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি-টোয়েন্টিতে অনন্য রেকর্ড Shakib-এর, অনেক পিছনে রাসেল-জাদেজারা]

আইসিসির পক্ষ থেকে জানানো হয়েছে, ওয়ার্কিং কমিটিতে চেয়ারম্যান হিসেবে থাকবেন ইংল্যান্ড এবং ওয়েলস ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান ইয়ান ওয়াটমোর। সঙ্গে থাকবেন আইসিসির স্বাধীন ডিরেক্টর ইন্দ্রা নুয়ি, জিম্বাবোয়ে ক্রিকেটের চেয়ারম্যান ট্রাভেঙ্গওয়া মুখুলানি, আইসিসির অ্যাসোসিয়েট মেম্বার ডিরেক্টর এবং এশিয়ান ক্রিকেট কাউন্সিলের ভাইস প্রেসিডেন্ট মাহিন্দা ভাল্লিপুরম এবং মার্কিন ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান পরাগ মারাঠে। প্রসঙ্গত, এখনও পর্যন্ত অলিম্পিকের ইতিহাসে একবারই ক্রিকেট অন্তর্ভুক্ত হয়েছিল। ১৯০০ সালে প্যারিস অলিম্পিকে ছিল ক্রিকেট প্রতিযোগিতা। তাতে কেবল দুটি দলই অংশ নিয়েছিল। গ্রেট ব্রিটেন এবং আয়োজক ফ্রান্স। তবে ২০২৮ সালে লস অ্যাঞ্জেলস অলিম্পিকে ক্রিকেট অন্তর্ভুক্ত হলে দীর্ঘ ১২৮ বছর পরে সেই খেলা আবার অন্তর্ভুক্ত হবে। যদিও তার আগেই এই ধরনের আরও একটি ইভেন্টে দেখা যাবে ক্রিকেট প্রতিযোগিতাকে। ২০২২ সালে বার্মিংহামে অনুষ্ঠিত কমনওয়েলথ গেমসে ক্রিকেট ইতিমধ্যে যুক্ত হয়েছে।

[আরও পড়ুন: Lionel Messi’র PSG-তে সই করার আগেই বিতর্ক! ইউরোপিয়ান কমিশনে দায়ের মামলাও]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে