BREAKING NEWS

১৫ মাঘ  ১৪২৯  সোমবার ৩০ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

পাঁচে পাঁচ, ব্যাট হাতে ইডেনে নয়া রেকর্ড পূজারার

Published by: Sangbad Pratidin Digital |    Posted: November 20, 2017 8:28 am|    Updated: September 20, 2021 11:22 am

India vs Sri Lanka: Cheteshwar Pujara becomes third Indian to bat on all 5 days

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পাঁচে পাঁচ। আর তাতেই বাইশ গজে ব্যাট হাতে নয়া রেকর্ডের মালিক হলেন চেতেশ্বর পূজারা। না, পাঁচটি সেঞ্চুরি নয়। পাঁচদিনের ক্রিকেটে পাঁচদিনই ব্যাট হাতে ক্রিজে নামলেন তিনি। তৃতীয় ভারতীয় হিসেবে সোমবার ইডেনে এমনই নজির গড়লেন ভারতীয় তারকা।

শ্রীলঙ্কার বিরুদ্ধে কলকাতা টেস্টের প্রথম দু’টি দিন ছিল বৃষ্টি বিঘ্নিত। তবে সেদিনও ক্রিজে ছিলেন পূজারা। ভারতের প্রথম ইনিংস গুটিয়ে যায় ১৭২ রানে। যার মধ্যে পূজারার ব্যাট থেকে আসে ৫২ রান। ভারতের দ্বিতীয় ইনিংস শুরু হয় ম্যাচের চতুর্থ দিন। অর্থাৎ রবিবার। শিখর ধাওয়ান আউট হলে লোকেশ রাহুলের সঙ্গী হিসেবে ব্যক্তিগত ইনিংস খেলেন তিনি। ম্যাচের শেষ দিন লাকমলের বলে পেরেরার হাতে ক্যাচ তুলে প্যাভিলিয়নে ফেরেন। সংগ্রহ ২২ রান। আর এভাবেই পাঁচদিনই ব্যাট করলেন পূজারা।

[ব্যাটে-বলে বাজিমাত বাংলার, পাঞ্জাব হারল এক ইনিংস ও ১৯ রানে]

১৯৬০ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথমবার এই কীর্তি করেছিলেন প্রাক্তন ভারতীয় ক্রিকেটার এম এল জইসিমা। প্রথম ইনিংসে অপরাজিত ২০ এবং দ্বিতীয় ইনিংসে করেছিলেন ৭৪ রান। শুধু ভারতীয় ক্রিকেটার হিসেবেই নয়, বিশ্ব ক্রিকেটে তিনিই প্রথম এই মাইলস্টোন ছুঁয়েছিলেন। তারপর ১৯৮৪-তে দ্বিতীয় ভারতীয় ব্যাটসম্যান হিসেবে এই রেকর্ড গড়েন বর্তমানে টিম ইন্ডিয়ার হেডস্যার রবি শাস্ত্রী। সেবার প্রতিপক্ষ ছিল ইংল্যান্ড। যাদের বিরুদ্ধে প্রথম ইনিংসে সেঞ্চুরি (১১১) হাঁকিয়েছিলেন তিনি। ৭ রানে অপরাজিত ছিলেন পরের ইনিংসে। আর সেই তালিকার নয়া সংযোজন পূজারা। তবে মজার বিষয় হল তিনটি রেকর্ডই হয়েছে ক্রিকেটের নন্দনকানন ইডেন গার্ডেন্সেই।

একনজরে দেখে নেওয়া যাক কারা টেস্টের পাঁচদিনই ব্যাটিং করেছেন।

এম এল জইসিমা (ভারত)। জেফরি বয়কট (ইংল্যান্ড)। কিম হিউজ (অস্ট্রেলিয়া)। অ্যালান ল্যাম্ব (ইংল্যান্ড)। রবি শাস্ত্রী (ভারত)। আদ্রিয়ান গ্রিফিত (ওয়েস্ট ইন্ডিজ)। অ্যান্ড্রু ফ্লিনটফ (ইংল্যান্ড)। চেতেশ্বর পূজারা (ভারত)।

[OMG! ওয়ানডে ম্যাচে একাই ৪৯০ রান এই তরুণ ব্যাটসম্যানের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে