BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  সোমবার ২৮ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

করোনা আতঙ্কের মধ্যে খুশির খবর, বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করলেন হরমনপ্রীতরা

Published by: Sulaya Singha |    Posted: April 15, 2020 10:19 pm|    Updated: April 15, 2020 10:42 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার আতঙ্ক, মানুষের হাহাকারের মধ্যে ভারতীয় ক্রিকেটপ্রেমীদের মন ভাল করার মতো খবর দিল আইসিসি (ICC)। ২০২১ বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করলেন হরমনপ্রীত কৌররা।

আগামী বছর ৬ ফেব্রুয়ারি শুরু মহিলা বিশ্বকাপ। ফাইনাল ৭ মার্চ। বুধবারই বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা জানায়, ভারতের পাশাপাশি আরও চারটি দেশ ওয়ানডে বিশ্বকাপে সরাসরি অংশ নিতে পারবে। তারা হল অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা এবং অবশ্য আয়োজক নিউজিল্যান্ড।

[আরও পড়ুন: আইপিএলের জন্য এশিয়া কাপ বাতিল নয়, সাফ বার্তা পাক বোর্ড চেয়ারম্যানের]

কিন্তু লকডাউনের মাঝে কীভাবে বিশ্বকাপে খেলার সুযোগ পেয়ে গেল ভারতীয় প্রমিলাবাহিনী? আসলে ২০১৭ থেকে ২০২০ পর্যন্ত আইসিসির মহিলা চ্যাম্পিয়নশিপের মোট তিনটি সিরিজ আয়োজিত হয়নি। তাই এদিন সর্বোচ্চ নিয়ামক সংস্থার টেকনিক্যাল কমিটি (TC) সিদ্ধান্ত নেয়, ওই সিরিজগুলির পয়েন্ট সবকটি দেশের মধ্যে সমান ভাগে ভাগ করে দেওয়া হবে। এই সময়ের মধ্যে মহিলা চ্যাম্পিয়নশিপের ২১টি ম্যাচের মধ্যে মোট ১০টিতে জয়ী ভারত। হেরেছে আটটি। শেষবার গত বছর নভেম্বরে ওয়েস্টই ইন্ডিজের বিরুদ্ধে তাদের ঘরের মাঠেই ২-১ ব্যবধানে সিরিজ জেতেন মিতালি রাজরা। তার আগেই অবশ্য বাতিল করে দেওয়া হয়েছিল ভারত-পাকিস্তান সিরিজ। বিসিসিআই এই সিরিজের অনুমতি না দেওয়ায় তা হয়নি।

এদিকে করোনার কোপে বাতিল করতে হয় চ্যাম্পিয়নশিপের দক্ষিণ আফ্রিকা-অস্ট্রেলিয়া এবং শ্রীলঙ্কা-নিউজিল্যান্ড সিরিজ। তাই এবার ঠিক করা হয়, প্রতিটি দলকেই সমান পয়েন্ট ভাগ করে দেওয়া হবে। তাতে অস্ট্রেলিয়া ৩৭, ইংল্যান্ড ২৯, দক্ষিণ আফ্রিকা ২৫ এবং ভারতের ঝুলিতে এল ২৩ পয়েন্ট। প্রথম চারে থেকে সরাসরি বিশ্বকাপে খেলার টিকিট পাকা করলেন হরমনপ্রীতরা। আর আয়োজক হিসেবে ১৭ পয়েন্ট পেয়েও ছাড়পত্র পেল কিউয়ি দল। পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ এবং শ্রীলঙ্কার পয়েন্ট যথাক্রমে ১৯, ১৩ এবং ৫। আইসিসি জানায়, আগামী জুলাইয়ে শ্রীলঙ্কায় বিশ্বকাপ কোয়ালিফায়ার হওয়ার কথা। কিন্তু করোনার জেরে তার ভবিষ্যৎ এখনও অন্ধকারে। কোয়ালিফায়ারের ম্যাচ হলে আরও তিনটি দল বিশ্বকাপ খেলার যোগ্যতা অর্জন করবে।

[আরও পড়ুন: ‘ওঁরা খুব কষ্টে আছেন’, পরিযায়ী শ্রমিকদের সাহায্যার্থে এগিয়ে এলেন মহম্মদ শামি]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement