BREAKING NEWS

৯ কার্তিক  ১৪২৮  বুধবার ২৭ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

শচীন তেণ্ডুলকরের পর এবার ‘প্যান্ডোরা পেপারসে’ নাম আইপিএলের দুই ফ্র্যাঞ্চাইজিরও

Published by: Abhisek Rakshit |    Posted: October 5, 2021 5:15 pm|    Updated: October 5, 2021 8:21 pm

IPL team Rajasthan Royals, Kings XI Punjab's stakeholders linked to Pandora Papers: Report | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিতর্কিত ‘প্যান্ডোরা পেপারসে’ উত্তপ্ত গোটা বিশ্ব। নাম জড়িয়েছে বিশ্বের তাবড় তাবড় ব্যক্তিত্বদের। ভারত থেকে নাম রয়েছে ক্রিকেট কিংবদন্তি শচীন তেণ্ডুলকরেরও। আর এবার ‘প্যান্ডোরা পেপারসে’ নাম জড়াল আইপিএলের দুই ফ্র্যাঞ্চাইজি রাজস্থান রয়্যালস (Rajasthan Royals) এবং কিংস ইলেভেন পাঞ্জাবের (Kings XI Punjab) মালিকদেরও।

প্যান্ডোরা পেপারসে প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, রাজস্থান রয়্যালসের অন্যতম মালিক রয়্যাল মাল্টিস্পোর্ট প্রাইভেট লিমিটেড এবং কিংস ইলেভেন পাঞ্জাবে যে সংস্থার মালিকানা রয়েছে সেই কেপিএইচ ড্রিম ক্রিকেট প্রাইভেট লিমিটেডের নাম বিতর্কের কেন্দ্রবিন্দুতে। ললিত মোদির সঙ্গে সম্পর্ক রয়েছে আইপিএলের এই দুই ফ্র্যাঞ্চাইজিতেই শেয়ার থাকা দু’জন ভারতীয় ব্যবসায়ীর, যাঁরা কিনা আবার ব্রিটেনের নাগরিকও। একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, ‘ডাবর’ সংস্থার গৌরব বর্মণ, যিনি ললিত মোদির সৎ মেয়ে করিমার স্বামী আইপিএলে কিংস ইলেভেন পাঞ্জাবের সঙ্গে যুক্ত। এছাড়া অন্যদিকে, ললিত মোদির শ্যালক সুরেশ চেলারাম, যিনি কিনা নাইজেরিয়ার এক ব্যবসায়ী, আরেক আইপিএল ফ্র্যাঞ্চাইজি রাজস্থান রয়্যালসের সঙ্গে যুক্ত। এই সংক্রান্ত একাধিক তথ্যও প্যান্ডোরা পেপার্সের মাধ্যমে সামনে এসেছে।

[আরও পড়ুন: সে কী! এবার আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটও ছাড়তে পারেন বিরাট কোহলি]

বিতর্কিত ‘প‌্যান্ডোরা পেপার্স’-এ আরও অনেকের নামই রয়েছে। যেমন- প্রাক্তন ব্রিটিশ প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার ও তাঁর স্ত্রী, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, চেক প্রধানমন্ত্রী আন্দ্রেজ বাবিজের। ফিনসেন ফাইলস, প্যারাডাইস পেপারস, পানামা পেপারস এবং লাক্সলিক্সের পর গত সাত বছরের মধ্যে এটি সর্বশেষ ফাঁস। দেশের কর-ব‌্যবস্থাকে ফাঁকি দিয়ে কীভাবে বিশ্বের প্রভাবশালীরা পুরো অর্থনীতিকেই ক্ষতিগ্রস্ত করছেন, বিশ্বজনতার কাছে তুলে ধরাই ওই অভিযানের লক্ষ‌্য। এই ‌‘স্টিং অপারেশনের’ উদ্যোক্তা ইন্টারন‌্যাশনাল কনসর্টিয়াম অফ ইনভেস্টিগেটিভ জার্নালিজম-এর পক্ষে জানিয়ে দেওয়া হয়েছে, প্রভাবশালীদের এই করফাঁকির প্রবণতা বিশ্বে অর্থনৈতিক বৈষম্যের অন‌্যতম কারণ। এর ফলে বহু শিশু পড়াশোনা, পুষ্টিযুক্ত খাবার এমনকী স্বাভাবিকভাবে বেড়ে ওঠার পরিবেশ থেকে বঞ্চিত হয়ে থাকে। এই ছায়া-অর্থনীতি ধনী ও প্রভাবশালীদের সুবিধা দিতে কাজ করে।

বিশ্বের বিভিন্ন অংশের সাড়ে ছ’শোর বেশি সাংবাদিক এই বিরাট অভিযানে অংশ নিয়েছিলেন। গার্ডিয়ান ও আরও অনেকগুলি সংবাদমাধ‌্যমের সঙ্গে অংশ নিয়ে বিবিসি প‌্যানোরামার অভিযানে ১৪টি আর্থিক সংস্থার ১.২ কোটি গোপন নথি উদ্ধার হয়েছে। এই সংস্থাগুলি রয়েছে ব্রিটিশ ভার্জিন আইল‌্যান্ড, পানামা, বেলিজ, সাইপ্রাস, সংযুক্ত আরব আমিরশাহী, সিঙ্গাপুর ও সুইজারল‌্যান্ডে। এই দেশগুলি করফাঁকির স্বর্গরাজ‌্য হিসাবে পরিচিত।

[আরও পড়ুন: আইপিএলের ইতিহাসে সবচেয়ে মন্থর ইনিংস ধোনির! হেরে শীর্ষস্থান খোয়াল চেন্নাই]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement