BREAKING NEWS

১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  শুক্রবার ২৭ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

আইপিএলের নতুন মরশুমে রিটেন করা যাবে ৪ ক্রিকেটার, বিশেষ সুযোগ নতুন দলগুলির

Published by: Subhajit Mandal |    Posted: October 29, 2021 12:57 pm|    Updated: October 29, 2021 12:57 pm

IPL retention rules: old teams can keep four players ahead of 2022 auction | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আগামী মরশুম থেকে ১০ দলের হতে চলেছে আইপিএল। স্বাভাবিকভাবেই সম্পূর্ণ নতুন করে নিলাম প্রক্রিয়া শুরু করতে হচ্ছে আইপিএল (IPL) গভর্নিং কাউন্সিলকে। সেক্ষেত্রে আগের যে আটটি দল ছিল তারা কতজন তারকাকে রিটেন করতে পারবে, এই প্রশ্ন বেশ কিছুদিন ধরে ঘোরাফেরা করছিল। এবার বোর্ড সূত্রে সেই ইঙ্গিত মিলল।

বোর্ড সূত্রের খবর, যে ৮ ফ্র্যাঞ্চাইজি এতদিন ধরে আইপিএল খেলছে, তারা চারজন করে ক্রিকেটারকে রিটেন করতে পারবে। এর মধ্যে সর্বোচ্চ ৩ জন ভারতীয় ক্রিকেটার এবং ১ জন বিদেশি ক্রিকেটার হতে পারেন। আবার কোনও দল চাইলে দুজন বিদেশি এবং ২ জন ভারতীয় ক্রিকেটার ধরে রাখা যাবে। তবে, কোনওভাবেই তিনজনের বেশি ভারতীয় বা দু’জনের বেশি বিদেশি রিটেন করা যাবে না। আইপিএলের আসন্ন নিলামে কোনও রাইট টু ম্যাচ (RTM) কার্ড থাকবে না বলেই খবর বোর্ড সূত্রের।

IPL retention rules: old teams can keep four players ahead of 2022 auction

[আরও পড়ুন: আরও ৩ বছর রিজার্ভ ব্যাংকের গভর্নর পদে থাকবেন শক্তিকান্ত দাস, সিদ্ধান্ত কেন্দ্রের]

২০১৮ সালে শেষবার মেগা নিলামের সময় মোট ৩ জনকে রিটেন করার সুযোগ দিয়েছিল বিসিসিআই (BCCI)। সেই সঙ্গে ২টি করে আরটিএম বা রাইট টু ম্যাচ কার্ড পেয়েছিল ফ্র্যাঞ্চাইজিগুলি। যে তিনজনকে রিটেন করার সুযোগ ছিল, তাঁদের মধ্যে একজন আবার ঘরোয়া ক্রিকেটার হওয়া (আনক্যাপড প্লেয়ার) বাধ্যতামূলক ছিল। কিন্তু এবার তেমন কোনও নিয়ম রাখছে না বোর্ড। এবার চারজনই আন্তর্জাতিক স্তরে খেলা ক্রিকেটার রিটেন করা যাবে। বোর্ড সূত্রের খবর, আসন্ন নিলামে (IPL Auction) দলগুলি সর্বোচ্চ ৯০ কোটি টাকায় ক্রিকেটার কিনতে পারবেন। তার বেশি নয়। এই ৯০ কোটি টাকার মধ্যেই ক্রিকেটার রিটেন করতে হবে। আইপিএলের নতুন মরশুমের নিলামের দিনক্ষণ জানানো না হলেও নভেম্বরের মধ্যেই দলগুলিকে রিটেন করা ক্রিকেটারদের তালিকা দিতে হবে বলে সূত্রের খবর।

[আরও পড়ুন: ২জি মামলা নিয়ে ‘মিথ্যে অভিযোগ’, প্রাক্তন কংগ্রেস সাংসদের কাছে নিঃশর্ত ক্ষমা চাইলেন বিনোদ রাই]

এত গেল পুরনো দলগুলির রিটেনশনের নিয়ম। শোনা যাচ্ছে আহমেদাবাদ এবং লখনউ এই দুই নতুন দলের জন্যও বিশেষ সুযোগ আনতে চলেছে বোর্ড। নতুন দলগুলি নাকি নিলামের বাইরেই তিনজন করে ক্রিকেটার কিনতে পারবে। পুরনো দলগুলি রিটেন করা ক্রিকেটারদের তালিকা প্রকাশ করার পরই তাঁরা ক্রিকেটারদের সঙ্গে যোগাযোগ করতে পারবে। এক্ষেত্রে ড্রাফটিংয়ের ব্যবস্থাও হতে পারে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে