Advertisement
Advertisement
Deepti Sharma

Deepti Sharma: দীপ্তির অলরাউন্ড পারফরম্যান্সে ৩৪৭ রানে জয়, ২৫ বছর পুরনো রেকর্ড ভেঙে ইংল্যান্ডকে হারাল ভারত

দীপ্তির ঔজ্জ্বল্যে ভারতের ঐতিহাসিক জয়।

INDW vs ENGW: India women hammer England to register biggest ever victory in women's Test। Sangbad Pratidin

টেস্ট জিতে ইতিহাস গড়ার পর ভারতের প্রমিলাবাহিনী। ছবি: টুইটার

Published by: Sabyasachi Bagchi
  • Posted:December 16, 2023 1:07 pm
  • Updated:December 16, 2023 1:09 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দীপ্তি শর্মার (Deepti Sharma) অলরাউন্ড পারফরম্যান্সের উপর ভর করে ইতিহাস গড়ল হরমনপ্রীত কৌরের (Harmanpreet Kaur) ভারতীয় মহিলা ক্রিকেট দল (Indian Womens Cricket Team)। মুম্বইয়ের ডি ওয়াই পাটিল স্টেডিয়ামে ইংল্যান্ডের (England Womens Cricket Team) বিরুদ্ধে ৩৪৭ রানে হারিয়ে মাত্র আড়াই দিনেই ওয়ান-অফ টেস্ট জিতল প্রমিলাবাহিনী। এবং এই জয়ের সঙ্গে ২৫ বছর পুরনো রেকর্ড নিজেদের নামে করে নিলেন স্মৃতি মান্ধানা (Smriti Mandhana)-শেফালি বার্মারা (Shafali Verma)।

সদ্যসমাপ্ত টেস্টের প্রথম ইনিংসে ১১৩ বলে ৬৭ রান করেন দীপ্তি। দ্বিতীয় ইনিংসে করলেন ১৮ বলে ২০ রান। এবং এর পর বোলিং করতে নেমে মাত্র প্রথম ইনিংসে ৭ রানে ৫ উইকেট নেওয়ার পর দ্বিতীয় ইনিংসে ৩২ রানে ৪ উইকেট নেন দীপ্তি। স্বভাবতই ম্যাচের সেরা হন তারকা অলরাউন্ডার। ঠিক ২৫ বছর আগে পাকিস্তানকে ৩০৯ রানে হারিয়ে দিয়েছিল শ্রীলঙ্কা। এত দিন সেটাই ছিল মহিলাদের টেস্ট ক্রিকেটে সবচেয়ে বড় ব্যবধানে জয়। তবে এবার ইংল্যান্ডে ৩৪৭ রানে উড়িয়ে সেই রেকর্ডের মালিক জেমাইমা রড্রিগেজ (Jemimah Rodrigues)-স্নেহ রানারা (Sneh Rana)।

Advertisement

প্রথম দিন ৭ উইকেটে ৪১০ রান তুলেই ম্যাচে চালকের আসনে বসে যায় ভারত। অভিষেক ম্যাচে শুভা সতীশ করেন ৬৯ রান। জেমাইমা (৬৮), ইয়াস্তিকা ভাটিয়া (৬৬) এবং দীপ্তি (৬৭) ভারতকে বড় রান তুলতে সাহায্য করেন। ৪৯ রান করেন হরমন। শেষদিকে স্নেহ রানা ৩০ রান করেন। তবে দ্বিতীয় দিনের সকালে ভারতের প্রথম ইনিংস বেশিক্ষণ স্থায়ী হয়নি। ৪২৮ রানে শেষ হয়ে যায় ভারতের প্রথম ইনিংস। এর পর ব্যাট করতে নেমে দীপ্তি ও স্নেহ রানার বোলিংয়ের দাপটে নাজেহাল হয়ে মাত্র ১৩৬ রানে গুটিয়ে যায় ইংল্যান্ডের প্রথম ইনিংস। স্নেহ ২৫ রানে ২ উইকেট নিয়েছিলেন। যদিও এত বড় লিড পেলেও, ভারত ফের ব্যাট করতে নামে। দ্বিতীয় দিনের শেষে দ্বিতীয় ইনিংসে ভারত ৬ উইকেটে ১৮৬ রান তুলে ডিক্লেয়ার করে দেয়। ফলে ইংল্যান্ডের টার্গেট ছিল ৪৭৯ রান।

Advertisement

[আরও পড়ুন: ভারতের মহিলা দলে কাকে বেন স্টোকস নামে ডাকা হয়? জানলে অবাক হবেন]

Deepti Sharma
দ্বিতীয় ইনিংসেও বল হাতে সাফল্য পেলেন দীপ্তি শর্মা। ছবি: টুইটার

মেয়েদের ক্রিকেটে এর আগে এত বড় রানের লক্ষ্য কোনও দল দিতে পারেনি। ভারতের জয় ছিল সময়ের অপেক্ষা। এবারও বড় ভূমিকা নেন দীপ্তি। নিলেন ৩২ রানে ৪ উইকেট। এদিকে পূজা বস্ত্রকারকে ৪ ওভারে ২৩ রান দিয়ে ৩ উইকেট তুলে নেন। ২০ রানে ২ উইকেট নেন রাজেশ্বরী গায়কোয়াড়। ফলে মাত্র ১৩১ রানে শেষ হয়ে যায় ইংল্যান্ড।

এদিকে একই টেস্টে ৫০ এর বেশি রান ও পাঁচ উইকেট নিয়ে রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজার আসনে জায়গা করে নিয়েছেন দীপ্তি। ২০১৬ সালের পর ২০২১ সালে এমন নজির গড়েছিলেন অশ্বিন ও জাদেজা। এর পাশাপাশি মহিলাদের টেস্টে ইংল্যান্ডের বিরুদ্ধে ভারতীয়দের সেরা বোলিং পরিসংখ্যানে জায়গা করে নিয়েছেন দীপ্তি। এর আগে এই তালিকার শীর্ষে ছিলেন নীতু ডেভিড। তিনি ১৯৯৫ সালে ৫৩ রানে ৮ উইকেট নিয়ে নজির গড়েছিলেন। ১৯৯৯ সালে পূর্ণিমা রাউ ২৪ রানে নিয়েছিলেন ৫ উইকেট। ২০০৫ সালে ঝুলন গোস্বামী ২৫ রানে ৫ উইকেট নিয়েছিলেন। এর পর ২০০৬ সালে ৩৩ রানে ৫ এবং ৪৫ রানে ইংল্যান্ডের বিরুদ্ধে ৫ উইকেট নিয়েছিলেন ঝুলন। এবার সেই তালিকায় নাম লেখালেন দীপ্তি।

[আরও পড়ুন: এবার রনজি খেলেই অবসর নেবেন, জানিয়ে দিলেন মনোজ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ