BREAKING NEWS

০২ জ্যৈষ্ঠ  ১৪২৯  মঙ্গলবার ১৭ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

আফগানিস্তান ম্যাচ জিতেও বড়সড় শাস্তি পেলেন কোহলি

Published by: Sulaya Singha |    Posted: June 23, 2019 4:26 pm|    Updated: June 23, 2019 4:26 pm

ICC World Cup 2019: Virat Kohli fined for excessive appealing

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অস্ট্রেলিয়া, পাকিস্তানকে হেলায় হারালেও শনিবার আফগানদের বিরুদ্ধে হাড্ডাহাড্ডি লড়াই করে জিততে হয়েছে টিম ইন্ডিয়াকে। ব্যাটে-বলে বিরাট কোহলিদের রীতিমতো চাপে ফেলে দিতে সফল হয়েছিলেন চলতি বিশ্বকাপের আনকোড়া দল আফগানিস্তান। শেষমুহূর্তে মহম্মদ শামির হ্যাটট্রিকই বদলে দেয় ছবিটা। তবে জিতলেও শাস্তির মুখে পড়তে হল ক্যাপ্টেন কোহলি।

আইসিসির কোড অফ কনডাক্টের লেভেল ওয়ান অপরাধের জন্য ম্যাচ ফি’র ২৫ শতাংশ কাটা গেল কোহলির। বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা জানিয়েছে, সাউদাম্পটনে আফগানদের বিরুদ্ধে ২.১ ধারার নিয়ম লঙ্ঘন করেছেন ভারত অধিনায়ক। সেই কারণেই ম্যাচ ফি কাটা যাচ্ছে। কিন্তু কী এমন অপরাধ করলেন কোহলি?

[আরও পড়ুন: দলগত দক্ষতায় দুর্দান্ত জয়, পেরুকে উড়িয়ে দিয়ে কোপার শেষ আটে ব্রাজিল]

ঘটনা আফগান ইনিংসের ২৯ ওভারের। ২২৫ রানের লক্ষ্যে তখন বেশ ভাল গতিতেই এগিয়ে যাচ্ছেন নবিরা। ক্রিজে তখন রহমত শাহ। বল হাতে জশপ্রিত বুমরাহ। ডেলিভারির পরই এলবি ডব্লিউর আবেদন করেন ভারতীয় পেসার। আম্পায়ার নট-আউট ঘোষণা করার পর নিশ্চিত হতে রিভিউ নেন কোহলিরা। কিন্তু অ্যাকশন রিপ্লে-তে দেখা যায়, লেগ স্টাম্পের সামান্য বাইরে রয়েছে বল। ফলে ফিল্ড আম্পায়ার আলিম দারের সিদ্ধান্তকেই সম্মতি দেন থার্ড আম্পায়ার। ডিআরএস নষ্ট হয় ভারতের। কিন্তু তারপরও আম্পায়ারের কাছে আবেদন করতে থাকেন অধিনায়ক। তিনি যেন কিছুতেই আম্পায়ারের সিদ্ধান্ত মেনে নিতে পারেননি। বারবার
হাত দেখিয়ে আম্পায়ারকে বিষয়টা বোঝানোর চেষ্টা করতেই থাকেন। দার অবশ্য সে সময় কোনও প্রতিক্রিয়া দেননি। তবে ম্যাচ শেষে জানা যায়, এহেন কাণ্ডের জন্য শাস্তি পেয়েছেন কোহলি। নিজের ভুল স্বীকার করে সে শাস্তি মেনেও নিয়েছেন ভারত অধিনায়ক।

প্রসঙ্গত, ২০১৬ সালে আইসিসির আইনে কিছু পরিবর্তন ঘটানো হয়। তখনই এই বিশেষ নিয়মটি অন্তর্ভূক্ত হয়েছিল। এই নিয়ে দ্বিতীয়বার এমন অপরাধ করলেন কোহলি। এর আগে গতবছর দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্টে আম্পায়ারের সঙ্গে তর্কে জড়িয়েছিলেন তিনি। তাই কোহলির নামের পাশে এখন দুই ডিমেরিট পয়েন্ট যুক্ত হল।

[আরও পড়ুন: মান বাঁচাল শামির হ্যাটট্রিক, রূদ্ধশ্বাস ম্যাচে আফগান বধ ভারতের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে