BREAKING NEWS

২৪  মাঘ  ১৪২৯  বৃহস্পতিবার ৯ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

ওয়ানডে ক্রিকেটে দ্রুততম ডাবল সেঞ্চুরি ঈশান কিষানের, শতরান পেলেন কোহলিও

Published by: Subhajit Mandal |    Posted: December 10, 2022 2:31 pm|    Updated: December 10, 2022 6:34 pm

Ishan Kishan breaks Chris Gayle's world record, hits fastest double century in ODI history, Virat Scores Century

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাংলাদেশের বিরুদ্ধে অবিশ্বাস্য কীর্তি ঈশান কিষানের (Ishan Kishan)। চতুর্থ ভারতীয় ব্যাটার হিসাবে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ডাবল সেঞ্চুরির মালিক হয়ে গেলেন বাঁহাতি ওপেনার। তাঁর আগে যে তিনজন ভারতীয় ব্যাটার ওয়ানডেতে ডাবল সেঞ্চুরি করেছেন তাঁরা হলেন শচীন তেণ্ডুলকর, বীরেন্দ্র শেহওয়াগ এবং রোহিত শর্মা (Rohit Sharma)। অবিশ্বাস্য ইনিংসের পর কিংবদন্তিদের পাশে নিজের নাম লিখিয়ে ফেললেন ইশান।

শুধু তাই নয়, ঈশানের করা এই ডাবল সেঞ্চুরিই ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে দ্রুততম। মাত্র ১২৬ বলে এদিন দ্বিশতরানে পৌঁছে যান ভারতীয় ওপেনার। এর আগে ওয়ানডেতে দ্রুততম ডাবল সেঞ্চুরির রেকর্ড ছিল ক্রিস গেইলের দখলে। জিম্বাবোয়ের বিরুদ্ধে ১৩৮ বলে ডাবল সেঞ্চুরি করেছিলেন তিনি। এদিন ১৩০ বলে ২১০ রানের ইনিংসে ঈশান ২৪টি বাউন্ডারি এবং ১০টি ছক্কা হাঁকিয়েছেন। ওয়ানডে ক্রিকেটে এক ইনিংসে সর্বোচ্চ স্কোরের নিরিখে গোটা বিশ্বে ষষ্ঠ স্থানে ভারতীয় উইকেট কিপার। এক নম্বরে রয়েছেন রোহিত শর্মা (২৬৪)। রোহিত ছাড়া ভারতীয়দের মধ্যে ঈশানের উপরে রয়েছেন বীরেন্দ্র শেহওয়াগ। তাঁর সর্বোচ্চ স্কোর ২১৯ রান।

[আরও পড়ুন: গোয়েন্দা দপ্তরের পর পাঞ্জাবের থানায় গ্রেনেড হামলা, খলিস্তানি যোগ খতিয়ে দেখছে পুলিশ]

ঈশানকে বাংলাদেশে নিয়ে যাওয়া হয়েছিল রিজার্ভ ওপেনার হিসাবে। আগের ম্যাচে অধিনায়ক রোহিত শর্মা চোট না পেলে হয়তো প্রথম একাদশে সুযোগই পেতেন না তিনি। রোহিতের চোটের জন্য যে সুযোগ তাঁর ভাগ্যে এসে পড়েছিল, ঈশান সেটা দু’হাতে লুফে নিলেন। ইনিংসের একেবারে গোড়া থেকে বাংলাদেশি বোলারদের তুলোধোনা শুরু করেন তিনি। অন্যপ্রান্তে শিখর ধাওয়ান, বিরাট কোহলিরা (Virat Kohli) যখন বাংলাদেশি স্পিন সামলাতে সমস্যায় পড়ছিলেন, তখন ঈশান তাঁদের অনায়াসে ফেলে দিচ্ছিলেন বাউন্ডারির বাইরে।

[আরও পড়ুন: বিশ্বকাপের স্মরণীয় রাত: মারাদোনাকে স্মরণ মেসির, হতাশ নেইমারকে সান্ত্বনা খুদে ক্রোট ভক্তর]

ঈশানের এই অনবদ্য ইনিংসের আড়ালে আরও একজন অনবদ্য কীর্তি গড়ে ফেলেছেন। তিনি বিরাট কোহলি। নিজের ওয়ানডে কেরিয়ারের ৪৪তম সেঞ্চুরিটি এদিনে পেয়ে গিয়েছেন বিরাট। শুরুতে খানিকটা অসুবিধায় পড়লেও একটু ধাতস্থ হয়েই পুরনো বিরাটকে এদিন খুঁজে পেয়েছে ভারত। সেট হওয়ার পর ইশানের মতো বাংলাদেশ বোলারদের নিজের জাত চিনিয়ে দেন বিরাটও। মাত্র ৮৫ বলে সেঞ্চুরিতে পৌঁছে যান তিনি। ২০১৯ সালের অক্টোবরের পর ওয়ানডে ক্রিকেটে এই প্রথম সেঞ্চুরি বিরাটের। এটি আন্তর্জাতিক ক্রিকেটে বিরাটের ৭২তম শতরান। মোট সেঞ্চুরির নিরিখে রিকি পন্টিংকে টপকে গেলেন তিনি। বিরাটের সামনে শুধু শচীন তেণ্ডুলকর। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে