BREAKING NEWS

২০ অগ্রহায়ণ  ১৪২৮  মঙ্গলবার ৭ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

শুরুতেই জোড়া ধাক্কা, ভারতের বিরাট রানের সামনে দিশেহারা দক্ষিণ আফ্রিকা

Published by: Sulaya Singha |    Posted: October 20, 2019 4:18 pm|    Updated: October 20, 2019 4:32 pm

India vs South Africa 3rd test: Proteas are in trouble on day 2

ভারত: ৪৯৭/৯ ডিক্লেয়ার (রোহিত-২১২*, রাহানে-১১৫, জাদেজা-৫১)
দক্ষিণ আফ্রিকা: ৯/২ (ডি কক-৪)
দ্বিতীয় দিনের খেলা শেষ

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দ্বিতীয় টেস্টের পর রাঁচিতেও কি দক্ষিণ আফ্রিকাকে ফলো অনের মুখে ফেলবেন বিরাট কোহলি? এমনটা হলে কিন্তু অবাক হওয়ার কিছু থাকবে না। কারণ যেভাবে প্রথম ইনিংসে ব্যাট করতে নেমেই মুখ থুবড়ে পড়লেন কুইন্টন ডি ককরা, তাতে অশনি সংকেত দেখছে প্রোটিয়া শিবির।

কবে শেষ হবে টেস্ট সিরিজ? দক্ষিণ আফ্রিকার ক্রিকেটাররা যেন মনে মনে এ প্রশ্নই আওড়াচ্ছেন। কারণ যেভাবে একের পর এক টেস্ট তাঁদের নাস্তানাবুদ হতে হচ্ছে, তাতে লড়াইয়ের তাগিদটাও যেন হারিয়ে ফেলেছেন তাঁরা। রাবাডা (৩), লিন্ডেরা (৪) ভারতীয় ব্যাটসম্যানদের বেগ দেওয়ার যথাসাধ্য চেষ্টা করলেন ঠিকই, কিন্তু রোহিত-রাহানেরা ভারতকে যে শিখরে পৌঁছে দিয়েছেন, তাতে প্রোটিয়াদের জয়ের রাস্তা অত্যন্ত কঠিন। বিশেষ করে ব্যাট হাতে শুরুতেই ডি কক ও এলগার আউট হয়ে যাওয়ায় পরিস্থিতি আরও করুণ। একটি করে উইকেট তুলে নেন মহম্মদ শামি এবং উমেশ যাদব। দিনের শেষে ক্রিজে থাকা হামজা এবং ডু প্লেসি যে যথেষ্ট চাপে, তা তাঁদের বডি ল্যাঙ্গুয়েজেই স্পষ্ট।

[আরও পড়ুন: টেস্টে প্রথম দ্বিশতরান রোহিতের, ৩ বছর পর ঘরের মাঠে সেঞ্চুরি পেলেন রাহানে]

রোহিত শর্মা আর রাহানেই যেন প্রোটিয়াদের শিরদাঁড়াটা ভেঙে দিয়েছেন। সফরকারীদের যেন তাঁরা ব্যবহার করছেন নতুন নতুন রেকর্ড গড়বেন বলেই। এই যেমন টেস্ট কেরিয়ারের প্রথম দ্বিশতরান করে ফেললেন রোহিত। শচীন তেণ্ডুলকর এবং বীরেন্দ্র শেহওয়াগের পর তৃতীয় ভারতীয় হিসেবে টেস্ট ও ওয়ানডে-তে ডাবল সেঞ্চুরির মালিক হয়ে গেলেন হিটম্যান। ফর্মে ফিরে রাহানেও টেস্ট কেরিয়ারের এগারোতম সেঞ্চুরি হাঁকালেন। এখানেই তো শেষ নয়। প্রোটিয়া বোলারদের জোর ধাক্কা দিলেন রবীন্দ্র জাদেজাও। অর্ধ-শতরান করে প্যাভিলিয়নে ফেরেন তিনি (৫১)। আবার পাঁচটি ছক্কা মেরে ৩১ রান করেন উমেশও। নয় উইকেট খুইয়ে ৪৯৭ রানে প্রথম ইনিংস ডিক্লেয়ার করেন কোহলি।

এদিনও আলো কমে যাওয়ায় আগে-ভাগেই খেলা শেষ করে দিতে হয়। নাহলে হয়তো ভারতীয় পেসাররা আরও কয়েকটি উইকেট ঝুলিতে ভরে ফেলতে পারতেন। তবে তৃতীয় দিনও যদি এভাবেই বল হাতে বিধ্বংসী হয়ে ওঠেন শামি-জাদেজারা, তবে আরও একটা লজ্জার হারের অপেক্ষায় থাকতে হবে দক্ষিণ আফ্রিকাকে। আর দেশের মাটিতে ডু প্লেসিদের হোয়াইটওয়াশ করে নয়া ইতিহাস রচনা করবে কোহলির টিম ইন্ডিয়া। সেই সঙ্গে টেস্ট চ্যাম্পিয়নশিপে মোট ১২০ পয়েন্ট ঘরে তুলে অনেকটাই অ্যাডভান্টেজ পাবে ভারতীয় শিবির।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে