১২ আশ্বিন  ১৪২৭  বুধবার ৩০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

‘ওঁরা খুব কষ্টে আছেন’, পরিযায়ী শ্রমিকদের সাহায্যার্থে এগিয়ে এলেন মহম্মদ শামি

Published by: Subhajit Mandal |    Posted: April 15, 2020 1:16 pm|    Updated: April 15, 2020 1:59 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লকডাউনে দুর্দশাগ্রস্ত পরিযায়ী শ্রমিকদের পাশে দাঁড়ালেন ভারতীয় ক্রিকেট দলের পেসার মহম্মদ শামি (Mohammed Shami)। নিজের জন্মস্থান উত্তরপ্রদেশের আমরোহায় স্থানীয় একটি সংগঠনের সঙ্গে যুক্ত হয়ে পরিযায়ী শ্রমিকদের জন্য খাদ্য ও আশ্রয়ের বন্দোবস্ত করছেন টিম ইন্ডিয়ার পেসার। শামি বলছেন, ওদের কষ্ট অসহনীয়। আমার মনে হয়েছে ওদের সাহায্য করা উচিত। তাই যথাসাধ্য চেষ্টা করছি।

Migrant worker
ভারতীয় দলের স্পিনার যুজবেন্দ্র চাহালের (Yuzvendra Chahal) সঙ্গে এক ইনস্টাগ্রাম চ্যাটে এমনই এক পরিযায়ী শ্রমিকের কথা শামি তুলে ধরেন। রাজস্থানের ওই ব্যক্তি আমরোহায় শামির বাড়ির ঠিক সামনে খিদের জ্বালায় অজ্ঞান হয়ে যান। বাড়ির সিসিটিভি ফুটেজে সেই ছবি দেখতে পেয়ে সাহায্যের জন্য এগিয়ে আসেন শামি। ওই শ্রমিকের পরিচর্যার পর তাঁকে খাবার এবং আশ্রয় দেন তিনি। তারপর থেকেই পরিযায়ী শ্রমিকদের সাহায্য করে মানবতার পরিচয় দিচ্ছেন টিম ইন্ডিয়ার পেসার। ইনস্টাগ্রাম চ্যাটে শামি বলছিলেন, “আমি আমার সাধ্যমতো চেষ্টা করছি ওদের সাহায্য করার। পরিযায়ী শ্রমিকদের সত্যিই সবদিক বজায় রাখতে কষ্ট হচ্ছে। আমার বাড়ির সামনেই বড় রাস্তা। আমি দেখতে পায় মানুষকে কী যন্ত্রণা সহ্য করতে হচ্ছে। ওদের দেখে আমার মনে হয় আমার সাহায্য করা উচিত। তারপরই এগিয়ে আসি। “

[আরও পড়ুন: ‘এই পরিস্থিতিতে ভারত-পাক সিরিজ সম্ভব নয়’, আখতারের প্রস্তাব খারিজ করলেন গাভাসকরও]

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ২১ দিনের লকডাউন ঘোষণা করতেই দুর্বিষহ হয়ে উঠেছে পরিযায়ী শ্রমিকদের জীবন। কাজ খুইয়ে, অস্থায়ী বাসস্থান খুইয়ে দিশেহারা হয়ে উঠেছেন তাঁরা। ওদের কাছে মাথা গোঁজার জন্য বাড়ি নেই, রোজগারের জন্য কাজ নেই, খাবার জন্য অন্ন নেই।এদের কেউ থাকেন বিহারের কোনও দেহাতি গ্রামে, কেউ বা ওড়িশার। সীমানা লাগোয়া গ্রামে। এই পরিযায়ী শ্রমিকদের লড়াই ব্যাথিত করেছে টিম ইন্ডিয়ার পেসারকে। উল্লেখ্য, শামির আগে করোনার বিরুদ্ধে লড়াইয়ে আর্থিক সাহায্য করেছেন সৌরভ গঙ্গোপাধ্যায়, শচীন তেন্ডুলকর, সুনীল গাভাসকর, বিরাট কোহলি, রোহিত শর্মা, সুরেশ রায়নাদের মতো তারকারা। 

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement