১২ আশ্বিন  ১৪২৭  বুধবার ৩০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

বিশ্বকাপের প্রথম ম্যাচেই ইতিহাসে ইংল্যান্ড, বিরাট রানে হারল দক্ষিণ আফ্রিকা

Published by: Sulaya Singha |    Posted: May 30, 2019 10:57 pm|    Updated: May 31, 2019 4:22 pm

An Images

ইংল্যান্ড: ৩১১/৮ (রয়-৫৪, রুট-৫১, মর্গ্যান-৫৭, স্টোকস-৮৯)
দক্ষিণ আফ্রিকা: ২০৭ (ডি কক-৬৮, ডুসেন-৫০)
১০৪ রানে জয়ী ইংল্যান্ড

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবারের বিশ্বকাপে তারাই ফেভরিট। এ নিয়ে কারও মনেই কোনও দ্বিধা নেই। কিন্তু তারা ঠিক কেন ফেভরিট, সেটা প্রথম ম্যাচেই প্রমাণ করে দিল টিম ইংল্যান্ড। ঘরের মাঠে খানিকটা প্রত্যাশিতভাবেই দক্ষিণ আফ্রিকাকে উড়িয়ে দিয়ে বিশ্বকাপের যাত্রা শুরু করল ইয়ন মর্গ্যান অ্যান্ড। শুধু জয়ই নয়, প্রথম ম্যাচে ইতিহাসও গড়ল ক্রিকেটের জন্মভূমি।

বৃহস্পতিবার লন্ডনের দ্য ওভালে হাফ সেঞ্চুরি হাঁকান ইংল্যান্ডের চার ব্যাটসম্যান। জ্যাসন রয়, জো রুট, মর্গ্যান এবং বেন স্টোকস। যা বিশ্বকাপের ইতিহাসে বিরল। একটি ইনিংসে চারজন অর্ধ শতরান করে বিশ্বকাপের এলিট তালিকায় প্রথমবারের জন্য নাম লেখালো ইংল্যান্ড। সে তালিকায় রয়েছে ভারত, পাকিস্তান, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকার মতো দেশগুলি। স্বাভাবিকভাবে ব্যক্তিগত ও দলগত পারফরম্যান্সে উচ্ছ্বসিত অধিনায়ক মর্গ্যান।

[আরও পড়ুন: বিশ্বকাপের জমকালো উদ্বোধনে ব্যাট হাতে হতাশ করলেন ভারতীয় প্রতিনিধিরা]

বিপক্ষ যখন অতি শক্তিশালী ইংল্যান্ড, তখন স্ট্র্যাটেজিও খানিকটা অন্যরকম হবে, তা আন্দাজ করাই গিয়েছিল। আর শুরুতেই ইমরান তাহিরকে বল করতে পাঠিয়ে চমকও দিয়েছিলেন ফ্যাফ ডুপ্লেসি। বিশ্বকাপে এই প্রথমবার কোনও স্পিনার প্রথম ইনিংসের প্রথম বলটি করলেন। সাফল্যও পেলেন। দুটি উইকেট তোলেন তিনি। তবে রয়, রুটরা যে দুর্দান্ত ফর্মে রয়েছেন, তাতে কোনওভাবেই বাগে আনা একপ্রকার অসম্ভব হয়ে পড়ে। ম্যাচের গতিবিধি দেখে তো একটা সময় মনে হচ্ছিল, সাড়ে তিনশো রানও টপকে যেতে পারে ইংল্যান্ড। কিন্তু এনগিড়ি (৩), রাবাদাদের (২) আপ্রাণ চেষ্টায় ৩১১-য় আটকে যায় তারা। কিন্তু বোলিংয়ের থেকেও যেন এদিন ব্যাট হাতে বেশি হতাশ করলেন প্রোটিয়ারা। কুইন্টন ডি কক আর ডুসেন ছাড়া সকলেই ব্যর্থ। বলা ভাল, ইংলিশ বোলিং দাপটের সামনে ধস নামল প্রোটিয়া ব্যাটিং অর্ডারে।

কথায় বলে মর্নিং শোজ দ্য ডে। ইংল্যান্ড যেভাবে বিশ্বকাপ অভিযান শুরু করল, তাতে বলাই যায় যে তারা যে লম্বা রেসের ঘোড়া। বিশ্বজয়ের স্বাদ এখনও অধরা তাদের। ঘরের মাটিতে মর্গ্যানের হাত ধরে সে স্বপ্ন এবার বাস্তবায়িত হতেই পারে।

[আরও পড়ুন: ধোনি না সৌরভ, নেতা হিসেবে এগিয়ে কে? একান্ত সাক্ষাৎকারে অকপট ভাজ্জি]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement