BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  শনিবার ২৬ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

বিশ্বকাপের শুরুতেই মুখ থুবড়ে পড়ল পাকিস্তান, নয়া রেকর্ডের মালিক গেইল

Published by: Sulaya Singha |    Posted: May 31, 2019 8:06 pm|    Updated: May 31, 2019 9:23 pm

An Images

ফাইল ছবি

পাকিস্তান: ১০৫
ওয়েস্ট ইন্ডিজ: ১০৮/৩
৭ উইকেটে জয়ী ওয়েস্ট ইন্ডিজ

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘দ্য ইউনিভার্সাল বস’। নিজেকে এ নামেই সম্বোধন করে থাকেন ক্রিস গেইল। ১২ তম বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে তিনি বুঝিয়ে দিলেন, কেন এ তকমা তাঁরই প্রাপ্য। কী অনবদ্য একটি ইনিংস খেললেন দেশের জার্সি গায়ে। শুধু ক্লাব ক্রিকেটেই ভাল খেলেন বলে দেশে যাঁর ‘বদনাম’ রয়েছে, বিশ্বকাপের শুরুতেই সে ধারণা ভেঙে চুরমার করে দিলেন ক্যারিবিয়ান তারকা। পাকিস্তানকে তো লজ্জাজনকভাবে হারালেনই, সেই সঙ্গে বিশ্বকাপের ইতিহাসে নতুন রেকর্ডও গড়লেন গেইল।

শুক্রবার ট্রেন্ট ব্রিজে যখন ১০৫ রানেই গুটিয়ে যায় পাকিস্তান, তখনই এ ম্যাচের ভবিষ্যৎ নিয়ে আগ্রহ হারান দর্শকরা। কারণ স্কোরবোর্ডে এত কম রান নিয়ে প্রতিপক্ষকে আটকানো একপ্রকার অসম্ভব। ১৯৯২ বিশ্বকাপে ইংল্যান্ডের বিরুদ্ধে মাত্র ৭৪ রানে অল-আউট হয়ে গিয়েছিল পাকিস্তান। এদিন ক্যারিবিয়ান বোলিং ঝড়ে ১০৫ রানেই শেষ পাক ইনিংস। এটাই বিশ্বকাপের ইতিহাসে তাদের দ্বিতীয় সর্বনিম্ন রান। ফখর জামান ও বাবর আজম সর্বোচ্চ ২২ রান করে ঝুলিতে ভরেন। বাকি কেউই কুড়ির গণ্ডি পেরতে পারেননি। স্বাভাবিকভাবে তাই পাক ইনিংস শেষ হতেই সোশ্যাল মিডিয়ায় সমালোচনার ঝড় বইতে শুরু করে। থমাস চারটি এবং অধিনায়ক জ্যাসন হোল্ডার তুলে নেন তিনটি উইকেট। ৫০ ওভারের ম্যাচ খেলতে নেমে মাত্র ২১.৪ ওভারেই গল্প শেষ পাকিস্তানের।

[আরও পড়ুন: ট্র্যাডিশনাল পোশাক পরে কটাক্ষের শিকার পাক অধিনায়ক, পাশে দাঁড়ালেন ভারতীয়রা]

বিশ্বকাপ শুরুর আগে শাহিদ আফ্রিদি-ইনজামামের মতো প্রাক্তনরা পাকিস্তানের হয়ে সুর চড়িয়েছিলেন। আত্মবিশ্বাসের সঙ্গেই বলেছিলেন, এবার পাকিস্তানকে হালকাভাবে নিলে ভুল করবে প্রতিপক্ষ। কিন্তু প্রথম ম্যাচে অন্তত প্রাক্তনদের মান রাখতে ব্যর্থ সরফরাজ অ্যান্ড কোং। গেইল-পুরানদের তাণ্ডবের সামনে যেন অসহায় আত্মসমর্পনই করল পাকিস্তান। কিন্তু মহম্মদ আমিরের কথা না বললেই নয়। দলে পরে জায়গা করে নেওয়া পেসার এদিন তিনটি মূল্যবান উইকেট তুলে নেন। ৩৪ বলে দুরন্ত অর্ধ শতরান করে কার্যত একাহাতেই দলকে জয়ের দোরগোড়ায় পৌঁছে দিলেন গেইল। আর সেই সঙ্গে পকেটে পুরলেন একটি রেকর্ড। প্রাক্তন প্রোটিয়া তারকা এবি ডেভিলিয়ার্সকে পিছনে ফেলে বিশ্বকাপে সর্বোচ্চ ছক্কার মালিক হয়ে গেলেন তিনি। গেইলের নামের এখন ৪০টি ছক্কা। সেখানে এবি হাঁকিয়েছিলেন ৩৭টি ওভার বাউন্ডারি।

তবে প্রথম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বড়সড় জয়ের পরই তাদের ফেভরিটদের তালিকায় রাখা যাবে না। কারণ এদিন ব্যাটিং অর্ডারে হোপ, ব্রাভোরা ব্যর্থ। তাছাড়া ইংল্যান্ড, অস্ট্রেলিয়ার মতো কঠিন প্রতিপক্ষের মুখোমুখি না হওয়া পর্যন্ত ক্যারিবিয়ানদের শক্তি পরীক্ষা অসম্পূর্ণই থাকবে। তবে প্রথম জয় যে গেইলদের দারুণভাবে মোটিভেট করবে, তা বলাই বাহুল্য।

[আরও পড়ুন: অনুশীলনে লোগোহীন নতুন ব্যাট কোহলির, প্রথম ম্যাচের আগে জল্পনা ভারতীয় শিবিরে]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement