৩ কার্তিক  ১৪২৬  সোমবার ২১ অক্টোবর ২০১৯ 

Menu Logo পুজো ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আগামী মরশুমের আইপিএলের প্রস্তুতি শুরু করে দিল বিসিসিআই। ঘোষণা করা হল আইপিএল ২০২০-এর নিলামপর্বের দিনক্ষণ। আগামী ১৯ ডিসেম্বর আয়োজিত হবে এবারের আইপিএলের নিলামপর্ব। প্রত্যেক বছর নিলাম অনুষ্ঠান আয়োজিত হয় বেঙ্গালুরুতে। এবারে জায়গা বদলানোর সিদ্ধান্ত নিয়েছে বোর্ড। নিলাম হবে কলকাতায়।

[আরও পড়ুন: নতুন করে কোচের পদে আবেদন করতে হবে শাস্ত্রীকে? জোর জল্পনা ক্রিকেটমহলে ]

অন্যান্য বছরের মতো মেগা-নিলাম এবার হবে না। এবারের নিলামপর্ব হবে সংক্ষিপ্ত। কারণ, আগামী বছরই আয়োজিত হবে মেগা নিলাম। এই মরশুমের পর আইপিএলের সব দল ভেঙে দেওয়া হবে। ফ্রাঞ্চাইজিগুলি কয়েকজন পছন্দের ক্রিকেটার ছাড়া বাকিদের দলে রাখতে পারবে না। ২০২১ আইপিএলের আগে  নতুন করে গড়া হবে দল। বর্তমান দল থেকে চার বা পাঁচজন কে রিটেন করা যাবে। ঠিক কতজনকে রিটেন করা হবে, বিসিসিআই এখনও সেই সিদ্ধান্ত নেয়নি। সিদ্ধান্ত জানানো হবে আলোচনার পর।

এবছরের নিলাম পর্বের জন্য প্রতিটি দলকে অতিরিক্ত ৩ কোটি টাকা করে দেওয়া হবে। এছাড়াও গতবছরের নিলাম শেষে যে দলের কাছে যত টাকা অবশিষ্ট আছে, সেই টাকাও ব্যবহার করা যাবে এবারের নিলামে। উল্লেখ্য, গত বছর নিলামে ৮৫ কোটি টাকা করে খরচ করার সুযোগ দেওয়া হয়েছিল। তার মধ্যে অধিকাংশ ফ্র্যাঞ্চাইজি সিংহভাগ টাকা খরচ করে ফেলেছে। সবচেয়ে বেশি টাকা অবশিষ্ট আছে দিল্লি ক্যাপিট্যালসের। তাদের হাতে আছে ৮.২ কোটি টাকা। রাজস্থান রয়্যালসের হাতে অবশিষ্ট আছে ৭.১৫ কোটি টাকা। কলকাতার হাতে আছে ৬.০৫ কোটি টাকা। সানরাইজার্স হায়দরাবাদের কাছে অবশিষ্ট আছে ৫.৩ কোটি টাকা। কিংস ইলেভেন পাঞ্জাবের হাতে আছে ৩.৭ কোটি টাকা । চেন্নাই সুপার কিংসের হাতে আছে ৩.২ কোটি টাকা। মুম্বই ইন্ডিয়ান্সের হাতে আছে ৩ কোটি ৫ লক্ষ টাকা। রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হাতে আছে ১.৮ কোটি টাকা।

[আরও পড়ুন: অবসর জল্পনার মধ্যেই রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সঙ্গে দেখা ধোনির]

এদিকে, আইপিএলের দলগুলির ট্রেডিং ইউন্ডো শেষ হচ্ছে ১৪ নভেম্বর। ট্রেডিং ইউন্ডো চলাকালীন যে কোনও দল অন্য দলের সঙ্গে চুক্তি করে তাদের ক্রিকেটারদের কিনতে পারবে। চাইলে নিজেদের ক্রিকেটারদের রিলিজও করে দিতে পারবে ফ্র্যাঞ্চাইজি।  

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং