BREAKING NEWS

২৬ শ্রাবণ  ১৪২৭  বৃহস্পতিবার ১৩ আগস্ট ২০২০ 

Advertisement

বিশ্বকাপের সেমিফাইনাল-ফাইনাল ভেস্তে গেলে কে হবে চ্যাম্পিয়ন?

Published by: Sulaya Singha |    Posted: July 10, 2019 12:11 pm|    Updated: July 10, 2019 12:15 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আশঙ্কাকে সত্যি করে মঙ্গলবার বরুণদেবের রোষের মুখে পড়ে স্থগিত হয়ে যায় সেমিফাইনাল। কিন্তু প্রশ্ন হল, বুধবারও কি ম্যাচ হবে? নাকি ফের বৃষ্টি ধুয়ে মুছে সাফ করে দেবে ওল্ড ট্র্যাফোর্ডকে? ম্যাঞ্চেস্টারের আকাশ থেকে সে প্রশ্নচিহ্ন এখনও দূর হয়নি। হাওয়া অফিসও কিন্তু ক্রিকেট সমর্থকদের কোনও আশার খবর শোনাতে পারেনি।

চলতি বিশ্বকাপে ৪৫টির মধ্যে চারটি ম্যাচ বৃষ্টির কারণে বাতিল হয়ে গিয়েছিল। রিজার্ভ ডে না থাকায় পয়েন্ট ভাগাভাগি করেই সন্তুষ্ট থাকতে হয়েছিল দুই দলকে। কিন্তু নকআউট পর্বে রিজার্ভ ডে থাকায় দ্বিতীয়বার মাঠে নামার সুযোগ পাচ্ছেন বিরাট কোহলিরা। মঙ্গলবার ঠিক যেখানে ম্যাচ শেষ হয়েছে, আজ সেখান থেকেই খেলা শুরু হবে। অর্থাৎ, ৪৬.১ ওভারে ৫ উইকেটে ২১১ রানের পর থেকে খেলবে নিউজিল্যান্ড। কিন্তু আদৌ শুরু হবে তো? ম্যাঞ্চেস্টার আবহাওয়া দপ্তর জানাচ্ছে, এদিনও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এভাবে সেমিফাইনাল ও ফাইনালের বাইশ গজে যদি বৃষ্টির জন্য বল না গড়ায়, সেক্ষেত্রে কার হাতে উঠবে কাপ? চলুন জেনে নেওয়া যাক।

[আরও পড়ুন: কোচিংয়ে সাফল্যের পুরস্কার, জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির সর্বেসর্বা হলেন রাহুল দ্রাবিড়]

আইসিসির নিয়ম অনুযায়ী, নির্ধারিত দিনে ম্যাচ শেষ করা না গেলে যতদূর খেলা হয়েছে রিজার্ভ ডে-তে সেখান থেকেই শুরু হয়। সেদিনই ম্যাচ শেষ করার চেষ্টা করা হয়। তার জন্য ওভার কমিয়ে ২০-তে নামিয়ে আনা হয়। আবার দু’ঘণ্টা অতিরিক্ত সময় যোগ করেও খেলা শেষ করা হয়ে থাকে। কিন্তু মাঠে বল না গড়ালে তালিকায় বেশি পয়েন্ট পাওয়া দলই চলে যায় পরের পর্বে। অর্থাৎ এদিন আর খেলা না হলে ভারত চলে যাবে ফাইনালে। একইভাবে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড ম্যাচ ভেস্তে গেলে বিনাযুদ্ধে অস্ট্রেলিয়া উঠবে ফাইনালে।

তবে ফাইনালের ক্ষেত্রে নিয়ম একটু আলাদা। নির্ধারিত দিন ও রিজার্ভ ডে-তে ফাইনাল না হলে দুই দলকেই জয়ী ঘোষণা করা হবে। আর সেমিফাইনাল ও ফাইনালের লড়াইয়ে খেলা যদি ড্র হয়, সেক্ষেত্রে সুপার ওভারে গড়ায় ম্যাচ। এবার দেখার টিম ইন্ডিয়ার ভাগ্যে বুধবার কী আছে।

[আরও পড়ুন: বিশ্বকাপের মঞ্চে ফের বিচ্ছিন্নতাবাদী প্রচার, সেমিফাইনালে দেখা গেল খলিস্তানপন্থী ব্যানার]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement