BREAKING NEWS

৪ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ১৮ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

অ্যাডিলেডের লজ্জা ঢাকতে দ্বিতীয় টেস্টে চারটি পরিবর্তন করতে চলেছে ভারত!

Published by: Subhajit Mandal |    Posted: December 20, 2020 5:19 pm|    Updated: December 20, 2020 5:19 pm

India vs Australia: India all set to make four changes for 2nd Test against Australia |Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অ্যাডিলেড টেস্টের দ্বিতীয় ইনিংসের ওই অভিশপ্ত দু’টি ঘণ্টা ভুলতে চায় ভারত। বক্সিং ডে’তে মেলবোর্নে টিম ইন্ডিয়ার (Indian Cricket Team) সামনে ঘুরে দাঁড়ানোর চ্যালেঞ্জ। কিন্তু কাজটা সহজ নয়। একে তো টেস্ট ইতিহাসের সর্বনিম্ন স্কোরে আউট হওয়ার পর দল মানসিকভাবে ভেঙে পড়বে। তার উপর আবার অধিনায়ক বিরাট কোহলিকেও এই টেস্টে পাওয়া যাবে না। মরার উপর খাঁড়ার ঘায়ের মতো নেমে এসেছে মহম্মদ শামির (Mohammad Shami) চোট। অতএব, মেলবোর্নে ঘুরে দাঁড়ানোর জন্য একপ্রকার বাধ্য হয়েই তরুণদের দ্বারস্থ হতে হচ্ছে টিম ইন্ডিয়াকে।

শোনা যাচ্ছে, অ্যাডিলেডে দ্বিতীয় ইনিংসের বিশ্রী পারফরম্যান্সের পর বক্সিং ডে টেস্টে চারটি পরিবর্তন করতে চলেছে ভারত। আর বেশিরভাগ ক্ষেত্রেই সুযোগ দেওয়া হবে তরুণদের। অ্যাডিলেডে খেলেই পিতৃত্বকালীন ছুটি নিয়ে দেশে ফিরে আসছেন অধিনায়ক কোহলি (Virat Kohli)। আবার রোহিত শর্মাকেও তৃতীয় ম্যাচের আগে পাওয়া যাবে না। তাই দ্বিতীয় টেস্টে কোহলির জায়গায় দলে ঢুকে যাচ্ছেন লোকেশ রাহুল। এমনটাই দাবি এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের সুত্রের। অন্যদিকে, প্রথম টেস্টের দুই ইনিংসেই হতাশ করেছেন পৃথ্বী শ’। আইপিএলেও (IPL) খুব একটা ভাল ফর্মে ছিলেন না তিনি। আসলে সুইংয়ের সামনে তাঁর অসহায়তা অস্ট্রেলিয়ার মাটিতে বারবার প্রমাণ হয়ে যাচ্ছে। তাই পৃথ্বীর পরিবর্তে দ্বিতীয় টেস্টে অভিষেক হতে পারে শুভমন গিলের। সম্প্রতি ব্যাট হাতে ভাল ফর্মে আছেন গিল। অস্ট্রেলিয়ায় অনুশীলন ম্যাচগুলিতেও রান পেয়েছেন তিনি। তবে, গিল আর রাহুলের মধ্যে প্রথম টেস্টে কে ওপেন করবেন, আর কে মিডল অর্ডারে খেলবেন, সেটা এখনও জানা যায়নি।

[আরও পড়ুন: চোটের জন্য টেস্ট সিরিজ থেকে ছিটকেই গেলেন শামি, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে আরও চাপে টিম ইন্ডিয়া]

এদিকে, দলের তৃতীয় পরিবর্তনটিও অবশ্যম্ভাবী। দ্বিতীয় টেস্টে চোট লেগে গোটা সিরিজ থেকেই ছিটকে গিয়েছেন শামি। তাই তাঁর বদলে প্রথম একাদশে আসতে পারেন মহম্মদ সিরাজ। নবদীপ সাইনিও শামির পরিবর্ত হিসেবে খেলার দাবিদার। কিন্তু সাম্প্রতিক ফর্মের বিচারে সিরাজকেই এগিয়ে রাখছে টিম ম্যানেজমেন্ট। সর্বশেষ পরিবর্তনটি একটু চমকপ্রদ। ফের ঋদ্ধিমান সাহাকে সরিয়ে সুযোগ পেতে পারেন ঋষভ পন্থ। আসলে কিপিং ভাল করলেও ব্যাটে রান পাচ্ছেন না সাহা। আর টিম ম্যানেজমেন্ট মনে করছে, অজিদের উপর চাপ বাড়াতে এমন কাউকে দরকার, যে কিনা দ্রুত রান করতে পারে। সেই কারণেই দ্বিতীয় টেস্টে ঋদ্ধির জায়গায় খেলবেন পন্থ।

এদিকে অ্যাডিলেডে লজ্জার মধ্যে একটা জায়গায় সামান্য সুখবর পেয়েছেন অধিনায়ক বিরাট কোহলি। সেটা হল আইসিসি (ICC) র‍্যাঙ্কিং। প্রথম স্থানে থাকা স্মিথের সঙ্গে তাঁর রেটিং পয়েন্টের ফারাক অনেকটাই কমেছে। এই মুহূর্তে শীর্ষে থাকা স্মিথের রেটিং পয়েন্ট ৯১১, অন্যদিকে দ্বিতীয় স্থানে থাকা কোহলির রেটিং পয়েন্ট ৮৮৮। তৃতীয় স্থানে উইলিয়ামসন। তাঁর রেটিং পয়েন্ট ৮৭৭। চলতি সিরিজে আর খেলবেন না বিরাট। তাই উইলিয়ামসনের কাছে সুবর্ণ সুযোগ আছে, তাঁকে টপকে যাওয়ার। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে