২৯ ভাদ্র  ১৪২৬  সোমবার ১৬ সেপ্টেম্বর ২০১৯ 

Menu Logo পুজো ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

দেবাশিস সেন, অ্যান্টিগা: টি-টোয়েন্টি এবং ওয়ানডে সিরিজ জয়ের পর এবার বিরাট কোহলিদের পাখির চোখ ক্যারিবিয়ানদের বিরুদ্ধে টেস্ট সিরিজ জয়। অন্যান্য টেস্টের তুলনায় এবারের টেস্ট সিরিজ অনেক বেশি গুরুত্বপূর্ণ বলে মনে করছেন ভারত অধিনায়কও। কারণ আসন্ন ২ ম্যাচের সিরিজ বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ। সোমবার ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডের বার্ষিক পুরস্কার বিতরণী অনুষ্ঠানে আইসিসির এই ভাবনার প্রশংসা করলেন কোহলি।

[আরও পড়ুন: শাস্তি কমল শ্রীসন্থের, আগামী বছরই বাইশ গজে ফিরছেন পেসার]

চলতি বছর গোড়ার দিকে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট জিতে ইতিহাস গড়েছিল কোহলি অ্যান্ড কোং। সেই জয়ের ধারাই ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে বজায় রাখতে চায় টিম ইন্ডিয়া। সদ্য সমাপ্ত প্রস্তুতি ম্যাচে ময়ঙ্ক আগরওয়াল এবং অজিঙ্ক রাহানেকে বাদ দিলে ভালই পারফর্ম করেছেন বাকিরা। তিনদিনের ম্যাচ ড্র হলেও ব্যাটে-বলে পাল্লা ভারী ছিল ভারতীয়দেরই। যদিও প্র্যাকটিস ম্যাচে অংশ নেননি কোহলি। বিশ্রামেই ছিলেন তিনি। তবে দলের বর্তমান ফর্ম দেখে ক্যারিবিয়ানদের ডেরাতে ফেভরিট হিসেবে ধরা হচ্ছে ভারতকেই। আসন্ন টেস্টে বড়সড় রেকর্ডের সামনে দাঁড়িয়ে ক্যাপ্টেন কোহলি। কী রেকর্ড? আর মাত্র একটি সেঞ্চুরি করলেই অজি কিংবদন্তি রিকি পন্টিংকে ছুঁয়ে ফেলবেন তিনি। নেতা হিসেবে টেস্টে আপাতত ১৮ টি শতরানের মালিক কোহলি। পন্টিংয়ের সেখানে ১৯টি। নর্থ সাউন্ডে সেঞ্চুরি করতে পারলেই পন্টিংয়ের সঙ্গে যুগ্মভাবে সর্বোচ্চ শতরানের নিরিখে দ্বিতীয় স্থান দখল করবেন ভারত অধিনায়ক। ক্যাপ্টেন হিসেবে এই তালিকার শীর্ষে রয়েছেন প্রাক্তন প্রোটিয়া অধিনায়ক গ্রেম স্মিথ। ১০৯টি টেস্টে ২৫টি সেঞ্চুরি রয়েছে তাঁর। এর পাশাপাশি আর একটি টেস্ট জিতলেই নেতা হিসেবে জয়ের নিরিখে ধোনিকে (২৭) স্পর্শ করবেন কোহলি (২৬)।

[আরও পড়ুন: প্রথম মহিলা ক্রিকেটার হিসেবে মাতৃত্বকালীন ছুটি পাচ্ছেন এই সমকামী তারকা]

বিশ্ব চ্যাম্পিয়নশিপ প্রসঙ্গে কোহলি বলেন, “এটা নিঃসন্দেহে অত্যন্ত চ্যালেঞ্জিং। এই বিষয়টি প্রতিযোগিতাকে আরও গুরুত্বপূর্ণ এবং ইন্টারেস্টিং করে তুলেছে। আমি নিশ্চিত, আমাদের মতোই অন্যান্য দলগুলিও এই চ্যাম্পিয়নশিপের সফর উপভোগ করবে।” বর্তমানে বিশ্ব ব়্যাঙ্কিংয়ে এক নম্বর টেস্ট দল টিম ইন্ডিয়া। ফলে ভাল খেলার চাপ একটা থেকেই যায়। কিন্তু বিরাট সেই বিষয়টাকেই উপভোগ করতে চাইছেন।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং