Advertisement
Advertisement
IPL Final

করল, লড়ল, জিতল রে… আইপিএল চ্যাম্পিয়ন কেকেআর

মাঠে নেমে পড়লেন শাহরুখ খান। কপালে দীর্ঘ চুম্বন করলেন গৌতম গম্ভীরের। অসুস্থ শরীর উপেক্ষা করে উদযাপনে মাতলেন নাইটদের বাদশা।

Kolkata Knight Riders is IPL 2024 champion
Published by: Arpan Das
  • Posted:May 26, 2024 7:03 pm
  • Updated:May 26, 2024 11:02 pm

১০ বছরের অপেক্ষার অবসান। আবার আইপিএল চ্যাম্পিয়ন কলকাতা নাইট রাইডার্স। প্রথমে ব্যাট করে সানরাইজার্স হায়দরাবাদ তোলে মাত্র ১১৩ রান। মাত্র ২ উইকেটে জয়ের জন্য প্রয়োজনীয় রান তুলে নিল নাইটরা। শ্রেষ্ঠত্বের শিরোপা উঠল শ্রেয়সের হাতে। চেন্নাইয়ের চিপক স্টেডিয়ামে শোনা গেল ‘করব, লড়ব জিতব রে…’ 

১০টা ৫০: মাঠে নেমে পড়লেন শাহরুখ খান। কপালে দীর্ঘ চুম্বন করলেন গৌতম গম্ভীরের। অসুস্থ শরীর উপেক্ষা করে উদযাপনে মাতলেন নাইটদের বাদশা।

Advertisement

১০টা ৩৫: নাইট রাইডার্সের জয়। শুভেচ্ছাবার্তা জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোশাল মিডিয়ায় তিনি লেখেন, “কলকাতা নাইট রাইডার্সের জয় বাংলার মুখে আনন্দের বাতাস বইয়ে দিল। কেকেআরের প্রত্যেক প্লেয়ার, কোচ, সাপোর্ট স্টাফ ও ফ্র্যাঞ্চাইজিকে সাফল্যের জন্য অভিনন্দন জানাই।”

Advertisement

১০.৩ ওভার: আইপিএল চ্যাম্পিয়ন কলকাতা নাইট রাইডার্স। ফাইনালে সহজ জয় ছিনিয়ে নিল শ্রেয়স বাহিনী। ৮ উইকেটে তারা হারাল সানরাইজার্স হায়দরাবাদ। মাত্র ১০.৩ ওভারে ১১৪ রান তুলে নেন গুরবাজ-ভেঙ্কটেশরা। এই নিয়ে তৃতীয় বার আইপিএল চ্যাম্পিয়ন শাহরুখ খানের টিম। চেন্নাইয়ের চিপক স্টেডিয়াম গর্জে উঠল ‘করল, লড়ল, জিতল রে…’

৮.৫ ওভার: শাহবাজ আহমেদের বলে এলবিডব্লু গুরবাজ। কিন্তু আউট হওয়ার আগে জয়ের খুব কাছে এনে দিলেন নাইটদের। জয়ের জন্য বাকি আর মাত্র ১২ রান। 

৬ ওভার: পাওয়ার প্লের শেষে কেকেআরের রান ৭২। এখনও ক্রিজে গুরবাজ-ভেঙ্কটেশ। জয় এখন আর মাত্র ৪২ রান দূর। গ্যালারিতে উচ্ছ্বসিত শাহরুখ খান। 

৪ ওভার: প্রথম ধাক্কা সামলে দারুণ ছন্দে কেকেআর। গুরবাজ-ভেঙ্কটেশের দাপটে চার ওভারে রান উঠল ৪৬ রান। 

১.২ ওভার: কামিন্সের বলে ক্যাচ তুলে ফিরলেন নারিন। নাইটদের স্কোর ১১ রানে ১ উইকেট। 

১ ওভার: প্রথম ওভারে পাঁচ রান তুলল নারিন-গুরবাজ জুটি। দ্বিতীয় বলেই চার মারলেন গুরবাজ।

৯টা ৩০: ব্যাট করতে নামল কেকেআর।

১৮.২ ওভার: মাত্র ১১৩ রানে থেমে গেল সানরাইজার্সের ইনিংস। আইপিএলের ইতিহাসে ফাইনালে সর্বনিম্ন স্কোর করলেন প্যাট কামিন্সরা। আইপিএল আর ট্রফির মধ্যে নাইটদের দূরত্ব মাত্র ১১৪ রান।

১৭.৪ ওভার: সুনীল নারিনের ঘূর্ণিতে এবার বোকা হলেন জয়দেব উনাদকাট। ১১৩ রানে ৯ উইকেট হায়দরবাদের।

১৬ ওভার: এখনও ১০০-র গণ্ডি পেরোতে পারেনি সানরাইজার্স। ৯৮ রানে হারিয়েছে ৮ উইকেট। উনাদকাটের তোলা সহজ ক্যাচ মিস কামিন্সের।

১৪.১ ওভার: ফের হর্ষিতের শিকার। এবার ফিরলেন ক্লাসেন। বাইরের বল চালাতে গিয়ে ব্যাটে লেগে ঢুকে যায় উইকেটে। ৮ উইকেট হারিয়ে সানরাইজার্সের রান ৯০।

১২.৩ ওভার: সপ্তম উইকেটের পতন। রাসেলের বলে আউট সামাদ। সানরাইজার্সের রান ৭৭/৭।

১১.৫ ওভার: বরুণ চক্রবর্তীর স্পিন জাদুতে বন্দি শাহবাজ আহমেদ। সুইপ করতে গিয়ে ক্যাচ তুলে দিলেন নারিনের হাতে। ৬ উইকেট হারিয়ে হায়দরাবাদের রান ৭১।

১০.২ ওভার: আন্দ্রে রাসেলের বলে ক্যাচ দিয়ে ফিরলেন হেনরিক ক্লাসেন। বাউন্ডারিতে তাঁকে তালুবন্দি করলেন মিচেল স্টার্ক।

৭ ওভার: উইকেট শিকারীর দলে এবার নাম লেখালেন হর্ষিত রানা। তাঁর বলে ক্যাচ দিয়ে ফিরলেন নীতীশ রেড্ডি। সানরাইজার্সের রান ৪৭/৪। নাইটদের দাপট দেখতে গ্যালারিতে উপস্থিত শাহরুখ ও গৌরী।

৬ ওভার: পাওয়ার প্লে শেষে হায়দরাবাদের স্কোর ৪০/৩। ব্যাট করছেন নীতীশ রেড্ডি ও মার্করাম। ষষ্ঠ ওভারে ১৭ রান দিলেন বৈভব অরোরা।

৪.১ ওভার: ফের বাজিমাত স্টার্কের। এবার তাঁর শিকার রাহুল ত্রিপাঠী। রমনদীপের হাতে ক্যাচ তুলে ফিরলেন ত্রিপাঠী। সানরাইজার্সের রান ৩ উইকেটে ২১।

২ ওভার: অভিষেকের পর ফিরলেন হেডও। বৈভবের সুইংয়ের ধাঁধায় উইকেটের পিছনে খোঁচা দিয়ে ফিরলেন হেড। 

০.৫ ওভার: স্টার্কের দুর্ধর্ষ সুইংয়ে ছিটকে গেল অভিষেক শর্মার উইকেট। 

সন্ধে ৭টা ৩০: শুরু হল আইপিএলের মেগা ম্যাচ। কেকেআরের হয়ে প্রথম ওভার করতে এলেন মিচেল স্টার্ক। উলটো দিকে রয়েছেন দুরন্ত ফর্মে থাকা অভিষেক শর্মা ও ট্রেভিড হেড।

সন্ধে ৭টা ৫: কেকেআরের প্রথম একাদশ- রহমনউল্লাহ গুরবাজ, সুনীল নারিন, ভেঙ্কটেশ আইয়ার, শ্রেয়স আইয়ার (অধিনায়ক), রিঙ্কু সিং, আন্দ্রে রাসেল, রমনদীপ সিং, মিচেল স্টার্ক, বৈভব আরোরা, হর্ষিত রানা, বরুণ চক্রবর্তী।

সন্ধে ৭টা ২: সানরাইজার্স হায়দরাবাদ- ট্রেভিস হেড, অভিষেক শর্মা, রাহুল ত্রিপাঠী, আইডেন মার্করাম, নীতীশ কুমার রেড্ডি, শাহবাজ আহমেদ, হেনরিক ক্লাসেন, প্যাট কামিন্স (অধিনায়ক), ভুবনেশ্বর কুমার, জয়দেব উনাদকাট, টি নটরাজন।


সন্ধে ৭টা:
টসে জিতে ব্যাট করার সিদ্ধান্ত সানরাইজার্সের অধিনায়ক প্যাট কামিন্সের। উলটো দিক ঘুরে অদ্ভুত ভঙ্গিতে আকাশে কয়েন ছুঁড়ে দিলেন নাইট অধিনায়ক শ্রেয়স আইয়ার। কেকেআরের প্রথম একাদশ অপরিবর্তিত। চেন্নাইয়ে আইপিএল ফাইনালের জন্য তৈরি করা হয়েছে কালো মাটির পিচ।

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ