১১ জ্যৈষ্ঠ  ১৪২৯  বৃহস্পতিবার ২৬ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

চোট নিয়ে বুধবারই দেশে ফিরছেন শামি, ছ’সপ্তাহ বিশ্রামে থাকতে হবে ভারতীয় পেসারকে

Published by: Sulaya Singha |    Posted: December 22, 2020 10:11 pm|    Updated: December 22, 2020 10:11 pm

Injured Indian pacer Mohammed Shami leaving Australia on Wednesday | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চোটের জন্য টেস্ট সিরিজ থেকে ছিটকে গিয়েছিলেন। এবার দেশে ফিরছেন মহম্মদ শামি। বুধবারই অস্ট্রেলিয়া ছাড়ছেন তিনি। কিন্তু ভারতীয় শিবিরের (Team India) জন্য আরও চিন্তার বিষয় হল এই যে এবার ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজেও হয়তো শুরু থেকে পাওয়া যাবে না ভারতীয় পেসারকে। কারণ অন্তত ছ’সপ্তাহ তাঁকে বিশ্রামের পরামর্শ দিয়েছেন চিকিৎসরা।

অ্যাডিলেডে অজিবাহিনীর বিরুদ্ধে প্রথম টেস্টে ব্যাটিংয়ের সময় হাতে চোট পান শামি। প্যাট কামিন্সের বাউন্সার সোজা এসে লাগে তাঁর হাতে। রিটায়ার্ড হার্ট হয়ে মাঠ ছাড়েন। তারপরই টিম ম্যানেজমেন্টের তরফে জানানো হয়, চলতি সিরিজে আর খেলতে পারবেন না শামি। এবার চিকিৎসরা শামিকে অন্তত ছ’সপ্তাহ বিশ্রামের পরামর্শ দিলেন। দেশে ফিরে প্রথমে কয়েকটা দিন বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে থাকতে হবে তাঁকে। তারপর বিশ্রাম নিয়ে ফিট হওয়ার প্রক্রিয়া শুরু হবে। বিসিসিআই সূত্রে খবর, বেঙ্গালুরুর জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে এরপর রিহ্যাব চলবে তাঁর। অর্থাৎ সম্পূর্ণ ম্যাচ ফিট হতে জানুয়ারি মাস কেটে যাবে। আর ফেব্রুয়ারির গোড়াতেই দেশের মাটিতে ইংল্যান্ডের বিরুদ্ধে শুরু টেস্ট সিরিজ। ৫ ফেব্রয়ারি প্রথম ম্যাচ চেন্নাইয়ে। সেখানেও শামিকে (Mohammed Shami) পাওয়া যাবে কি না, তা নিয়ে প্রশ্নচিহ্ন থেকেই যাচ্ছে।

[আরও পড়ুন: কেন গিয়েছিলেন মুম্বইয়ের নাইট ক্লাবে? গ্রেপ্তারির পর সাফাই দিলেন রায়না]

প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে ৩৬ রানের লজ্জার স্কোর এখনও তাড়া করে বেড়াচ্ছে ভারতীয় দলকে। বক্সিং ডে টেস্টে আবার থাকছেন না বিরাট কোহলিও। ফলে বড়সড় চ্যালেঞ্জের সামনে টিম ইন্ডিয়া। অগ্নিপরীক্ষা দিতে হবে বুমরাহ আর উমেশ যাদবকে। শামির পরিবর্ত হিসেবে খেলতে পারেন মহম্মদ সিরাজ কিংবা নবদীপ সাইনি।

এদিকে, পিতৃত্বকালীন ছুটি নিয়ে টিমকে পেপ টক দিয়ে অস্ট্রেলিয়া ছাড়লেন বিরাট কোহলি। আর তারপরই বেশ অপ্রত্যাশিতভাবেই এক পরামর্শদাতা পেল ভারতীয় দল। তিনি স্টিভ স্মিথ! যিনি মেলবোর্নে বক্সিংডে টেস্টের দিন চারেক আগে ভারতকে বলে রাখলেন, কী করে অ্যাডিলেডের দুঃস্বপ্ন থেকে মুক্তি পেতে হবে! কী বলেছেন স্মিথ? “ভারতকে অ্যাডিলেড টেস্টটা মাথা থেকে বার করে দিয়ে এগোতে হবে। দেখুন, অ্যাডিলেডে আমরা দুর্ধর্ষ ফাস্ট বোলিংয়ের নমুনা দেখেছি। গত পাঁচ বছরে টিমের পেসারদের একসঙ্গে এভাবে ভাল বল করতে আমি দেখিনি,” এক সাংবাদিক সম্মলনে বলে দিয়েছেন স্মিথ। সঙ্গে যোগ করেছেন, “যে লেংথে ওরা বল করছিল, অবিশ্বাস্য। ও রকম বল করলে ব্যাটে লেগে ক্যাচ যাবে। তাই অ্যাডিলেড টেস্ট নিয়ে পড়ে থেকে লাভ নেই। বরং সেটা ভুলে সামনের দিকে তাকানো উচিত। ভাবা উচিত, আমি কোথায় কোথায় আরও ভাল করতে পারি।” কে বলতে পারে, স্মিথের এই পরামর্শই আত্মবিশ্বাস ফেরাবে রাহানেদের।

[আরও পড়ুন: আপাতত নির্বাচন নয়, AIFF-এর সভাপতি থাকছেন প্রফুল প্যাটেলই! বার্ষিক সভায় পাশ প্রস্তাব]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে