৭ আশ্বিন  ১৪২৭  বুধবার ২৩ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

দুরন্ত পারফরম্যান্সের স্বীকৃতি? অর্জুন পুরস্কারের মনোনয়নের জন্য বিসিসিআইয়ের পছন্দ বুমরাহ

Published by: Sulaya Singha |    Posted: May 13, 2020 7:50 pm|    Updated: May 13, 2020 7:55 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পারফরম্যান্সই যোগ্যতার মাপকাঠি। বাইশ গজে পারফরম্যান্স শেষ কথা বলে। সে প্রমাণই বারবার দিয়েছে জশপ্রীত বুমরাহ। আর তাই হয়তো সেই পারফরম্যান্সেরই স্বীকৃতি পেতে চলেছেন তিনি। এবার অর্জুন পুরস্কারের জন্য ভারতীয় পেসারের নাম মনোনয়নের কথাই নাকি ভাবছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (BCCI)।

বিসিসিআই সূত্রে খবর, চলতি মাসের শেষের দিকেই হয়তো মনোনয়নের তালিকা চূড়ান্ত হয়ে যাবে। তখনই স্পষ্ট হবে অর্জুন হওয়ার দৌড়ে কোন পুরুষ বা মহিলা ক্রিকেটাররা রয়েছেন। তবে এ ক্ষেত্রে বোর্ডে প্রথম পছন্দ বুমরাহই। গত চার বছর তাঁর পারমরফ্যান্স ছিল নজরকাড়া। বহুবার তাঁর পেসে ভর করেই ম্যাচ বের করেছে টিম ইন্ডিয়া। বর্তমানে দেশের সেরা পেসারের তকমা তাঁর গায়ে। এহেন তারকাকেই অর্জুন হওয়ার যোগ্য বলে মনে করছে বোর্ড। গতবারও এই পুরস্কারের জন্য বুমরাহর নাম পাঠানো হয়েছিল। মনোনীত করা হয়েছিল রবীন্দ্র জাদেজা এবং মহম্মদ শামিকেও। কিন্তু নিয়ম অনুযায়ী, কোনও ক্রিকেটার অন্তত তিন বছর আন্তর্জাতিক ক্রিকেট খেললে, তবেই এই স্বীকৃতির যোগ্যতা অর্জন করবেন। বুমরাহর তখন সবে জাতীয় দলে দু’বছর হয়েছিল। সিনিয়র হিসেবে অর্জুন হন জাদেজা। তবে এবার ভারতীয় পেসারের সম্ভাবনা উজ্জ্বল।

[আরও পড়ুন: ধর্মের ভেদাভেদ ভুলে ফের মানুষের পাশে আফ্রিদি, হিন্দু মন্দিরে খাবার বিলি করলেন পাক তারকা]

১৪টি টেস্টে ৬৮ উইকেট, ৬৪ ওয়ানডে-তে ১০৪টি এবং ৫০টি টি-টোয়েন্টিতে ৫৯ উইকেট। একমাত্র এশিয়ান বোলার হিসেবে দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া এবং ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে এক ম্যাচে পাঁচ উইকেট নেওয়ার রেকর্ড তাঁর ঝুলিতে। বিশ্ব ব়্যাঙ্কিংয়ের শীর্ষস্থানও দখল করেছিলেন। এই গ্রাফই ব্যক্ত করে কতটা দুরন্ত ফর্মে বুমরাহ। তাই তিনিই যে মনোনীত হতে চলেছেন এমন আশা করতেই পারেন অনুরাগীরা।

তাছাড়া শোনা যাচ্ছে, গার্হস্থ্য হিংসার অভিযোগ ওঠার কারণে হয়তো এবার মহম্মদ শামিকে তালিকায় রাখা হবে না। তবে যদি পুরুষ বিভাগে একাধিক নাম মনোনয়নের সিদ্ধান্ত নেয় বিসিসিআই, সেক্ষেত্রে দ্বিতীয় নামটিও মোটামুটি পাকা। পছন্দের তালিকায় দ্বিতীয় নামটি হল শিখর ধাওয়ানের। ২০১৮-তে বোর্ড তাঁকে মনোনিত করলেও সম্মান অধরাই রয়ে গিয়েছিল। গত বছর চোটে জর্জরিত থাকায় তাঁর নাম বিবেচনা করা হয়নি। এবার তালিকায় দু’জনকেই বোর্ড রাখে নাকি তৃতীয় কোনও নাম সামনে আসে, সেটাই দেখার।

[আরও পড়ুন: শরীরে থাবা বসিয়েছে করোনা, নিজেই জানালেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের ডেভেলপমেন্ট কোচ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement